× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পার্বত্য চট্টগ্রামে গ্রামীণ উন্নয়নে ১৩২০ কোটি টাকা দেবে এডিবি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৪ অক্টোবর ২০২৩ ১৬:৩১ পিএম

আপডেট : ০৪ অক্টোবর ২০২৩ ১৬:৩৩ পিএম

ফাইল ফটো

ফাইল ফটো

পার্বত্য চট্টগ্রামে (সিএইচটি) প্রত্যন্ত ও গ্রামীণ জনগোষ্ঠীর উন্নয়নে ১২ কোটি ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। স্থানীয় মুদ্রায় এই অর্থের পরিমাণ প্রায় ১ হাজার ৩২০ কোটি টাকা।চিটাগাং হিলট্রাকস রুরাল ডেভলপমেন্ট’ শীর্ষক প্রকল্পের আওতায় এই অর্থ ব্যয় করা হবে। 

বুধবার (৪ অক্টোবর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি-২ তে এ নিয়ে একটি চুক্তি সই হয়েছে। চুক্তিতে বাংলাদেশ সরকারের পক্ষে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান। এশীয় উন্নয়ন ব্যাংকের পক্ষে সই করেন কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং।

এসময় এডিমন গিন্টিং বলেন, পার্বত্য চট্টগ্রাম সেক্টরে জলবায়ু-সহনশীল জীবনযাত্রার উন্নতি এবং জলপ্রবাহ ব্যবস্থাপনা প্রকল্প টেকসই এবং স্থিতিস্থাপক সম্প্রদায়ের উন্নয়নে সহায়তা করার জন্য একটি অন্তর্ভুক্তিমূলক, সামগ্রিক এবং অংশগ্রহণমূলক পদ্ধতি গ্রহণ করবে এই প্রকল্প। ২০৩১ সালের মধ্যে প্রকল্পটি কমপক্ষে ৭ হাজার ৫০০ হেক্টর কৃষি জমিতে ফসল কমপক্ষে ৫০ শতাংশ বৃদ্ধি করবে বলে আশা করা হচ্ছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বলা হয়, প্রকল্পটি তিন পার্বত্য জেলা বান্দরবান, খাগড়াছড়ি ও রাঙ্গামাটিতে চলবে। এটি গ্রামের প্রবেশ পথ উন্নত করতে, জল সরবরাহের উৎস এবং স্যানিটেশন পরিষেবার বিকাশ, ছাদে সোলার সিস্টেম স্থাপন এবং কৃষি সুবিধা স্থাপনে সহায়তা করবে। প্রকল্পটি প্রকৃতি-ভিত্তিক, জলবায়ু-স্থিতিস্থাপক এবং সুরক্ষা বৈশিষ্ট্যগুলোকে অন্তর্ভুক্ত করে সবধরনের আবহাওয়ার মানসহ প্রায় ১৪০ কিলোমিটার গ্রামীণ রাস্তার উন্নতি করবে।

চুক্তি সই অনুষ্ঠানে আরও বলা হয়, জলবায়ু পরিবর্তনের স্থিতিস্থাপকতা উন্নত করতে এবং প্রাকৃতিক বিপদ থেকে ঝুঁকি কমাতে নয়টি উপ-জলাশয়ে জলাবদ্ধতা ব্যবস্থাপনাকে শক্তিশালী করবে এই প্রকল্প। এই প্রকল্পের আওতায় কৃষি বনায়নের মাধ্যমে জলাধার এলাকায় গাছপালা উন্নত করা হবে, ছোট আকারের জল সংগ্রহের অবকাঠামো তৈরি হবে, জলাশয় সুরক্ষা থেকে আয়-উৎপাদনমূলক কর্মকাণ্ডের প্রচার এবং ওয়াটারশেড ব্যবস্থাপনার দক্ষতায় গ্রাম বন কমিটিকে প্রশিক্ষণ দেওয়া হবে।

এছাড়াও বলা হয়, প্রকল্পটি খাদ্য নিরাপত্তার জন্য টেকসই ভূমি ব্যবহার এবং জলবায়ু-স্মার্ট কৃষিকে সমর্থন করবে। জলবায়ু সহনশীল ফসলের জাত পরিবর্তন করতে এবং উচ্চ মূল্যের শাকসবজি, ফল, মশলা এবং ওষুধি গাছে বৈচিত্র্য আনতে কৃষকদের প্রশিক্ষণ ও সহায়তা দেওয়া হবে। তাদের পণ্য প্রক্রিয়াকরণ, বাজারজাতকরণ এবং বিক্রয়ে সহায়তা করার জন্য তাদের প্রশিক্ষণ, সরঞ্জাম এবং বিশেষজ্ঞ এবং বেসরকারি খাতের সঙ্গে সংযোগ করে দেওয়া হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা