× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিআইডিএসের গবেষণা

মোবাইল ছাড়া ব্যবসাবাণিজ্য সবই অচল

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২০ আগস্ট ২০২৩ ২০:০৮ পিএম

মোবাইল ছাড়া ব্যবসাবাণিজ্য সবই অচল

খাওয়াদাওয়া বা ঘুম যেমন মানুষের জীবনের একটি অপরিহার্য উপাদান। তেমনি বর্তমানে মানুষের জীবনে মোবাইল প্রয়োজনীয় একটি উপাদান হয়ে দাঁড়িয়েছে। এ প্রয়োজনীয় বস্তুটি ছাড়া অনেকেই এক মুহূর্তও চলতে পারেন না। 

সম্প্রতি বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) মোবাইল ফোনের নিত্য ব্যবহার নিয়ে একটি গবেষণা করেছে। এতে বাংলাদেশের পিছিয়ে পড়া তরুণদের মধ্যে মোবাইল ফোনের নিত্যদিনের ব্যবহার নিয়ে গবেষণার ফল তুলে ধরা হয়েছে। সারা দেশের আট বিভাগের ২৪০ জনের কাছ থেকে গুণগত তথ্য সংগ্রহ করা হয়েছে; এর মধ্যে ১৩০ জন নারী। প্রথমে ইন্টারভিউ রেকর্ড করা হয়েছে, তারপর তা ট্রান্সক্রিপ্ট করে ইংরেজিতে অনুবাদ করা হয়েছে। এই গবেষণাটি করেছেন বিআইডিএসের গবেষক গোলাম নবী মজুমদার।

রবিবার (২০ আগস্ট) রাজধানীর আগারগাঁওয়ে বিআইডিএস সম্মেলন কক্ষে ‘মোবাইল ফোন : স্কিল, কমিউনিকেশন অ্যান্ড সোসিয়েশন’ গবেষণার ফল প্রকাশ করা হয়। এতে সভাপতিত্ব করেন সংস্থাটির মহাপরিচালক ড. বিনায়ক সেন। গবেষণাপত্র উপস্থাপন করেন বিআইডিএসের রিসার্চ ফেলো মোহাম্মদ গোলাম নবী মজুমদার। আলোচনায় অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. খোরশেদ আলম, ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. আব্দুস সাত্তার মণ্ডল, বেসিসের সৈয়দ আলমাস কবীর প্রমুখ।

এতে বলা হয়, বিকাশ, রকেটসহ নানা ব্যাংকিং কার্যক্রমও এখন মোবাইলনির্ভর। এখন ই-কমার্স আর বলা হয় না, বলা হয় এম কমার্স। সুতরাং মোবাইল মানুষদের অনেক কিছুই শেখাচ্ছে এবং জীবনকে সহজও করেছে।

গবেষণার ফল তুলে ধরে গোলাম নবী মজুমদার বলেন, মোবাইল ফোন কেবল একটা যন্ত্র নয় যা লোকে ব্যবহার করে; মোবাইল নামক এই ডিজিটাল মেশিন ব্যবহার করার মধ্য দিয়ে মানুষ আসলে নিজেকেই বারবার নতুন করে আবিষ্কার করে। যা সাধারণত ভাবা হয় অসম্ভব, মোবাইলের বরাতে সেই আপাত অসম্ভবই হয়ে ওঠে সম্ভব।

গবেষণার ফলপ্রকাশ অনুষ্ঠানে অংশ নিয়ে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর পরিচালক সৈয়দ আলমাস কবির বলেন, মোবাইল ফোন শুধু ফোনই নয়, এটি একটি ডিজিটাল ডিভাইস। এর মাধ্যমেই মানুষ কথা বলছে, টিভি দেখছে, রেডিও শুনছে, হিসাবনিকাশ করছে, কম্পিউটার ল্যাপটপের কাজও করছে। এমন কোনো কাজ নেই, যা এর মাধ্যমে হচ্ছে না। সবকিছুই সংযুক্ত করা হয়েছে এই ছোট্ট ডিভাইসটির মধ্যে। যার ফলে এই ছোট্ট ডিভাইসটি মানুষের কাছে হয়ে উঠেছে অতি প্রয়োজনীয় উপাদান।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা