× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সেকেন্ডারির সঙ্গে মন্দা প্রাইমারি মার্কেটও

আনিছুর রহমান

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২৩ ১৬:১৩ পিএম

সেকেন্ডারির সঙ্গে মন্দা প্রাইমারি মার্কেটও

কোভিড-পরবর্তী ২০২১ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ১৪টি প্রতিষ্ঠান। কিন্তু পরের বছর ২০২২ সালে কমে তালিকাভুক্ত হয় ছয়টি প্রতিষ্ঠান। আর চলতি ২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে তালিকাভুক্ত হয়েছে মাত্র দুটি কোম্পানি। এসব কোম্পানি বাজার থেকে তুলেছে মাত্র ৮৬ কোটি টাকার মূলধন। অর্থাৎ পুঁজিবাজারে সেকেন্ডারি বাজারের সঙ্গে স্থবিরতা নেমেছে প্রাইমারি বাজারেও।

বাজার বিশ্লেষকরা বলছেন, গত দেড় বছর পুঁজিবাজার একটি ক্রান্তিকাল পার করছে। এ সময়ে লেনদেন ও সূচকসহ সবকিছুই একটা নির্দিষ্ট স্তরে ওঠানামা করছে। তা ছাড়া ফ্লোরপ্রাইসের কারণে তালিকাভুক্ত বেশিরভাগ কোম্পানির শেয়ারদর নিম্নস্তরে পড়ে রয়েছে। ফলে সেকেন্ডারি বাজার আটকে আছে একটি নির্দিষ্ট স্থানে; যা উদ্যোক্তাদের পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে আকৃষ্ট করছে না। আর বিনিয়োগকারীরাও আইপিওকে গুরুত্বের সঙ্গে নিচ্ছে না। অর্থাৎ নতুন কোম্পানি তালিকাভুক্ত না হওয়াটা যৌক্তিক।

এ বিষয়ে পুঁজিবাজার বিশ্লেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক আল-আমিন বলেন, ‘গত ২-৩ বছরের মধ্যে ভালো কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়নি। যা হয়েছে সেগুলোর বেশিরভাগই দুর্বল। এসব কোম্পানি তালিকাভুক্ত হয়েছেই বাজার থেকে টাকা তুলে নিয়ে যাওয়ার জন্য। সুতরাং ভালো কোম্পানি না পেলে নতুন কোম্পানি বাজারে তালিকাভুক্ত না করা বিনিয়োগকারীদের জন্য ভালো।’

তবে আইপিওর সংখ্যা কমে যাওয়া নিয়ে বিএসইসি মুখপাত্র মো. রেজাউল করিম বলেন, ‘কোভিড-পরবর্তী ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে অনেক কোম্পানি লোকসানে পড়েছে। ফলে কোম্পানিগুলো পুঁজিবাজারে তালিকাভুক্তির শর্তগুলো পূরণ করতে পারছে না। যে কারণে নতুন করে আইপিও আবেদন অনেকটা কমে গেছে। যেগুলো আসছে সেগুলো বিচার-বিশ্লেষণ করে সিদ্ধান্ত নিচ্ছে কমিশন।’

বিএসইসির তথ্য মতে, বর্তমানে প্রোটেকটিভ ইসলামী লাইফ ইনস্যুরেন্স লিমিটেড নামে একটি বীমা কোম্পানির আইপিও আবেদন কমিশনে জমা আছে। প্রতিষ্ঠানটি আইপিওর মাধ্যমে ১ কোটি ৫০ লাখ শেয়ার ইস্যু করে ১৫ কোটি টাকা উত্তোলন করবে। এ ছাড়া বুক বিল্ডিং পদ্ধতিতে বাজারে আসতে চায় বেস্ট হোল্ডিংস লিমিটেড। প্রতিষ্ঠানটি ৩৫০ কোটি টাকা উত্তোলন করতে চায়। কিন্তু সংশোধন করে পুনরায় আবেদন করতে বলা হয়েছে।

চলতি বছরের প্রায় ১০ মাসে দুটি প্রতিষ্ঠান আইপিওর মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়েছে। প্রতিষ্ঠান দুটি হলোÑ মিডল্যান্ড ব্যাংক লিমিটেড ও ট্রাস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্স লিমিটেড। প্রতিষ্ঠান দুটি পুঁজিবাজার থেকে ৭০ ও ১৬ কোটি টাকাসহ মোট ৮৬ কোটি টাকা উত্তোলন করেছে। 

এ ছাড়া গত পাঁচ বছরে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়েছে ৪৯টি প্রতিষ্ঠান। এর মধ্যে সবচেয়ে বেশি কোম্পানি তালিকাভুক্ত হয়েছে ২০২১ সালে। আর ২০১৮ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ১৩টি প্রতিষ্ঠান। তবে ২০২২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ছয়টি কোম্পানি; যা গত পাঁচ বছরের মধ্যে সবচেয়ে কম।

২০১৮ সালে ১৩টি কোম্পানি বাজার থেকে ৫৪৬ কোটি টাকা উত্তোলন করেছে। কোম্পানিগুলো হলো- কুইন সাউথ টেক্সটাইল, অ্যাডভেন্ট ফার্মা, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, বসুন্ধরা পেপার মিলস, এসকে স্টিম অ্যান্ড ইন্ডাস্ট্রিজ, আমান কটন ফাইবার্স, ভিএফএস থ্রেড ডাইং, এমএল ডাইং, সিলকো ফার্মাসিউটিক্যালস, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস, কাট্টালি টেক্সটাইল, এসএস স্টিল ও জেনেক্স ইনফোসিস লিমিটেড।

২০১৯ সাল আটটি কোম্পানি পুঁজিবাজার থেকে উত্তোলন করেছে ৫৫২ কোটি টাকা। কোম্পানিগুলো হলোÑ স্কয়ার নিটিং কম্পোজিট, রানার অটোমোবাইলস, নিউ লাইন ক্লোথিংস, সিলকো ফার্মাসিউটিক্যালস, কপারটেক ইন্ডাস্ট্রিজ, সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেড, রিং শাইন টেক্সটাইল ও এডিএন টেলিকম।

২০২০ সাল আটটি কোম্পানি উত্তোলন করেছে ৯৮৫ কোটি ৮৭ লাখ ২৩ হাজার ৩৪০ টাকা। কোম্পানিগুলো হলোÑ এক্সপ্রেস ইনস্যুরেন্স, ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ, অ্যাসোসিয়েট অক্সিজেন, ডমিনেজ স্টিল বিল্ডিং সিস্টেমস, ক্রিস্টাল ইনস্যুরেন্স, রবি আজিয়াটা, অ্যানার্জি প্যাক জেনারেশন ও মীর আক্তার হোসেন লিমিটেড।

২০২১ সালে তালিকাভুক্ত ১৪টি কোম্পানি শেয়ার ছেড়ে বাজার থেকে ১ হাজার ২৩৩ কোটি ৩৬ লাখ ৯ হাজার ৪০ টাকা উত্তোলন করেছে। এগুলো হলোÑ তৌফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইসক্রিম, ই-জেনারেশন, লুব-রেফ (বাংলাদেশ), এনআরবি কমার্শিয়াল ব্যাংক, দেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি, ইনডেক্স অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ, সোনালি লাইফ ইনস্যুরেন্স, বারাকা পতেঙ্গা পাওয়ার, সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্শিয়াল ব্যাংক, সেনা কল্যাণ ইনস্যুরেন্স, এসিএমই প্যাস্ট্রিসাইডস, ইউনিয়ন ইনস্যুরেন্স কোম্পানি, বিডি থাই ফুড অ্যান্ড বেভারেজ ও ইউনিয়ন ব্যাংক লিমিটেড। 

২০২২ সালে মোট ছয়টি কোম্পানি আইপিওর মাধ্যমে ৬২৬ কোটি ২৬ লাখ ১০ হাজার ৬০ টাকা উত্তোলন করেছে। এগুলো হলোÑ জেএমআই হসপিটাল রিকুইজিট ম্যানুফ্যাকচারিং, মেঘনা লাইফ ইনস্যুরেন্স, চার্টার্ড লাইফ ইনস্যুরেন্স, গ্লোবাল ইসলামী ব্যাংক, ইসলামী কমার্শিয়াল ইনস্যুরেন্স কোম্পানি ও নাভানা ফার্মাসিউটিক্যালস লিমিটেড। 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা