× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চীনের ২য় বৃহত্তম আবাসন কোম্পানির দেউলিয়া হওয়ার আবেদন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৮ আগস্ট ২০২৩ ১৬:০০ পিএম

আপডেট : ১৮ আগস্ট ২০২৩ ১৬:১৭ পিএম

এভারগ্র্যান্ড গ্রুপের ঋণের পরিমাণ ৩০ হাজার কোটি ডলারের বেশি। ছবি : সংগৃহীত

এভারগ্র্যান্ড গ্রুপের ঋণের পরিমাণ ৩০ হাজার কোটি ডলারের বেশি। ছবি : সংগৃহীত

চীনের বিখ্যাত আবাসন কোম্পানি এভারগ্র্যান্ড গ্রুপ দেউলিয়া হওয়ার জন্য বৃহস্পতিবার (১৭ আগস্ট) নিউইয়র্কের একটি আদালতে আবেদন করেছে। আবেদন মঞ্জুর হলে চীনা কোম্পানিটা যুক্তরাষ্ট্রে নিজেদের সম্পদ অক্ষুণ্ন রেখে ঋণ ঢেলে সাজানোর সুযোগ পাবে। অসম্পূর্ণ প্রকল্পগুলো শেষ করার জন্য বিভিন্ন পক্ষের সহায়তা পাবে। 

যুক্তরাষ্ট্রের ব্যাংকরাপ্টচি কোডের চ্যাপ্টার ১৫-এর অধীনে দেউলিয়াতত্বের জন্য আবেদন করেছে এভারগ্র্যান্ড গ্রুপ। চ্যাপ্টার ১৫ অনুযায়ী, যখন কোনো বিদেশি কোম্পানি তার ঋণ ঢেলে সাজানোর কাজ শুরু করবে, তখন সেটার সম্পদ জব্দ বা বাজেয়াপ্ত করা যাবে না। 

নিজেদের দেউলিয়াত্ব নিয়ে মতামত জানতে বিবিসির তরফে এভারগ্র্যান্ডের সঙ্গে যোগাযোগ করা হয়। কিন্তু তাৎক্ষণিকভাবে তারা কিছু জানাতে সম্মত হয়নি। 

২০২১ সালে এভারগ্র্যান্ড গ্রুপ প্রথমবারের মতো ঋণদাতাদের পাওনা দিতে ব্যর্থ হয়। একসময়কার ব্যবসা সফল কোম্পানিটার ডিফল্ট হওয়ার ঘোষণায় সারা বিশ্বের প্রধান পুঁজিবাজারগুলোয় আতঙ্ক তৈরি হয়। এ অবস্থায় গত বছর থেকে পুঁজিবাজারে কোম্পানিটার লেনদেন স্থগিত করা হয়। 

চীনের ২৮০টার বেশি শহরে এভারগ্র্যান্ডের ১ হাজার ৩০০-এর বেশি প্রকল্প রয়েছে। দেশটির দ্বিতীয় বৃহত্তম এই আবাসন কোম্পানির বর্তমান ঋণের পরিমাণ ৩০ হাজার কোটি ডলারের বেশি। বিশ্বের আর কোনো আবাসন কোম্পানির এতটা ঋণ আছে বলে জানা যায় না।  

যুক্তরাষ্ট্রের আর্থিক সেবা কোম্পানি মুডিসের গবেষক স্টিভেন কোচরান বলেন, ’এখন মূল বিষয় হলো এভারগ্র্যান্ডকে যেভাবে হোক বাকি প্রকল্পগুলো শেষ করতে হবে। এতে করে সংশ্লিষ্ট সব পক্ষই রক্ষা পাবে। অসম্পূর্ণ প্রকল্পগুলো বন্ধ করে দেওয়া হলে কোম্পানির ওপর চাপ আরও বাড়বে।’ 

সূত্র : বিবিসি


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা