× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বীমার দাপটে ডিএসইতে দুই মাসের সর্বোচ্চ লেনদেন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৪১ পিএম

আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৮:১৬ পিএম

ফাইল ফটো

ফাইল ফটো

গত কয়েকদিন বীমা খাতের কোম্পানির শেয়ার লেনদেন ও দরবৃদ্ধি একটু একটু করে বৃদ্ধি পেলেও তাতে অন্য খাতের কোম্পানিগুলোর অংশীদারত্ব ছিল। কিন্তু রবিবার (১৭ সেপ্টেম্বর) পুঁজিবাজারের লেনদেন ও দরবৃদ্ধিতে একচেটিয়া প্রভাব ছিল বীমা খাতের কোম্পানিগুলোর। যার প্রভাবে প্রায় দুই মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। এই লেনদেনের প্রায় ৫৫ শতাংশই হয়েছে বীমা খাতের শেয়ার লেনদেন।

ফলে ডিএসইতে লেনদেনও ছাড়িয়েছে ৮০০ কোটি টাকার ঘরে। রবিবার ডিএসইতে লেনদেন হয় ৮৬৬ কোটি ৬৯ লাখ টাকা। যা গত ২৩ জুলাইয়ের পর সর্বোচ্চ লেনদেন। ওইদিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৭৪৪ কোটি টাকা। সপ্তাহের প্রথম দিনের মোট লেনদেনের মধ্যে ৩৯৯ কোটি ৪১ লাখ টাকা হয়েছে সাধারণ বীমা খাতের কোম্পানির এবং ৭৭ কোটি ৪১ লাখ হয়েছে জীবন বীমা খাতের কোম্পানির।

বীমা কোম্পানির দাপটে ডিএসইর সবগুলো সূচকই ছিল ইতিবাচক। ডিএসইর প্রধান সূচক ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৩১১ পয়েন্টে। এ ছাড়া ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৬২ পয়েন্টে এবং ডিএস ৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৪০ পয়েন্টে। ডিএসইতে লেনদেন হয়েছে ৩২৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দাম বেড়েছে ৬২টির , কমেছে ৯৩টির এবং অপরিবর্তিত ছিল ১৬৮ টির। 

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৬৫০ পয়েন্টে। সিএসইতে ১৬৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫১টির, কমেছে ৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৩টির। সিএসইতে লেনদেন হয়েছে ৬ কোটি ৯৭ লাখ টাকা।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা