× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এনআইডি ছাড়াও মোবাইল ব্যাংক হিসাব খোলার সুযোগ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৩ অক্টোবর ২০২৩ ২১:২৭ পিএম

আপডেট : ০৩ অক্টোবর ২০২৩ ২১:৫৭ পিএম

এনআইডি ছাড়াও মোবাইল ব্যাংক হিসাব খোলার সুযোগ

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ছাড়া মোবাইলে আর্থিক সেবাদানকারী (এমএফএস) বা মোবাইল ব্যাংক হিসাব খুলতে পারবে ১৪ থেকে ১৮ বছর বয়সের কিশোর-কিশোরীরা। মঙ্গলবার (৩ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট সার্কুলার জারি করে এ বিষয়ে নির্দেশনা দিয়েছে। ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ে তোলা ও আর্থিক অন্তর্ভুক্তির প্রসারে এমন সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এমএফএস পরিচালনাকারী প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের পাঠানো নির্দেশনায় বলা হয়, ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ে তুলতে ‘ক্যাশলেস বাংলাদেশ’ উদ্যোগ নেওয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় আর্থিক অন্তর্ভুক্তির প্রসারে ১৪ থেকে ১৮ বছর বয়সি নবীনদের এমএফএস অ্যাকাউন্ট খোলার সুযোগ দিয়ে নতুন নীতিমালা জারি করা হয়েছে।

১৪-১৮ বছর বয়সি নবীনরা এরূপ এমএফএস হিসাব খুলতে পারবে। তবে ১৪-১৮ বছর বয়সি হিসাব খুলতে আগ্রহী ব্যক্তি এবং অভিভাবক উভয়কেই বাংলাদেশের নাগরিক হতে হবে।

১৪-১৮ বছর বয়সি নবীনদের এমএফএস হিসাব খোলার সময় হিসাব খুলতে হলে ব্যক্তি ও অভিভাবকের যথাক্রমে জন্ম সনদ ও জাতীয় পরিচয়পত্রের নম্বর এন্ট্রি করতে হবে। এরূপ হিসাব খোলার জন্য অভিভাবকের এমএফএস হিসাব বাধ্যতামূলকভাবে লিংকড এমএফএস অ্যাকাউন্ট হিসেবে ব্যবহৃত হবে। তাই পিতা, মাতা, অভিভাবকের এমএফএস হিসাবের সত্যতা নিশ্চিত করে এ হিসাব খুলতে হবে।  

পিতা ও মাতা বা আইনগত অভিভাবকের সম্মতি সাপেক্ষে এ এমএফএস হিসাব খুলতে হবে। হিসাব খোলার ক্ষেত্রে অভিভাবকের সম্মতি গ্রহণ প্রক্রিয়ার অংশ হিসেবে তাদের মোবাইলে ওটিপি পাঠিয়ে সম্মতি নিতে হবে। এ ছাড়াও এসব অ্যাকাউন্টে লেনদেনের ক্ষেত্রে হিসাবধারীর মোবাইল নম্বরে মেসেজ পাঠানোর বিষয়টি নিশ্চিত করতে হবে। একই সঙ্গে লেনদেনের তথ্য অভিভাবককে জানাতে হবে এবং নিয়মিত মনিটরিংয়ের ব্যবস্থা রাখতে হবে।

১৪-১৮ বছর বয়সি নবীনদের এমএফএস হিসাবে শুধু অভিভাবকের লিংকড এমএফএস হিসাব, ব্যাংক হিসাব, কার্ড বা ই-ওয়ালেট হতে অর্থ জমা করা যাবে। তবে হিসাবগুলোতে এজেন্ট পয়েন্ট অথবা অন্য কোনো এমএফএস হিসাব, ব্যাংক হিসাব, কার্ড বা ই-ওয়ালেট হতে অ্যাড মানি করা যাবে না।

ক্যাশ-ইন বা অ্যাড মানি, ক্যাশ-আউট, পিটুপি, মোবাইল রিচার্জ, ইউটিলিটি বিল পেমেন্ট, এডুকেশন ফি, মার্চেন্ট পেমেন্ট করতে পারবে কিশোর-কিশোরীরা। তারা দৈনিক সর্বোচ্চ পাঁচটা লেনদেনের মাধ্যমে পাঁচ হাজার টাকা এবং মাসে ১০ বার লেনদেন কতে পারবে সর্বোচ্চ ৩০ হাজার টাকা।

ক্যাশ আউট করা যাবে দৈনিক সর্বোচ্চ পাঁচটি লেনদেনের মাধ্যমে পাঁচ হাজার টাকা এবং মাসে ১০ বার লেনদেন করা যাবে সর্বোচ্চ ২৫ হাজার টাকা।

ব্যক্তি থেকে ব্যক্তির (পিটুপি) হিসাবে দৈনিক সর্বোচ্চ পাঁচটি লেনদেনের মাধ্যমে পাঁচ হাজার টাকা এবং মাসে ১০ বার লেনদেন করা যাবে সর্বোচ্চ ১৫ হাজার টাকা।  

পরিষেবা ও এডুকেশন ফি দেওয়া যাবে দৈনিক সর্বোচ্চ তিনটি লেনদেনের মাধ্যমে পাঁচ হাজার টাকা এবং মাসে ১০ বার লেনদেন করা যাবে সর্বোচ্চ ২০ হাজার টাকা। এ ছাড়া এসব হিসাবে স্থিতি হবে সর্বোচ্চ ৩০ হাজার টাকা।

১৪-১৮ বছর বয়সি নবীনদের হিসাব নিয়মিত মনিটরিংসহ প্রতি মাসের ১০ তারিখের মধ্যে কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগে প্রতিবেদন দাখিল করতে হবে।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা