× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অবরোধেও স্বাভাবিক আমদানি-রপ্তানি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৬ নভেম্বর ২০২৩ ২২:১৫ পিএম

আখাউড়া স্থলবন্দরে সোমবার সকালে পণ্য নিয়ে ভারতের আগরতলায় প্রবেশ করছে বেশকিছু ট্রাক। ছবি : প্রবা ফটো

আখাউড়া স্থলবন্দরে সোমবার সকালে পণ্য নিয়ে ভারতের আগরতলায় প্রবেশ করছে বেশকিছু ট্রাক। ছবি : প্রবা ফটো

বিএনপি-জামায়াতের ডাকা দ্বিতীয় দফার ৪৮ ঘণ্টার সড়ক, রেল ও নৌপথ অবরোধের শেষ দিনেও স্বাভাবিক ছিল দেশের স্থলবন্দরগুলোর আমদানি-রপ্তানি। তা ছাড়া ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে যাত্রী পারাপারও স্বাভাবিক ছিল।

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) : আখাউরা স্থলবন্দরে আমদানি-রপ্তানি স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছেন স্থলবন্দরের সহকারী পরিচালক মো. মাহমুদুল হাসান। তিনি প্রতিদিনের বাংলাদেশকে বলেন, সকাল থেকেই আখাউড়া স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম স্বাভাবিক রয়েছে। বেলা সাড়ে ১১টা পর্যন্ত রপ্তানির জন্য ৩০টি ট্রাক ভারতের আগরতলায় প্রবেশ করেছে। এ ছাড়া ভারত থেকে আমদানি করা পাথরবাহী ট্রাক যথারীতি স্থলবন্দরে প্রবেশ করেছে। 

আখাউড়া স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. শফিকুল ইসলাম বলেন, আখাউড়া স্থলবন্দরে অবরোধের কোনো প্রভাব পড়েনি। সকাল থেকে বন্দর দিয়ে পণ্য আমদানি-রপ্তানি কার্যক্রম চলমান। ইতোমধ্যে হিমায়িত মাছ, সিমেন্ট, প্লাস্টিক ও তুলাবাহী ট্রাক আগরতলা প্রবেশ করেছে। ভারত থেকেও আমদানি করা পাথরবাহী ট্রাক বন্দরে প্রবেশ করেছে বলেও জানান তিনি।

হিলি (দিনাজপুর) : সোমবার সকাল সাড়ে ১১টায় ভারত থেকে পণ্যবোঝাই ট্রাকগুলো প্রবেশ করছে হিলি পানামা পোর্টে। স্বাভাবিক ছিল হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে পাসপোর্টধারী যাত্রী পারাপার। ভারত থেকে পেঁয়াজ, আলুসহ বিভিন্ন প্রকার পণ্য আমদানি হচ্ছে এই বন্দর দিয়ে। দিনভর হিলি পানামা পোর্টে ভারতের পণ্যবোঝাই ট্রাকগুলো প্রবেশ করছে। পণ্যের লোড-আনলোড কার্যক্রমও স্বাভাবিক ছিল পানামা পোর্টে। অবরোধের কারণে পণ্যবোঝাই কোনো লোড ট্রাক বন্দর ছেড়ে যায়নি। সব রকম ট্রেন চলাচল স্বাভাবিক ছিল। রংপুর, আন্তঃজেলা ও বগুড়াগামী দূরপাল্লার ও লোকাল বাস, মিনিবাস, ট্রাকসহ কোনো যানবাহন চলাচল না করলেও সিএনজি, ব্যাটারিচালিত আটোরিকশাসহ বিভিন্ন পরিবহন চলছে। এদিন আইনশৃঙ্খলা রক্ষায় চারমাথা, বাসস্ট্যান্ড, পোর্ট এলাকাসহ বিভিন্ন স্থানে পুলিশ মোতায়েন ছিল।

বেনাপোল : চলমান অবরোধে বেনাপোল থেকে ট্রাক ভাড়া অস্বাভাবিক হারে বেড়েছে। স্বাভাবিক সময়ে রাজধানী ঢাকায় ট্রাকভাড়া ছিল ১৮ হাজার টাকা, সেখানে এখন নেওয়া হচ্ছে ২৫-২৬ হাজার টাকা। যে কারণে আমদানি কমিয়ে দিয়েছেন ব্যবসায়ীরা। এখন আমদানি হচ্ছে ১৫০ থেকে ২০০ পণ্যবাহী ট্রাকে, যা স্বাভাবিক সময়ে হয়ে থাকে ৩৫০ থেকে ৪০০ ট্রাক। হঠাৎ ভাড়া বাড়ার কারণে ভারত থেকে আমদানি করা পণ্য দেশের বিভিন্ন স্থানে পাঠাতে গিয়ে ভোগান্তিতে পড়েছেন আমদানিকারক, পরিবহন এজেন্ট ও সিঅ্যান্ডএফ ব্যবসায়ীরা।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি শামসুর রহমান বলেন, অবরোধের কারণে বেনাপোল থেকে ট্রাকভাড়া বেড়েছে। প্রতি ট্রাকে কমপক্ষে ৭-৮ হাজার টাকা বেশি নেওয়া হচ্ছে।

বেনাপোল শুল্ক ভবনের যুগ্ম কমিশনার মো. শাফায়েত হোসেন বলেন, বেনাপোল কাস্টম হাউসে শুল্কায়নের কাজ যথানিয়মে চলেছে। আমদানি-রপ্তানি স্বাভাবিক রয়েছে।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা