× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নীতি সহায়তা ছাড়া ভালো কোম্পানি পুঁজিবাজারে আসবে না

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২১ আগস্ট ২০২৩ ১৮:৪৩ পিএম

আপডেট : ২১ আগস্ট ২০২৩ ১৮:৪৫ পিএম

ডিএসই ভবনে পুঁজিবাজারের নতুন কোম্পানি তালিকাভুক্তির ক্ষেত্রে মার্চেন্ট ব্যাংকের ভূমিকা বিষয়ক সমন্বয় সভা। প্রবা ফটো

ডিএসই ভবনে পুঁজিবাজারের নতুন কোম্পানি তালিকাভুক্তির ক্ষেত্রে মার্চেন্ট ব্যাংকের ভূমিকা বিষয়ক সমন্বয় সভা। প্রবা ফটো

পুঁজিবাজারের বিভিন্ন বিষয়ে নীতি সহায়তা দরকার। এইজন্য সঠিক সময়ে প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হবে। যেন ভালো কোম্পানি পুঁজিবাজার আনা যায়। সোমবার (২১ আগস্ট) ডিএসই ভবনে পুঁজিবাজারের নতুন কোম্পানি তালিকাভুক্তির ক্ষেত্রে মার্চেন্ট ব্যাংকের ভূমিকা বিষয়ক সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব বলেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু।

তিনি বলেন,  প্রতি বছর বাজেটের আগে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও বাংলাদেশ ব্যাংক সাথে বসায় কোন কাজ হয় না। তাই সময় মতো উদ্যোগ নিতে হবে। যেন কার্যকর সমাধান পাওয়া যায়।

হাফিজ মুহম্মদ হাসান বাবু বলেন, নতুন কোম্পানি তালিকাভুক্ত করার ক্ষেত্রে মার্চেন্ট ব্যাংকের প্রতিনিধিরা যে বক্তব্য দিয়েছে, দৃশ্যত তা খুবই হতাশাজনক। কিন্তু আমরা এখানে আশা দেখছি  আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করা হবে।  এ জন্য  মাল্টিডাইমেনশনাল কমিটি তৈরি করা হবে। সমস্যা পর্যালোচনার মাধ্যমে কিভাবে মার্কেটকে উঠানো যায় দিক নির্দেশনা তৈরি করা তা নির্ধারন করতে হবে।

এ সময় বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি ছায়েদুর রহমান এ বিষয়ে বলেন, প্রতি বছর বাজেটের আগে ডিএসই, সিএসইসহ সংশ্লিষ্ট সকল পক্ষকে বৈঠকের জন্য ডাকা হয়। সেখানে আমরা আমাদের প্রস্তাবগুলো দিয়ে আসি। কিন্তু বাস্তবে যে সময়টিতে আমাদের ডাকা হয় সে সময়টিতে বাজেটের অনেক কাজ সম্পূর্ন হয়ে যায়। পুঁজিবাজারের জন্য চিন্তা করতে হলে আমাদের সংশ্লিষ্ট দুটি পক্ষের মধ্যে সমন্বয় করতে হবে। এর একটি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) অপরটি বাংলাদেশ ব্যাংক। তাই আমাদের দাবি দাওয়া বাজেটে প্রতিফলিত করতে হলে এই দুই পক্ষের সঙ্গে প্রতিনিয়ত বৈঠক করতে হবে। তাদেরকে পুঁজিবাজারের বিভিন্ন সমস্যাগুলোকে তাদের অবগত করতে হবে। শুধু প্রস্তাবিত বাজেট আলোচনায় গিয়ে পুঁজিবাজারের জন্য ভালো কিছু প্রত্যাশা করা ঠিক হবে না। 

তিনি আরও বলেন, বিভিন্ন প্রতিষ্ঠানকে পুঁজিবাজারে তালিকাভুক্ত করতে যখন প্রস্তাব দেয়া হয়, তখন কোম্পানিগুলো তালিকাভুক্ত হলে তাদের লাভ কি সে বিষয়ে জানতে চায়। কিন্তু মার্চেন্ট ব্যাংকগুলো তাদেরকে লাভের বিষয়ে বলতে পারে না। কারণ মার্চেন্ট ব্যাংকগুলোই জানে না যে তালিকাভুক্ত হলে কোম্পানিগুলোর কি লাভ হবে। বাজারে তালিকাভুক্তী ও বিভিন্ন সুবিধা নিয়ে এনবিআরল ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে অনেকবার কথা হয়েছে এবং তাদেরকে বেশ কিছু বিষয় বুঝানো হয়েছে। দীর্ঘদিন বুঝানোর ফলে বিএসইসি অনেক কিছু আমলে নিলেও এনবিআর এখনো কোনো বিষয় আমলে নেয়নি। ফলে তালিকাভুক্ত হলে কোনো লাভ হবেনা দেখে কোম্পানিগুলো তালিকাভুক্ত হচ্ছে না বলে তিনি জানান।

এই সভায় উপস্থিত ছিলেন মার্চেন্ট ব্যাংকের প্রতিনিধি ও ডিএসইর উর্ধ্বতন কর্মকর্তারা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা