× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

উন্নতমানের পরিসংখ্যানে ৫০ বছর ধরে চেষ্টা করছি: বিবিএস সচিব

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৫ নভেম্বর ২০২৩ ১৫:৪৩ পিএম

নগরীর বিবিএস মিলনায়তনে ' বাংলাদেশের পরিসংখ্যান ব্যবস্থা নিয়ে এক সেমিনার। প্রবা ফটো

নগরীর বিবিএস মিলনায়তনে ' বাংলাদেশের পরিসংখ্যান ব্যবস্থা নিয়ে এক সেমিনার। প্রবা ফটো

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন বলেছেন, সকল তথ্য দেশ ও জাতির কল্যাণে করে থাকি। দেশের সঠিক পরিকল্পনা গ্রহণে সঠিক পরিসংখ্যার কোন বিকল্প নাই। আমরা উন্নতমানের পরিসংখ্যানে ৫০ বছর ধরে চেষ্টা করছি বলেও জানান তিনি।  রোববার (০৫ নভেম্বর)  নগরীর বিবিএস মিলনায়তনে বাংলাদেশের পরিসংখ্যান ব্যবস্থা নিয়ে এক সেমিনারে সচিব এসব কথা বলেন।

সঠিক ডাটা প্রকাশ ও দেশের উন্নয়নে নানা বিষয়ে অবহিত করে সচিব বলেন, সমন্বিত  পরিসংখ্যান ব্যবস্থাপনার চেষ্টা করছি। আমরা কাজ করছি নানাভাবে। সঠিক পরিসংখ্যানের মাধ্যমে আমরা যাতে সঠিক পরিকল্পনা গ্রহণ করতে পারি। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর উপর জাতি ভরসা করে। আমরা সঠিক তথ্য দিতে সমন্বিত পরিসংখ্যান উন্নত করছি। কোন জিনিস চট করে কাঙ্ক্ষিত জায়গায় পৌঁছায় না। 

জরিপ ও সার্ভের গুরুত্ব তুলে ধরে শাহনাজ আরেফিন বলেন, সঠিক তথ্য পেতে ১০ বছর পর পর আমরা শুমারি ও জরিপ করি। তাই বলে একটা তথ্য পেতে ১০ বছর অপেক্ষা করা সম্ভব নয়। প্রতিনিয়ত সরকারের নানা মন্ত্রণালয় ও বিভাগকে তথ্য দিতে আমরা শর্ট টার্মেও কিছু সার্ভে করি। যেমন ১০ বছর পর জনশুমারির তথ্য প্রকাশ করি। পুরে দেশব্যাপী এটা একটা মহাযজ্ঞ। এছাড়া জন্মহার, মৃত্যুহার ও গড় আয়ুষ্কাল বের করতে অন্য প্রকল্পের আওতায় নিয়মিত আমরা তথ্য প্রকাশ করে থাকি। সকল তথ্য দেশ ও জাতির কল্যাণে করে থাকি। দেশের সঠিক পরিকল্পনা গ্রহণে সঠিক পরিকল্পনার কোন বিকল্প নাই। 

সচিব আরও বলেন, সরকারের ব্যবস্থাপনায় কেউ ট্রান্সপারেন্সির বাইরে নেই। আমাদেরও একটা পর্যবেক্ষক কমিটি আাছে। কোন তথ্য প্রকাশের আগে পর্দার আড়ালে আমাদের বিশাল শ্রম থাকে। জাতি যাতে সঠিক তথ্য পেতে পারে সেই জন্য আমরা বার বার চেক করি। কারণ একটা ভুল তথ্য আমার হাত দিয়ে প্রকাশ পেলে তা আর ফেরানো যায় না। সুতরাং আমরা তথ্য প্রকাশে সব সময় যত্নবান।

বিবিএস-এর নানা কাজ অবহিতকরণ সভায় বিবিএস মহাপরিচালক মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন বিবিএস এর উপ-মহাপরিচালক পরিমল চন্দ্র বসু, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের যুগ্ম সচিব ড. দিপংকর রায় প্রমূখ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা