× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আশুগঞ্জ গ্যাস বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ বাড়ল পাঁচ বছর

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৮ নভেম্বর ২০২৩ ২১:৪২ পিএম

আপডেট : ০৮ নভেম্বর ২০২৩ ২২:০৩ পিএম

আশুগঞ্জ গ্যাস বিদ্যুৎকেন্দ্র। ছবি : সংগৃহীত

আশুগঞ্জ গ্যাস বিদ্যুৎকেন্দ্র। ছবি : সংগৃহীত

আশুগঞ্জ ৫৫ মেগাওয়াট গ্যাসভিত্তিক রেন্টাল বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ পাঁচ বছর বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। মেয়াদ বাড়ানোর পাশাপাশি এ বিদ্যুৎকেন্দ্রের ব্যয় ১ হাজার ২০৫ কোটি ৪০ লাখ টাকা বাড়ানো হয়েছে। সেই সঙ্গে ময়মনসিংহ জেলার গৌরীপুর উপজেলায় ১০০ মেগাওয়াট (এসি) সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপনের ট্যারিফসহ ৬৯ কোটি ৪২ লাখ টাকায় ২৪ হাজার ৩০০টি এসপিসি পোল কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিদ্যুৎ মন্ত্রণালয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এসব ব্যয় অনুমোদন দিয়েছে। বুধবার (৮ নভেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির এক ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ৩৮৭ কোটি ৬৮ লাখ ৫৫ হাজার টাকা দিয়ে সয়াবিন তেল ও মসুর ডাল কেনার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। এর মধ্যে ১৪০ কোটি ৯৯ লাখ ৮০ টাকার তেল এবং ২৪৬ কোটি ৬৮ লাখ ৭৫ হাজার টাকার মসুর ডাল কেনা হবে। তেল, ডাল কেনাসহ মোট ৮ হাজার ৮৫৩ কোটি টাকা ব্যয়ে ২৬টি প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি।

সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভা শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

অতিরিক্ত সচিব বলেন, ‘অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২৬তম এবং সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩৭তম সভা অনুষ্ঠিত হয়েছে। অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য দুটি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য ২৬টি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়।’ 

সভায় ভারতের গ্রিন নেশন বিল্ডার্স অ্যান্ড ডেভলপারের কাছ থেকে পরিশোধিত সয়াবিন তেল এবং ভারতের উমা এক্সপো, দেশীয় প্রতিষ্ঠান বিঅ্যান্ডসি ইনকরপোরেশন ও সেনা কল্যাণ সংস্থা থেকে মসুর ডাল কেনার অনুমোদন দিয়েছে কমিটি। আন্তর্জাতিকভাবে সরাসরি ক্রয়পদ্ধতিতে (ডিপিএম) ভারতের গ্রিন নেশন বিল্ডার্স অ্যান্ড ডেভলপারের কাছ থেকে ১ কোটি ১০ লাখ লিটার পরিশোধিত সয়াবিন তেল ১৪০ কোটি ৯৯ লাখ ৮০ হাজার টাকা দিয়ে কেনা হবে। এ ছাড়া আন্তর্জাতিকভাবে সরাসরি ক্রয়পদ্ধতিতে ১০ হাজার টন মসুর ডাল ভারতের উমা এক্সপোর কাছে থেকে কেনার অনুমোদন দেওয়া হয়েছে। স্থানীয়ভাবে সরাসরি ক্রয়পদ্ধতিতে ১৫ হাজার টন মসুর ডাল বিঅ্যান্ডসি ইনকরপোরেশন এবং সেনা কল্যাণ সংস্থার কাছ থেকে কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ১৫০ কোটি টাকা।

অতিরিক্ত সচিব বলেন, ’আশুগঞ্জ ৫৫ মেগাওয়াট গ্যাসভিত্তিক রেন্টাল বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ পাঁচ বছর বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। মেয়াদ বাড়ানোর পাশাপাশি এই বিদ্যুৎকেন্দ্রের ব্যয় ১ হাজার ২০৫ কোটি ৪০ লাখ টাকা বাড়ানো হয়েছে। সেই সঙ্গে ময়মনসিংহ জেলার গৌরীপুর উপজেলায় ১০০ মেগাওয়াট (এসি) সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের ট্যারিফসহ ৬৯ কোটি ৪২ লাখ টাকায় ২৪ হাজার ৩০০টি এসপিসি পোল কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভায় পৃথক প্রস্তাবে ৮৬৫ কোটি টাকায় এলএনজি ও গম কেনার সিদ্ধান্ত নেওয়া হয়। সুইজারল্যান্ড থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এবং সংযুক্ত আরব আমিরাত থেকে ৫০ হাজার টন গম কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশের চার স্থানে ড্রেজিংয়ের পূর্ত কাজ পেয়েছে ডক ইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড। প্রতিষ্ঠানটিকে ৩৫৯ কোটি ৭৯ লাখ টাকায় এই ড্রেজিংয়ের কাজ দেওয়া হয়েছে। নৌ-পরিবহন মন্ত্রণালয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এ বিষয়ে অনুমোদন দিয়েছে।

সভায় চট্টগ্রাম শহরের লালখান বাজার থেকে শাহ আমানত বিমানবন্দর পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্পের আওতায় টোল প্লাজা এবং ১২টি র‌্যাম্প নির্মাণের পূর্ত কাজ ম্যাক্স ইনফ্র্যাস্ট্রাকচার লিমিটেডকে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৪৪৩ কোটি ৯১ লাখ ৩০ হাজার ৬৭ টাকা।

সভায় রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সংযুক্ত আরব আমিরাত ও কাতার থেকে ৬০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। একই সঙ্গে দেশীয় প্রতিষ্ঠান কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে ৩০ হাজার টন ইউরিয়া সার কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই ৯০ হাজার টন সার কিনতে ব্যয় হবে ৩৭৮ কোটি ৪১ লাখ ৮৮ হাজার ৫২৫ টাকা।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা