× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউনিলিভার বাংলাদেশের নতুন চেয়ারম্যান জাভেদ আখতার

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ৩১ আগস্ট ২০২৩ ১৬:৪৭ পিএম

আপডেট : ৩১ আগস্ট ২০২৩ ১৬:৫৪ পিএম

ইউনিলিভার বাংলাদেশের নতুন চেয়ারম্যান জাভেদ আখতার। প্রবা ফটো

ইউনিলিভার বাংলাদেশের নতুন চেয়ারম্যান জাভেদ আখতার। প্রবা ফটো

দেশের অন্যতম বৃহত্তম ভোগ্যপণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদের নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন জাভেদ আখতার। গত ২৭ আগস্ট আয়োজিত পরিচালনা পর্ষদের ১৯৪ তম সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। 

ছয় দশক ধরে চলে আসা প্রতিষ্ঠানটির নতুন চেয়ারম্যানের ভূমিকার পাশাপাশি ইউনিলিভার বাংলাদেশের ব্যবসার নেতৃত্ব দিতে জাভেদ আখতার ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্বও পালন করবেন। একইসাথে তিনি ইউনিলিভার সাউথ এশিয়া লিডারশিপ টিমের সদস্য হিসেবেও থাকবেন।

প্রতিষ্ঠানটির বর্তমান সিইও ও এমডি জাভেদ কেদার লেলের স্থলাভিষিক্ত হচ্ছেন। ২০২০ সালে তিনি ইউনিলিভারে এ দায়িত্ব পালন করে আসছিলেন। 

হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেডের সিইও ও এমডি এবং ইউনিলিভার সাউথ এশিয়ার প্রেসিডেন্ট রোহিত জাওয়া বলেন, আমি জাভেদকে আমাদের বাংলাদেশের ব্যবসায় তার অসামান্য নেতৃত্বের জন্য ধন্যবাদ জানাতে চাই। আমাদের ভোক্তাদের জন্য সেরা ব্র্যান্ডের মাধ্যমে ব্যবসায়িক ফলাফলকে শক্তিশালী করার জন্য তার প্রচেষ্টা এবং একই সাথে ইউনিলিভারের সামাজিক ও পরিবেশ উন্নয়ন সংক্রান্ত কম্পাস প্রতিশ্রুতিগুলোকে বাস্তবায়নে কাজ করা সত্যিই প্রশংসনীয়। ইউনিলিভার বাংলাদেশের নতুন চেয়ারম্যান হিসেবে জাভেদ আখতারকে ইউনিলিভার দক্ষিণ এশিয়া লিডারশিপ টিমে স্বাগত জানাতে পেরে আমি আনন্দিত। আমি আত্মবিশ্বাসী যে তার নেতৃত্বে ইউনিলিভার বাংলাদেশ আরও শক্তিশালী হয়ে উঠবে এবং বাংলাদেশের প্রবৃদ্ধির যাত্রায় অংশীদারিত্ব অব্যাহত রাখবে।

জাভেদ আখতার ২০০০ সালে ইউনিলিভার বাংলাদেশ এ যোগদান করেন, এরপর তিনি দুই দশকেরও দীর্ঘ পেশাগত জীবনে দেশীয়, আঞ্চলিক এবং আন্তর্জাতিক পরিসরে প্রশংসনীয় ব্যবসায়িক দক্ষতা, কনজ্যুমার সেন্ট্রিসিটি ও নেতৃত্বের নজির স্থাপনের মাধ্যমে বিভিন্ন ভূমিকা পালন করে এসেছেন। একজন ‘ক্যারিয়ার মার্কেটার’ হিসেবে জাভেদ আখতার বহু উদ্ভাবন, যোগাযোগ ও সক্ষমতা বিষয়ক প্রোগ্রামে কাজ করেছে যা তাকে এনে দিয়েছে বৈশ্বিক স্বীকৃতি। তিনি বিভিন্ন ‘চেঞ্জ ম্যানেজমেন্ট প্রোগ্রাম’ও পরিচালনা করেছেন যেখানে তিনি যুগান্তকারী প্রযুক্তি এবং ডিজিটাইজেশনের মাধ্যমে ব্যবসা খাতকে নতুন রূপ দিয়েছেন। সফল বেশ কয়েকটি আন্তর্জাতিক কার্যক্রমের পর জাভেদকে ২০২১ সালে ইউনিলিভার বাংলাদেশ এর সিইও ও এমডি হিসেবে নিয়োগ দেয়া হয়। ইউনিলিভার এর উদ্দেশ্য-চালিত ব্যবসায়িক কৌশলের মাধ্যমে সেরা ‘বিজনেস পারফরম্যান্স’ উপহার দেয়ার তার এই অভিযানে তিনি ইউনিলিভার বাংলাদেশ এর প্রবৃদ্ধির যাত্রাকে ধারাবাহিকভাবে এগিয়ে নিয়ে যান। প্লাস্টিক বর্জ্যমুক্ত বাংলাদেশ নিশ্চিত করার ইউবিএল এর লক্ষ্যমাত্রা পূরণে জাভেদ বহু আগে থেকেই কাজ করে আসছেন। তার কাজের মেয়াদকালে এই কোম্পানিও বৈচিত্র্য, সমতা এবং অন্তর্ভুক্তিকরণের এজেন্ডায় আরো এগিয়ে গেছে। একজন নেতৃস্থানীয় ব্যক্তি হিসেবে তিনি সক্রিয়ভাবে ভোক্তা, গ্রাহক, অংশীদার এবং সকল স্তরের কর্মীদের উপর বেশি মনোযোগ দিয়েছেন। জাভেদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ) থেকে স্নাতক ডিগ্রি সম্পন্ন করেছেন। এছাড়াও তিনি ভারতের আইআইএম আহমেদাবাদ এবং সিঙ্গাপুরের আইএনএসইএডি থেকে প্রশিক্ষণ লাভ করেছেন।

উল্লেখ্য, ইউনিলিভার বাংলাদেশ (ইউবিএল) বাংলাদেশের সবচেয়ে বড় নিত্যব্যবহার্য পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান, যারা ৬০ বছরেরও বেশি সময় ধরে এদেশে কার্যক্রম পরিচালনা করছে। বাংলাদেশের প্রতি ১০টি পরিবারের ৯টিই তাদের দৈনন্দিন জীবনের চাহিদা মেটাতে উক্ত প্রতিষ্ঠানের এক বা একাধিক পণ্য ব্যবহার করে থাকে। লাক্স, লাইফবয়, সার্ফএক্সএল, ক্লোজআপ, সানসিল্ক, পন্ডস, ভ্যাসলিন, ডাভ এবং পিওরইট সহ ২৬টিরও বেশি ব্র্যান্ডের মাধ্যমে বাংলাদেশের কোটি কোটি মানুষের প্রাত্যহিক জীবনের অপরিহার্য গুরুত্ব বহন করে  ইউনিলিভার বাংলাদেশ (ইউবিএল)। ইউনিলিভার ১৯০টিরও বেশি দেশে তাদের কার্যক্রম পরিচালনা করছে । আধুনিক জীবনযাত্রার মান নিশ্চিত করার মাধ্যমে ব্যবসা সম্প্রসারণ করা ইউবিএল এর লক্ষ্য এবং উদ্দেশ্য। জাতীয় উন্নয়নশীল কার্যক্রম ও  পরিবেশ রক্ষার পাশাপাশি বাংলাদেশে ইতিবাচক সমাজ তৈরিতে প্রভাব রেখে চলেছে ইউনিলিভার বাংলাদেশ (ইউবিএল)।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা