× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বীমা খাতের দাপটের মাঝেও দরপতন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৪ জুলাই ২০২৩ ১৮:১৬ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

চলতি সপ্তাহে দ্বিতীয় দিনের লেনদেন ও দরবৃদ্ধিতে শীর্ষে উঠে এসেছে বীমা খাত। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের বিশ্লেষণ করে দেখা যায়, এ খাতের কোম্পানিগুলোর শেয়ার হাতবদলে মোট লেনদেন হয় ২৪৪ কোটি টাকা বা ৩১ দশমিক ৬৪ শতাংশ। সোমবার ( ২৪ জুলাই) ডিএসইতে লেনদেন হয় ৫৫টি বীমার শেয়ার। এর মধ্যে দাম বেড়েছে ৪১টির, কমেছে ৭টির এবং অপরিবর্তিত ছিল ৭টির দর।

বীমা খাতের শেয়ারের হাতবদলের পরিমাণ বাড়লেও ডিএসইতে লেনদেনের পরিমাণ কমেছে। আগের দিনের চেয়ে ১১২ কোটি ৬৭ লাখ টাকা কমে ডিএসইতে লেনদেন হয় ৬৩৩ কোটি ৪৯ লাখ টাকা। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৭৪৬ কোটি ১৬ লাখ টাকা। এ ছাড়া ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৩৩৭ পয়েন্টে। এ ছাড়া ডিএসই ৩০ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৬৬ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৭৪ পয়েন্টে। আর লেনদেন হওয়া ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যের দাম বেড়েছে ৭৯টির , কমেছে ১০২টির এবং অপরিবর্তিত ছিল ১৮৪টির। 

লেনদেনে শীর্ষে ছিল ফু-ওয়াং ফুড লিমিটেড। কোম্পানিটির ৩০ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে থাকা রূপালী লাইফ ইনস্যুরেন্সের শেয়ার লেনদেন হয়েছে ২৯ কোটি ৭৮ লাখ টাকা। এ ছাড়া শীর্ষ পাঁচে থাকা খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগের ২৪ কোটি ৪০ লাখ টাকা, সি পার্ল বিচ রিসোর্টের ১৯ কোটি ৫৩ লাখ টাকা এবং ক্রিস্টাল ইনস্যুরেন্সের ১৭ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

ডিএসইর শেয়ার দরবৃদ্ধির শীর্ষে উঠে এসেছে রূপালী ব্যাংক লিমিটেড। কোম্পানিটির শেয়ার দর বৃদ্ধি পেয়েছে ৯ দশমিক ৮৪ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা মেঘনা ইনস্যুরেন্সের দর বেড়েছে ৯ দশমিক ৮০ শতাংশ। এ ছাড়া কন্টিনেন্টাল ইনস্যুরেন্সের ৯ দশমিক ২২ শতাংশ, ইউনাইটেড ইনস্যুরেন্সের ৮ দশমিক ৭৪ শতাংশ এবং ক্রিস্টাল ইনস্যুরেন্সের ৭ দশমিক ৮৭ শতাংশ দর বেড়েছে। 

দরপতনের শীর্ষে ছিল আজিজ পাইপ লিমিটেড। কোম্পানিটির শেয়ার দর আগের দিনের চেয়ে ৭ দশমিক ৯১ শতাংশ কমেছে। তালিকায় দ্বিতীয় স্থানে থাকা লিগ্যাসি ফুটওয়্যারের শেয়ার দর কমেছে ৬ দশমিক ৬৮ শতাংশ। এ ছাড়া প্রগতি লাইফ ইনস্যুরেন্সের ৫ দশমিক ৯০ শতাংশ, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের ৫ দশমিক ৩৪ শতাংশ এবং বিচ হ্যাচারির ৪ দশমিক ৮৯ শতাংশ দর কমে শীর্ষ পাঁচে অবস্থান করছে।

ডিএসইর ক্ষুদ্র ও মাঝারি আকারের কোম্পানিগুলো শেয়ার লেনদেনের প্ল্যাটফর্ম এসএমই বোর্ডে লেনদেন ও সূচক কমেছে। ডিএসইর এসএমই বোর্ডের সূচক ২১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৮৪ পয়েন্টে। লেনদেন হয়েছে ১৩ কোটি ৬১ লাখ টাকা, যা আগের দিনের চেয়ে ৫৫ লাখ টাকা কম।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৭২২ পয়েন্টে। সিএসইতে ১৮৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫০টির, কমেছে ৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৭১টির। সিএসইতে মোট লেনদেন হয় ৮ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা