× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বৈদ্যুতিক এয়ার ট্যাক্সি আনছে ব্রাজিল

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৩ জুলাই ২০২৩ ১৭:৫৫ পিএম

আপডেট : ২৩ জুলাই ২০২৩ ১৮:১০ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ব্রাজিলে তৈরি হতে যাচ্ছে বৈদ্যুতিক এয়ার ট্যাক্সি। দেশটির বিমান নির্মাতা সংস্থা এমব্রেয়ার এটি তৈরি করবে। বৈদ্যুতিক এয়ার ট্যাক্সি তৈরি করতে ব্রাজিলের বাণিজ্যিক রাজধানী সাও পাওলোর কাছাকাছি এলাকায় নতুন কারখানা তৈরি করা হবে। যেখান থেকে ২০২৬ সাল নাগাদ এয়ার ট্যাক্সি বাজারে আনা হবে বলে জানিয়েছে এমব্রেয়ার।

প্রতিষ্ঠানটি জানায়, তাদের সহযোগী প্রতিষ্ঠান ইভের সহযোগিতায় বৈদ্যুতিক এয়ার ট্যাক্সি তৈরি করা হবে। এটি একটি ছোট হেলিকপ্টারের মতো হবে। যেখানে ছয়জন গ্রাহকের জন্য পর্যাপ্ত জায়গা থাকবে। এগুলো ১০০ শতাংশ বৈদ্যুতিক হওয়ায় কোনো কার্বন নির্গমন করবে না। এর এক ট্রিপে জনপ্রতি খরচ হবে ৫০ থেকে ১০০ ডলার।

এ বিষয়ে বিমান প্রস্তুতকারক প্রতিষ্ঠান ইভ জানায়, এমব্রেয়ার ইতোমধ্যে প্রায় ৩ হাজার এয়ার ট্যাক্সির অর্ডার দিয়েছে। এদিকে চলতি বছরেই এয়ার ট্যাক্সির বিষয়ে নির্দেশনা আসতে পারে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। সম্প্রতি যুক্তরাষ্ট্রের নীতিনির্ধারকরা এয়ার ট্যাক্সি চলাচলের বিষয়ে প্রাথমিক নির্দেশনা প্রকাশ করেছে। বিশেষজ্ঞরা বলছেন, বৈদ্যুতিক এয়ার ট্যাক্সির জন্য রানওয়ের প্রয়োজন হবে না। যদিও এটি একটি বিমানের মতো দীর্ঘ দূরত্ব ভ্রমণ করতে পারবে। তবে বৈদ্যুতিক মোটরগুলোতে বিমানের তুলনায় শব্দ ও দূষণ কমাতে হবে।

তবে এমব্রেয়ার বলছে, এয়ার ট্যাক্সিতে চলাচল খুব ব্যয়বহুল না। ফলে জনাকীর্ণ শহরে এটি যানজট কমাতে সহায়তা করবে। এমনকি পণ্য পরিবহনের বিকল্প হিসেবেও এগুলো ব্যবহার করা যেতে পারে।

প্রতিষ্ঠানটি আরও জানায়, কারখানাটি সাও পাওলো থেকে প্রায় ১৪০ কিলোমিটার দূরে তাউবেতে শহরে নির্মিত হবে। ড্রোনের মতো যাত্রীবাহী যানগুলো প্রাথমিকভাবে ট্যাক্সিবহরে যুক্ত করা হবে। প্রথম ফ্লাইটে একজন পাইলট এটি পরিচালনা করলেও পরে স্বয়ংক্রিয়ভাবে এটি পরিচালনার পরিকল্পনা রয়েছে কোম্পানিটির।

সূত্র : বিবিসি 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা