× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

২০ পণ্যে রাজস্ব আদায় কমেছে ৫ হাজার ৫৫৮ কোটি টাকা

হুমায়ুন মাসুদ, চট্টগ্রাম

প্রকাশ : ০২ আগস্ট ২০২৩ ১৪:৫৪ পিএম

২০ পণ্যে রাজস্ব আদায় কমেছে ৫ হাজার ৫৫৮ কোটি টাকা

সুপারিসহ ২০টি পণ্যের আমদানি কমে যাওয়ায় চট্টগ্রাম কাস্টম হাউসের রাজস্ব আদায় ব্যাপক হারে কমেছে। তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, পণ্য কম আমদানি হওয়ায় রাজস্ব আদায় কমেছে ৫ হাজার ৫৫৮ কোটি টাকা। যার প্রভাব পড়েছে চট্টগ্রাম কাস্টম হাউসের সামগ্রিক রাজস্ব আদায়ে। ফলে লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আদায় করতে পারেনি চট্টগ্রাম কাস্টম হাউস। ২০২২-২৩ অর্থবছরের লক্ষ্যমাত্রার চেয়ে ১৬ দশমিক ৯৪ শতাংশ কম রাজস্ব আহরণ করেছে প্রতিষ্ঠানটি।

কাস্টম হাউস কর্মকর্তারা জানিয়েছেন, আমদানি কমে যাওয়ার কারণেই রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি কাস্টম হাউস। আমদানির গতি-প্রকৃতি এবং আন্তর্জাতিক বাজার মূল্য বিগত অর্থবছরের মতো হলে ২০২২-২৩ অর্থবছরে যে ২০টি পণ্যের আমদানি কমেছে ওইসব খাত থেকেই আরও অন্তত ৪ হাজার ৪৫৭ কোটি টাকা অতিরিক্ত রাজস্ব আদায় হতো। 

২০২২-২৩ অর্থবছরে ৭৪ হাজার ২০৬ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল চট্টগ্রাম কাস্টম হাউস। এর মধ্যে রাজস্ব আদায় হয়েছে ৬১ হাজার ৬৩২ কোটি টাকা। বাকি ১২ হাজার ৫৭৩ কোটি টাকা রাজস্ব আদায় করতে পারেনি চট্টগ্রাম কাস্টম হাউস।

কাস্টম হাউসের উপকমিশনার ব্যারিস্টার বদরুজ্জামান মুন্সি প্রতিদিনের বাংলাদেশকে বলেন, রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা অর্জন করতে না পারলেও আগের অর্থবছরের তুলনায় এবার কাস্টম হাউসে ৩ দশমিক ৯০ শতাংশ রাজস্ব আদায় বেশি হয়েছে। ২০২১-২২ অর্থবছরে রাজস্ব আদায় হয়েছে ৫৯ হাজার ১৬০ কোটি টাকা। এবার রাজস্ব আদায় হয়েছে ৬১ হাজার ৬৩২ কোটি টাকা।’

তিনি আরও বলেন, আমদানি কমলেও রাজস্ব আদায় গত অর্থবছরের তুলনায় বেড়েছে। কারণ কাস্টম হাউসের দায়ের করা অনেক মামলার রায় ২০২২-২৩ অর্থবছরে নিষ্পত্তি হয়েছে। আপিল বিভাগ থেকে যেসব মামলার রায় হয়েছে, এর মধ্যে বেশিরভাগ মামলার রায় সরকারের পক্ষে এসেছে। এসব মামলায় বিপুল পরিমাণ রাজস্ব আদায় আটকা ছিল, মামলা নিষ্পত্তি হওয়ায় সেগুলো আদায় করা সম্ভব হয়েছে।’

যেই ২০টি পণ্যের আমদানি কমে যাওয়ায় কাস্টম হাউসের রাজস্ব আদায় কমেছে ওইসব পণ্যের তালিকায় রয়েছেÑ বিভিন্ন ধরনের জ্বালানি তেল, চিনি, ক্রুড অয়েল, ভ্যাটযুক্ত নির্মাণশিল্পের কাঁচামাল, সুপারি, পলিভিনাইল ক্লোন্ড নামক পণ্য, স্ট্রাকচার অ্যান্ড পার্টস অব স্ট্রাকচার পণ্য, হট রোলড জিপি শিট, এয়ারকন্ডিশন মেশিনের পার্টস, হিমায়িত হাড়বিহীন মাংস, ব্রিজ সেকশনস অব আয়রন, রিকন্ডিশনড গাড়ি, মাছ, স্ক্র্যাপ জাহাজ, কালকিউমিন ক্লোরাইড, সিএনজিচালিত তিন চাকার গাড়ি, ওয়াস্ট অ্যান্ড স্ক্র্যাপ, ইঞ্জিনের পিসটন, ডাবল কেবিন পিকআপ। এই ২০টি পণ্য চট্টগ্রাম কাস্টম হাউসের রাজস্ব আদায়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে বলে জানিয়েছেন কাস্টমস কর্মকর্তারা। তাই এসব পণ্যের আমদানি কমলে সেটি রাজস্ব আদায়ে প্রভাব পড়ে। 

২০টি পণ্যের মধ্যে গুরুত্বপূর্ণ কয়েকটি পণ্যের আমদানির তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ২০২১-২২ অর্থবছরে চট্টগ্রাম বন্দর দিয়ে সুপারি আমদানি হয়েছিল ২১ হাজার ৮০৬ মেট্রিক টন। সেখান থেকে ২৯৩ কোটি টাকা রাজস্ব আদায় করেছিল চট্টগ্রাম কাস্টম হাউস। এক বছরের ব্যবধানে এই রাজস্ব নেমে এসেছে মাত্র পাঁচ কোটি টাকায়। 

আগের অর্থবছরের তুলনায় ২০২২-২৩ অর্থবছরে চট্টগ্রাম বন্দর দিয়ে সুপারি আমদানি কমেছে ৯৮ শতাংশ। ২০২১-২২ অর্থবছরে যেখানে আমদানি হয়েছিল ২১ হাজার ৮০৬ মেট্রিক টন, সেখানে ২০২২-২৩ অর্থবছরে আমদানি হয়েছে মাত্র ৩৫৯ মেট্রিক টন। যে কারণে সুপারি আমদানি খাত থেকে রাজস্ব আদায় কমেছে ২৮৮ কোটি টাকা।

এ সময় চিনি (আদার কেইন সুগার) আমদানি হয়েছে ৩ লাখ ৫ হাজার ২৯৯ মেট্রিক টন কম। এ খাত থেকে রাজস্ব আদায় কম হয়েছে ৫৪৫ কোটি টাকা। বিভিন্ন ধরনের জ্বালানি তেল আমদানি কম হয়েছে ১২ লাখ ১৪ হাজার ৮৬৬ মেট্রিক টন। এ খাত থেকে রাজস্ব আদায় কম হয়েছে ১ হাজার ৫৪৪ কোটি টাকা। ক্রুড অয়েল আমদানি কম হয়েছে ৩০ হাজার ১১১ মেট্রিক টন। এ খাত থেকে রাজস্ব আদায় কম হয়েছে ৪১৯ কোটি টাকা। 

২০২১-২২ অর্থবছরে ১ লাখ ৬৮ হাজার ৬৮৮ মেট্রিক টন স্ট্রাকচার অ্যান্ড পার্টস অব স্ট্রাকচার পণ্য আমদানি হলেও সদ্য সমাপ্ত অর্থবছরে এ ধরনের কোনো পণ্য আমদানি করা হয়নি। তাই এ খাত থেকে রাজস্ব আদায় কমেছে ২৫৮ কোটি টাকা। পলিভিনাইল ক্লোন্ড নামের পণ্য আমদানি কম হয়েছে ২৬ শতাংশ। এর বিপরীতে রাজস্ব আদায় কমেছে ২৮১ কোটি টাকা। 

অন্যদিকে ২০২১-২২ অর্থবছরে ৯ হাজার ২৭৭ মেট্রিক টন এয়ারকন্ডিশন মেশিনের পার্টস আমদানি করা হলেও ২০২২-২৩ অর্থবছরে কোনো পার্টস আমদানি করা হয়নি। যে কারণে এ খাত থেকে ২০২২-২৩ অর্থবছরে রাজস্ব আদায় কমেছে ১৮৭ কোটি টাকা। রিকন্ডিশন গাড়ি আমদানি কমেছে ৩৩ শতাংশ, যে কারণে এ খাত থেকে রাজস্ব আদায় কমেছে ১০৭ কোটি টাকা। স্ক্র্যাপ জাহাজ আমদানি কমেছে ৮ লাখ ৫১ হাজার ৪০২ মেট্রিক টন, যা আগের অর্থ বছরের তুলনায় ৪৭ শতাংশ কম। ফলে ২০২২-২৩ অর্থবছরে এ খাত থেকে রাজস্ব আদায় হয়েছে ১২৯ কোটি টাকা। এ ছাড়া সিএনজিচালিত তিন চাকার গাড়ি আমদানি কমেছে ৮১ শতাংশ। এ খাত থেকে রাজস্ব আদায় কমেছে ১১৮ কোটি টাকা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা