× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আয়কর রিটার্ন দেয় মাত্র ১২ শতাংশ কোম্পানি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২২ আগস্ট ২০২৩ ১৫:০১ পিএম

আপডেট : ২২ আগস্ট ২০২৩ ১৫:১৯ পিএম

আয়কর রিটার্ন দেয় মাত্র ১২ শতাংশ কোম্পানি

সরকারের রাজস্ব আদায় বাড়াতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) নানা উদ্যোগ নিলেও কোম্পানিগুলোর পক্ষ থেকে আয়কর রিটার্ন দাখিলে তেমন কোনো উন্নতি নেই। এনবিআর থেকে পাওয়া তথ্যমতে, ২০২২-২৩ অর্থবছরে আয়কর রিটার্ন দাখিল করেছে ৩৩ হাজার ৯০৫টি কোম্পানি। যা ২০১৭-১৮ অর্থবছরে ছিল ২৭ হাজার ২৮৬টি। গত ছয় বছরের আয়কর রিটার্ন দাখিল করা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে মাত্র ৬ হাজার ৬১৯টি বা ২৪ দশমিক ২৬ শতাংশ। 

নতুন করে যুক্ত হওয়া প্রায় সাড়ে ৬ হাজার প্রতিষ্ঠানের মধ্যে ৩ হাজার ৮০৫টিই যুক্ত হয়েছে সদ্য সমাপ্ত অর্থবছরে। অর্থাৎ ২০২১-২২ অর্থবছরের তুলনায় আয়কর রিটার্ন দাখিল করা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে ১২ দশমিক ৬৪ শতাংশ। 

২০১৭-১৮ অর্থবছরে আয়কর রিটার্ন দাখিল করেছে ২৭ হাজার ২৮৬টি কোম্পানি। ২০১৮-১৯ অর্থবছরে এই সংখ্যা ৩৯৪টি বেড়ে দাঁড়ায় ২৭ হাজার ৬৮০টিতে। তবে ২০১৯-২০ অর্থবছরে আয়কর রিটার্ন দাখিল করা প্রতিষ্ঠানের সংখ্যা ২ হাজার ৪৩০টি কমে দাঁড়ায় ২৫ হাজার ২৫০টিতে। যা পরের অর্থবছরে ২০২০-২১ এই সংখ্যার সঙ্গে আরও ৪ হাজার ৫৩৫টি যুক্ত হয়ে দাঁড়ায় ২৯ হাজার ৭৮৫টি এবং ২০২১-২২ অর্থবছরে আয়কর রিটার্ন দাখিল করে ৩০ হাজার ১০০টি কোম্পানি।

এ বিষয়ে ঢাকায় অবস্থিত বিশ্বব্যাংকের ঢাকা অফিসের সাবেক প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন বলেন, এনবিআরের অক্ষমতার মূল কারণ হতে পারে দুর্নীতি। তা না হলে এতসংখ্যক কোম্পানি আয়কর রিটার্ন দাখিল না করে থাকতে পারত না। এজন্য আয়কর রিটার্ন দাখিলে অটোমেশন ও এনবিআর কর্মকর্তাদের স্বচ্ছতা নিশ্চিত করতে হবে।

রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মসের (আরজেএসি) তথ্যমতে, ২০২৩ সালের জুন পর্যন্ত নিবন্ধিত পাবলিক ও প্রাইভেট লিমিটেড কোম্পানির সংখ্যা ২ লাখ ৮৪ হাজার ৫৮। অথচ এর মধ্যে মাত্র ৩৩ হাজার ৯০৫টি প্রতিষ্ঠান আয়কর রিটার্ন দাখিল করেছে। যা মোট সংখ্যার তুলনায় খুবই নগণ্য। অর্থাৎ মোট সংখ্যার ১১ দশমিক ৯৪ শতাংশ কোম্পানি আয়কর রিটার্ন দাখিল করছে। অর্থাৎ প্রায় ৮৮ শতাংশেরও বেশি কোম্পানি আয়কর রিটার্ন দাখিলের বাইরে থাকছে।

নিয়ম অনুযায়ী, নিবন্ধন নেওয়ার পর লাভ-লোকসান যা-ই হোক না কেন আয়কর রিটার্ন দেওয়া বাধ্যতামূলক। জানা গেছে, অনেক প্রতিষ্ঠান নিবন্ধন নিয়ে রাখলেও ব্যবসা শুরু করেনি। আবার অনেক প্রতিষ্ঠান ছলচাতুরি করে রিটার্ন দেয় না। অনেকে ব্যবহার করছেন ভুয়া ঠিকানা। ফলে সরকার হারাচ্ছে বড় অঙ্কের রাজস্ব।

এনবিআর সূত্রে জানা গেছে, বিদায়ি অর্থবছরে আয়কর খাতের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ২২ হাজার ১০০ কোটি টাকা। এর বিপরীতে আদায় হয়েছিল ১ লাখ ১৩ হাজার ৩৪৬ কোটি টাকা। কোম্পানি করদাতাদের কাছ থেকে কর আদায় করতে পারলে সহজেই লক্ষ্যমাত্রা অর্জন করতে পারত সংস্থাটি। অবশ্য কোম্পানিসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, করপোরেট করদাতাদের রিটার্ন দাখিলের প্রক্রিয়া অনেকটাই জটিল ও সময়সাপেক্ষ। বর্তমানে করপোরেট করদাতাদের এক বছরের মধ্যে ২৬ ধরনের নথি জমা দিতে হয়।

বর্তমানে তালিকাভুক্ত কোম্পানি ২০ শতাংশ, তালিকাবহির্ভূত কোম্পানি ২৭ দশমিক ৫০ শতাংশ, তালিকাভুক্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ৩৭ দশমিক ৫০ শতাংশ, তালিকাবহির্ভূত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ৪০ শতাংশ, মার্চেন্ট ব্যাংক ৩৭ দশমিক ৫০ শতাংশ, সিগারেট কোম্পানি ৪৫ শতাংশ, তালিকাভুক্ত মোবাইল অপারেটর যথাক্রমে ৪০ শতাংশ ও অতালিকাভুক্ত কোম্পানি ৪৫ শতাংশ করপোরেট কর প্রদান করে।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা