× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এক্সপ্রেসওয়ে প্রকল্প ২৬ কোটি ডলার অর্থায়ন করছে এডিবি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৩ আগস্ট ২০২৩ ১৫:৩০ পিএম

আপডেট : ০৩ আগস্ট ২০২৩ ১৫:৫৫ পিএম

ফাইল ফটো

ফাইল ফটো

রামপুরা-আমুলিয়া-ডেমরা এক্সপ্রেসওয়ে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) প্রকল্পের লেনদেন উপদেষ্টা হিসেবে অর্থায়ন করছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। এজন্য চারটি সংস্থা থেকে ২৬ কোটি ১০ লাখ ডলার বেসরকারি খাতের মূলধন সংগ্রহ করা হয়েছে।

চার-লেনের ১৩ দশমিক ৫ কিলোমিটার এক্সপ্রেসওয়ে হলে যানজট কমিয়ে দেবে এবং রাজধানী ঢাকা এবং অন্য প্রধান শহরগুলোর মধ্যে আরও ভালো সংযোগ প্রদান করবে। বৃহস্পতিবার (৩ আগস্ট) এডিবির ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রকল্পটি বাস্তবায়নে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি) থেকে ১৯ কোটি ৩০ লাখ ডলার ঋণের মাধ্যমে অর্থায়ন করা হচ্ছে। এ ছাড়াও চাইনার ব্যাংক, ডিবিএস ব্যাংক লিমিটেড এবং ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড, বাংলাদেশ। এটি বাংলাদেশে অবস্থিত একটি নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান। অবশিষ্ট ৬ কোটি ৮০ লাখ ডলার ইক্যুইটি অবদান হিসেবে স্পনসর সংগ্রহ করা হয়েছে। এডিবি প্রকল্পের কাঠামো, আলোচনা, দরপত্র সম্পাদনে সহায়তা করেছে এবং বাণিজ্যিক কার্যক্রম পরিচালনার বিষয়টি দেখভাল করছে।

এডিবির অফিস অব মার্কেটস ডেভেলপমেন্ট এবং পিপিপিপ্রধান ক্লিও কাওয়াওয়াকি বলেন, আমরা এই এক্সপ্রেসওয়ের ডিজাইন, নির্মাণ, অর্থায়ন, পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য বেসরকারি খাতের অংশীদারদের সহায়তা দিচ্ছি। একই সঙ্গে বাজারজাতকরণ এবং পিপিপি আকৃষ্ট করার জন্য বাংলাদেশের সরকারি কর্তৃপক্ষের সঙ্গেও কাজ করেছি।

এক্সপ্রেসওয়েটি ঢাকা-চট্টগ্রাম, নারায়ণগঞ্জ এবং উত্তর-পূর্বাঞ্চলীয় শহর সিলেটসহ বাংলাদেশের পূর্ব ও দক্ষিণ-পূর্ব জেলাগুলোর মধ্যে সংযোগ উন্নত করে যাত্রীদের তাদের গন্তব্যে দ্রুত পৌঁছতে সহায়ক হবে বলে ওই বিজ্ঞপ্তিতে উল্লেখ করেন ক্লিও কাওয়াওয়াকি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা