× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দেশে অবকাঠামো নির্মাণে এখনো প্রচুর চাহিদা রয়েছে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০২৩ ২১:৩২ পিএম

রাজধানীর সোনারগাঁও হোটেলে বাংলাদেশ চায়না সিল্ক রোড ফোরাম আয়োজিত বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) প্রতিষ্ঠার ১০ বছর পূর্তিতে ফটো এক্সিবিশন এন্ড ডিসকাশন মিটিং। প্রবা ফটো

রাজধানীর সোনারগাঁও হোটেলে বাংলাদেশ চায়না সিল্ক রোড ফোরাম আয়োজিত বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) প্রতিষ্ঠার ১০ বছর পূর্তিতে ফটো এক্সিবিশন এন্ড ডিসকাশন মিটিং। প্রবা ফটো

দেশে অবকাঠামো নির্মাণে এখনো প্রচুর চাহিদা রয়েছে বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, আমাদের দেশের অবকাঠামো খাতে অনেক খাটতি ছিল বলে আমরা মনে করি। সেখানে এখনও আমাদের প্রচুর চাহিদা আছে। আমাদের যোগাযোগের যে প্রধান সড়কগুলো ছিলো সেগুলো আমরা দুইলেন থেকে চারলেন করছি। রেলেও ডাবলট্র্যাক করছি। এছাড়া বিদ্যুৎ, বন্দরসহ সকল ক্ষেত্রেই আমাদের প্রচুর চাহিদা রয়েছে। আমরা এর জন্য বিভিন্ন জায়গায় ঋণের জন্য যাচ্ছি।

মঙ্গলবার (১২ আগস্ট) রাজধানীর সোনারগাঁও হোটেলে বাংলাদেশ চায়না সিল্ক রোড ফোরাম আয়োজিত বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) প্রতিষ্ঠার ১০ বছর পূর্তি উপলক্ষে এ ফটো এক্সিবিশন এন্ড ডিসকাশন মিটিংয়ে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ চায়না সিল্ক রোড ফোরামের চেয়ারম্যান দিলীপ বড়ুয়া। এতে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত চায়নার ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত ইয়ান হুয়ালং।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, কৃষক ও মজুরদের কাজে সুবিধা দিতে আমাদের অবকাঠামোয় বিনিয়োগ করতে হবে। সেই অবকাঠামো নির্মাণে আমরা বিভিন্ন জায়গা থেকে ঋণ নিচ্ছি। সেখানে চীনও বিনিয়োগ করছে।  চায়না আমাদের প্রতিবেশী। এই সময়টা এশিয়াময় সময়। আমরা চায়নার সাথে ব্যবসা বাণিজ্য করতে সাচ্ছন্দ বোধ করি।

তিনি বলেন, চীনের সাথে বন্ধুত্ব আমাদের অগ্রতালিকায় রয়েছে। চীনে আমাদের কিছু শুল্কমুক্ত সুবিধাও রয়েছে।  সামনে আমাদের বিভিন্ন দেশে শুল্কমুক্ত সুবিধা উঠে যাবে। সেই সময়ে আমরা চীনসহ সকলের সহযোগিতা চাই।

অনুষ্ঠানে জাসদের সভাপতি হাসানুল হক ইনু বলেন, উন্নয়নে স্বাধীনতা খুবই প্রয়োজন। যার কারনে চায়না গত ১০০ বছরে এত উন্নয়ন করেছে। বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভ সরকারের সাথে চায়নার একটি প্রকল্প। এই প্রকল্পের আওতায় দেশে ইতিমধ্যে বড় ধরনের বিনিয়োগ হয়েছে। যার ফলে দেশের অবকাঠামো ও আর্থ-সামাজিক উন্নয়ন হচ্ছে।

এসময় ওয়াকার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, বিআরআই শুরুর দিকে রেহমান সোবহান বলেছিলেন 'এই উদ্যোগ নতুন আন্তর্জাতিক ব্যবস্থার ক্ষেত্রে পৃথিবীকে এগিয়ে দেবে। শ্রীলংকার বিপর্যয়ের পর বিআরআই চীনের ফাঁদ হিসেবে লেখা হয়েছে। তারা চীনের ঋণ নেওয়ার কারনে বিপর্যয়ে পড়েছে এটা সঠিক নয়। বিআরআইকে দোষ না দিয়ে আমাদের মধ্যে দুর্নীতি দমন করতে হবে।

তিনি বলেন, মেগা প্রজেক্টস' না করে জনমূখী কাজ করা দরকার অনেকেই বলছেন। তবে এই অবকাঠামোও দরকার আছে। ভাঙ্গা থেকে মোংলায় রেল সংযোগ হয়ে গেলে ব্যবসা বাণিজ্য অনেক বাড়বে। এশিয়ায় শুধু নয় ইউরোপেও বিআরআই দেখা গেছে। 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা