× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নির্বাচনের পরেই আর্থিক খাত সংস্কারে জোর: সালমান এফ রহমান

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০১ অক্টোবর ২০২৩ ২০:৪৮ পিএম

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বিডা) কার্যালয়ে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক এবং ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হুইটলির সাথে সৌজন্য সাক্ষাৎ শেষে এসব কথা বলেন সালমান এফ রহমান।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বিডা) কার্যালয়ে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক এবং ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হুইটলির সাথে সৌজন্য সাক্ষাৎ শেষে এসব কথা বলেন সালমান এফ রহমান।

আসন্ন আগামী জাতীয় সংসদ নির্বাচনের পরে দেশের আর্থিক খাতের প্রয়োজনীয় সংস্কার গুরুত্ব পাবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেন, এই মুহূর্তে একটি গ্রহনযোগ্য নির্বাচন আয়োজন করাই সরকারের মুল লক্ষ্য। আর্থিক খাতের চলমান প্রয়োজনীয় সংস্কার নতুন সরকার করবে বলেও জানান তিনি। রোববার (১ অক্টোবর) রাজধানীর আগারগাঁও বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বিডা) কার্যালয়ে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক এবং ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হুইটলির সাথে সৌজন্য সাক্ষাৎ শেষে এসব কথা বলেন সালমান এফ রহমান। 

সালমান এফ রহমান বলেন, যেহেতু সামনে নির্বাচন তাই সরকার এবং ব্যবসায়ী থেকে শুরু করে দেশের সবাই নির্বাচনে নিয়ে ব্যস্ত। সবার মনোযোগ এখন নির্বাচনের দিকে। তাই নির্বাচনের পরে নতুন সরকারকে এখাতের সংস্কারগুলো করতে হবে।  

বিশ্বব্যাংকের সাথে বৈঠকের বিষয়ে তিনি জানান, রিজার্ভ বাড়ানোর জন্য রেভিনিউ, রেমিটেন্স, রপ্তানী বাড়ানোর পরামর্শ দিয়েছে বিশ্বব্যাংক। একইসঙ্গে ৫ শতাংশ সুদে ঋণ দেওয়ার প্রস্তাব দিয়েছে তারা। এবিষয়ে সালমান এফ রহমান বলেন, তাদেরকে জানানো হয়েছে, ইতোমধ্যে আর্থিক খাতে সংস্কার শুরু হয়েছে, তবে মেজর সংস্কারগুলো নির্বাচনের পরে হবে। ঋণের প্রস্তাবেরবিষয়ে তিনি বলেন, বিশ্বব্যাংক ৫ শতাংশ সুদে ঋণ নেয়ার প্রস্তাব দিয়েছে । তবে আপাতত এই সুদে ঋণ নেওয়ার আগ্রহ নেই ।  

বৈঠকে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করে বাংলাদেশের উন্নয়নে বিশ্বব্যাংকের সহযোগিতা বাড়ানোর আশ্বাস দিয়েছেন আবদৌলায়ে সেক। করোনা ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দ্বারা সৃষ্ট সমস্যার মধ্যেও বাংলাদেশে যে উন্নয়নের ধারা অব্যাহত রয়েছে তার প্রশংসা করেছেন তিনি। একইসঙ্গে বৈশ্বিক কারণে সৃষ্ট রিজার্ভের সাময়িক সমস্যাও বাংলাদেশ কাটিয়ে উঠবে বলে আশা প্রকাশ করেন বিশ্বব্যাংকের এই কান্ট্রি ডিরেক্টর। 

ইউ রাষ্ট্রদূতের সাথে বৈঠকের বিষয়ে উপদেষ্টা জানান, নবায়নযোগ্য জ্বালানির উৎপাদন বাড়াতে প্রযুক্তি সহায়তা দেয়ার প্রস্তাব দিয়েছে ইইউ প্রতিনিধিদল। বাংলাদেশ ছাড়াও এ অঞ্চলের দেশগুলোর মধ্যে একটি আঞ্চলিক নবায়নযোগ্য জ্বালানি বিদ্যুৎ সঞ্চালন লাইন স্থাপনে নিজেদের অভিজ্ঞতা দিয়ে সহায়তা করার আগ্রহ দেখিয়েছে প্রতিনিধি দলটি।

এসময় ইউ রাষ্ট্রদূত বলেন, নবায়নযোগ্য জ্বালানী খাতে ইউরোপীয় ইউনিয়নের অনেক অভিজ্ঞতা রয়েছে। বাংলাদেশ চাইলে এই খাতে আমরা আমাদের অভিজ্ঞতার আলোকে সহায়তা করতে চাই।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা