× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এফবিসিসিআইয়ের গুলশান শাখা অফিসের যাত্রা শুরু

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১০ অক্টোবর ২০২৩ ১৯:৩৩ পিএম

এফবিসিসিআইয়ের গুলশান শাখা অফিস উদ্বোধন করেন সালমান এফ রহমান। প্রবা ফটো

এফবিসিসিআইয়ের গুলশান শাখা অফিস উদ্বোধন করেন সালমান এফ রহমান। প্রবা ফটো

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এর গুলশান শাখা অফিস কার্যালয়ের কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। গতকাল রাজধানীর গুলশান-১ এ অবস্থিত টাওয়ার অব আকাশে এফবিসিসিআইয়ের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। এসময় এফবিসিসিআই এর সাবেক সভাপতি মাহবুবুর রহমান, মীর নাসির হোসেন, কাজী আকরাম উদ্দিন, মো. জসিম উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এফবিসিসিআই’র বর্তমান সভাপতি মাহবুবুল আলম। 

প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, গুলশানে নতুন এই শাখা অফিস চালুর মাধ্যমে এফবিসিসিআই এর কার্যক্রম আরও বেগবান হবে। ব্যবসায়ীদের দোরগোড়ায় এফবিসিসিআইয়ের সেবা পৌঁছে দেওয়ার জন্য এই অফিস কার্যকরী ভূমিকা পালন করবে। এই উদ্যোগ উদ্যোক্তাদের সহায়তা এবং ব্যবসায়িক প্রবৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সালমান এফ রহমান আরও বলেন, শীর্ষ বাণিজ্য সংগঠন হিসেবে এফবিসিসিআই দেশের ব্যবসা, বাণিজ্য এবং অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। এফবিসিসিআই’র যেকোন প্রস্তাব বা দাবিকে সরকারও গুরুত্বের সাথে মূল্যায়ন করে থাকে। বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপটে দেশের প্রবৃদ্ধির গতি বজায় রাখতে ব্যবসায়ীদের “আউট অব দ্য বক্স” চিন্তা করার আহ্বান জানান তিনি। এছাড়া উৎপাদনশীলতা বৃদ্ধি এবং ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের এগিয়ে নিতে এফবিসিসিআইকে ভূমিকা পালনের আহ্বান জানান তিনি। 

এফবিসিসিআই’র কার্যক্রমকে আরও সম্প্রসারিত এবং গতিশীল করার লক্ষ্য নিয়ে বর্তমান পরিচালনা পর্ষদ কাজ করছে জানিয়ে এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, গুলশানে শাখা অফিস চালুর মাধ্যমে এফবিসিসিআই এর কার্যক্রম আরও বেগবান হবে। এর ফলে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, বিদেশী বিনিয়োগকারী ও অতিথিদের সঙ্গে বৈঠক অনেক সময় সাশ্রয়ী ও সহজতর হবে। পাশাপাশি এফবিসিসিআই এর অনুষ্ঠান ও ছোট পরিসরের সভা করার ক্ষেত্রে এই অফিস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেও মন্তব্য করেন তিনি।

এফবিসিসিআই সচিবালয়ের কার্যক্রমকে ব্যবসায়ীদের দ্বারপ্রান্তে পৌছে দিতে বর্তমান বোর্ড প্রতিজ্ঞাবদ্ধ উল্লেখ করে মাহবুবুল আলম বলেন, ব্যবসায়ীরা যেন সহজেই এফবিসিসিআই থেকে সহযোগিতা পেতে পারে এজন্য গুলশান শাখা অফিসের পাশাপাশি পুরান ঢাকা, চট্টগ্রামেও শাখা অফিস চালুর উদ্যোগ নিয়েছি আমরা। ইতিমধ্যে রাজধানীর হাঁটখোলায় এফবিসিসিআই ইনোভেশন অ্যান্ড রিসার্চ সেন্টারের কার্যক্রম শুরু হয়েছে। দেশের ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ, টেকসই শিল্পায়ন এবং চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলার সক্ষমতা অর্জনে এফবিসিসিআই ’সেন্টার অব এক্সিলেন্স’ হিসেবে প্রতিষ্ঠিত হবে বলে আমার বিশ্বাস।

মাহবুবুল আলম আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ভিশন ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই এর কার্যক্রমকে সমন্বয় করা অত্যন্ত জরুরী। সেলক্ষ্যে প্রধান শাখার সাথে সাথে এফবিসিসিআই-এর সম্প্রসারিত অফিসেও একযোগে কাজ করলে দেশের অর্থনৈতিক কার্যক্রমে ব্যবসায়ী নেতৃবৃন্দের অংশগ্রহন ক্রমশ বৃদ্ধি পাবে বলেও মন্তব্য করেন তিনি।

এ সময় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআই’র সহ-সভাপতি মোহাম্মদ আনোয়ার সাদাত সরকার, ড. যশোদা জীবন দেবনাথ, শমী কায়সার, মো. মুনির হোসেন, এফবিসিসিআই –এর পরিচালকবৃন্দসহ ব্যবসায়ী নেতারা।

উল্লেখ্য, গুলশান-১ এর টাওয়ার অব আকাশ (লেভেল- ৯, প্লট- ৫৪, রোড- ১৩২, গুলশান এভিনিউ, ঢাকা- ১২১২) এ অবস্থিত এফবিসিসিআইয়ের এই শাখা কার্যালয়ে একটি সভা কক্ষ, পরিচালনা পর্ষদের সদস্যদের জন্য একটি লাউঞ্জ, বিদেশী বিনিয়োগকারী ও বিভিন্ন দেশের রাষ্ট্রদূতের সঙ্গে সৌজন্য সাক্ষাতের জন্য একটি কার্টেসি মিটিং রুম, সভাপতির কক্ষসহ কর্মকর্তাদের জন্য অফিস কক্ষের ব্যবস্থা রাখা হয়েছে।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা