× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নতুন ২৪ পণ্যে বাড়ল রাজস্ব আয়

হুমায়ুন মাসুদ, চট্টগ্রাম

প্রকাশ : ২৭ আগস্ট ২০২৩ ১৫:২৫ পিএম

নতুন ২৪ পণ্যে বাড়ল রাজস্ব আয়

দেড় বছর আগেও চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি হওয়া ৫৫ ধরনের পণ্যের নমুনা পরীক্ষা করে ছাড়পত্র দিত বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) চট্টগ্রাম কার্যালয়। এ তালিকায় নতুন করে যুক্ত হয়েছে লুব্রিকেটিং অয়েল, রেফ্রিজারেটর, এয়ার কন্ডিশনার, রাইটিং অ্যান্ড প্রিন্টিং পেপার, সার্কিট ব্রেকার, বেবি পাউডার, বেবি লোশনসহ আরও ২৪ ধরনের পণ্য। 

নতুন পণ্য যুক্ত হওয়ায় ইতিবাচক প্রভাব পড়েছে প্রতিষ্ঠানটির রাজস্ব আদায়ে। ফলে এক বছরের ব্যবধানে রাজস্ব আদায় বেড়েছে ৮ কোটি ২৮ লাখ টাকা। 

২০২১-২২ অর্থবছরে সিএম এবং মেট্রোলজি উইং মিলে রাজস্ব আদায় হয়েছিল ১৯ কোটি ৬৩ লাখ টাকা। সেখানে ২০২২-২৩ অর্থবছরে রাজস্ব আদায় হয়েছে ২৭ কোটি ৯১ লাখ টাকা। এ হিসেবে এক বছরের ব্যবধানে প্রতিষ্ঠানটিতে রাজস্ব আদায় বেড়েছে ৪২ দশমিক ১৮ শতাংশ। 

রাজস্ব আদায় বাড়ার বিষয়ে জানতে চাইলে বিএসটিআইয়ের পরিচালক প্রকৌশলী মো. নুরুল ইসলাম প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘একাধিক কারণে এবার আমাদের রাজস্ব আদায় অনেক বেড়েছে। গত অর্থবছরের তুলনায় এবার লাইসেন্স প্রদান ও নবায়ন বেশি হয়েছে। সেখান থেকে একটি ফি এসেছে। অন্যদিকে আগে ছাড়পত্রের জন্য আমদানি পর্যায়ে আমাদের অধীনে পণ্য ছিল ৫৫টি, সেখান থেকে বাড়িয়ে এখন করা হয়েছে ৭৯টি। আমদানি পণ্যের ছাড়পত্র থেকেই বেশি রাজস্ব আদায় হয়েছে। বিশেষ করে লুব্রিকেটিং অয়েল থেকে এবার সবচেয়ে বেশি রাজস্ব আয় হয়েছে।’

বিএসটিআই সূত্র জানায়, খাদ্যপণ্য, পাট, বস্ত্র, কেমিক্যাল, সিরামিক টাইলস, তেল, ইলেকট্রিক অ্যান্ড ইলেকট্রনিক্সসহ ২৭৬ ধরনের পণ্যের মান নিয়ন্ত্রণ করে বিএসটিআই। এর মধ্যে চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি হওয়া ৫৫ ধরনের পণ্য পরীক্ষা করত বিএসটিআই চট্টগ্রাম কার্যালয়। কিন্তু গত ২০২১-২২ অর্থবছরের শেষদিকে এর সঙ্গে লুব্রিকেটিং অয়েল, রেফ্রিজারেটর, এয়ার কন্ডিশনার, রাইটিং অ্যান্ড প্রিন্টিং পেপার, সার্কিট ব্রেকার, বেবি পাউডার, বেবি লোশনসহ আরও ২৪টি পণ্যের পরীক্ষা করার অনুমতি পায় প্রতিষ্ঠানটি। সেই হিসেবে বর্তমানে প্রতিষ্ঠানটি থেকে ৭৯ ধরনের আমদানি পণ্যের ছাড়পত্র প্রদান করা হয়। আমদানি পণ্যের ছাড়পত্র প্রদানের তালিকায় নতুন ২৪টি পণ্য সংযুক্ত হওয়ায় এবার বিএসটিআই চট্টগ্রাম কার্যালয়ের রাজস্ব আদায় বেড়েছে। 

বিএসটিআই চট্টগ্রাম কার্যালয়ের রাজস্ব আদায়ের তথ্য অনুযায়ী, এবার সিএম উইংয়ে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১৮ কোটি টাকা। সেখানে রাজস্ব আদায় হয়েছে ২৫ কোটি ৯৮ লাখ টাকা। অন্যদিকে মেট্রোলজি উইংয়ে এবার রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১ কোটি ৬৬ লাখ টাকা, সেখানে এবার রাজস্ব আদায় হয়েছে ১ কোটি ৯৩ লাখ টাকা। 

রাজস্ব আদায়ের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, গত অর্থবছরের তুলনায় ২০২২-২৩ অর্থবছরে সিএম উইংয়ে রাজস্ব আদায় বেড়েছে ৭ কোটি ৮৬ লাখ টাকা। গত অর্থবছর এই উইংয়ে রাজস্ব আদায় হয়েছিল ১৮ কোটি ১২ লাখ টাকা। সেখানে এবার আদায় হয়েছে ২৫ কোটি ৯৮ লাখ টাক। গত অর্থবছরের তুলনায় এবার রাজস্ব আদায় বেড়েছে ৪৩ দশমিক ৩৭ শতাংশ। 

অন্যদিকে গত অর্থবছরের তুলনায় ২০২২-২৩ অর্থবছরে মেট্রোলজি উইংয়ে রাজস্ব আদায় বেড়েছে ৪২ লাখ টাকা। গত অর্থবছর এই উইংয়ে রাজস্ব আদায় হয়েছিল ১ কোটি ৫৩ লাখ টাকা। সেখানে এবার আদায় হয়েছে ১ কোটি ৯৩ লাখ টাকা। অর্থাৎ গত অর্থবছরের তুলনায় এবার রাজস্ব আদায় বেড়েছে ২৭ দশমিক ৮১ শতাংশ। 

শুধু লাইসেন্স প্রদান, নবায়ন ও আমদানি-রপ্তানি পণ্যের ছাড়পত্র বাবদ রাজস্ব বেড়েছে তা নয়, এবার ভ্রাম্যমাণ অদাালতের অভিযান থেকেও জরিমানা আদায় বেড়েছে। সিএম উইং থেকে ২০২১-২২ অর্থবছর অভিযান পরিচালনা করা হয় ৭৬টি। এর মধ্যে ৬৯টি মামলায় জরিমানা আদায় করা হয় ১৩ লাখ ১৫ হাজার টাকা। সেখানে ২০২২-২৩ অর্থবছরে ৮২টি অভিযান পরিচালনা করা হয়। এর মধ্যে ৮৪টি মামলায় জরিমানা করা হয় ২৪ লাখ ৮৭ হাজার টাকা। 

অন্যদিকে মেট্রোলজি উইং থেকে ২০২১-২২ অর্থবছর অভিযান পরিচালনা করা হয় ৬০টি। এর মধ্যে ১০৪ মামলায় জরিমানা আদায় করা হয় ১১ লাখ ৩ হাজার টাকা। সেখানে ২০২২-২৩ অর্থবছরে একই সংখ্যক অভিযান পরিচালনা করে ৭৯টি মামলায় জরিমানা আদায় করা হয় ২১ লাখ ২৫ হাজার টাকা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা