× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মিউচুয়াল ফান্ড নিয়ে প্রোগ্রাম চালু করল বিআইসিএম

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০২৩ ১৬:০২ পিএম

বিআইসিএমের মাল্টিপারপাস হলে “মিট দ্য প্রেস” অনুষ্ঠান। প্রবা ফটো

বিআইসিএমের মাল্টিপারপাস হলে “মিট দ্য প্রেস” অনুষ্ঠান। প্রবা ফটো

প্রফেশনাল মিউচুয়াল ফান্ড সেলিং এজেন্ট গড়ার লক্ষ্যে “লাইসেন্সড মিউচুয়াল ফান্ড সেলিং এজেন্ট প্রোগ্রাম” শুরু করতে যাচ্ছে বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম)।  প্রোগ্রামটি ৩০ ঘন্টার মোট ৯টি মডিউলে বিভক্ত যা ৪ দিনে বা ৯ দিনে সম্পন্ন করা হবে। এ উপলক্ষ্যে বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) বিআইসিএমের মাল্টিপারপাস হলে “মিট দ্য প্রেস” অনুষ্ঠিত এসব জানান, বিআইসিএম এর নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক ড. মাহমুদা আক্তার।

তিনি জানান, কোর্সটির মেয়াদ কয়দিন হবে তা অংশগ্রহণকারীদের মতামতের ভিত্তিতে চূড়ান্ত করা হবে।  ক্লাসগুলো বিআইসিএম এর ক্যাম্পাসেই হবে এবং প্রতি ব্যাচে আপাতত ১৫ জনকে অংশগ্রহণের সুযোগ দেয়া হবে।  কোর্স ফি থাকবে ১২ হাজার টাকা, তবে প্রথম তিনটি ব্যাচের জন্য ৫০ শতাংশ ছাড়ে প্রোগ্রামটি চলমান থাকবে।  আর গ্রুপ রেজিস্ট্রেশনের ক্ষেত্রেও থাকবে বিশেষ ছাড়।

ড. মাহমুদা আক্তার বলেন, অভিজ্ঞ এবং এ পেশায় যারা ইতোমধ্যে আছেন, তাদের জন্য ক্ষেত্র বিশেষে বৃত্তি প্রদান করা হবে।  তবে তার জন্য তাদেরকে তাদের সিভি জমা দিতে হবে এবং প্রাথমিক ভাবে বিবেচিত হলে চূড়ান্ত বিবেচনার জন্য একটি ইন্টারভিউ দিতে হবে আমাদের এক্সপার্ট প্যানেলের কাছে।  আবেদনকারীদের মধ্য হতে প্রতি ব্যাচে মোট ৩ জনকে এই বৃত্তি প্রদান করা হবে। বিশেষ ক্ষেত্রে এটি বাড়ানোও হতে পারে।

প্রোগ্রামটিকে আকর্ষণীয় করতে ইন্ডাস্ট্রি এক্সপোজার অ্যান্ড ফিল্ড অ্যাসাইনমেন্ট থাকবে।  ফলে কোর্সটিতে অংশগ্রহণকারীদের প্রত্যেককে একটি সম্পদ ব্যবস্থাপক কোম্পানিতে ৫ দিন হাতকলমে কাজ হবে।  পরে বাস্তবে কাজের অভিজ্ঞতার আলোকে নিজেদের বিশ্লেষণ বিশেষজ্ঞ প্যানেলের সামনে উপস্থাপন করবেন।  সব শেষে একটি একটি পরীক্ষার মাধ্যমে কোর্সের মুল্যায়ন করা হবে।

বিআইসিএমের এই নির্বাহী প্রেসিডেন্ট বলেন, পরীক্ষায় পাশ করলে বিআইসিএম কর্তৃক “লাইসেন্সড মিউচুয়াল ফান্ড সেলিং এজেন্ট প্রোগ্রাম” সনদ মিলবে।  যার মেয়াদ হবে ৩ বছর।  এরপর প্রতি দুই বছর অন্তর একবার করে একটি লাইসেন্স নবায়ন পরীক্ষা ও ফি দিয়ে লাইসেন্স নবায়ন করতে হবে।

উক্ত অনুষ্ঠানে বিশেষজ্ঞ প্যানেলে উপস্থিত ছিলেন আইডিএলসি এসেট ম্যানেজমেন্ট লিমিটেডের চিফ অপারেটিং অফিসার কাজী মাশুক-উল হক, শান্তা এসেট ম্যানেজমেন্ট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ইমরান হাসান ও গ্রিন ডেল্টা ড্রাগন এসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শাহবাজ তালাত।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের (সিএমজেএফ) সভাপতি জিয়াউর রহমান ও সাধারণ সম্পাদক আবু আলী।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা