× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিএসসির বহরে যুক্ত হচ্ছে ১২ কন্টেইনার জাহাজ

হুমায়ুন মাসুদ, চট্টগ্রাম

প্রকাশ : ২০ জুলাই ২০২৩ ১৪:০৭ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

প্রতিষ্ঠার ৫১ বছরে এসে বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) বহরে যুক্ত হতে যাচ্ছে কন্টেইনারবাহী জাহাজ। আড়াই হাজার থেকে তিন হাজার টিইউস ধারণক্ষমতার ১২টি সেলুলার কন্টেইনার জাহাজ কেনার প্রাথমিক কাজ শুরু করেছে প্রতিষ্ঠানটি। এর মধ্যে দক্ষিণ কোরিয়া থেকে কেনা হবে ছয়টি কন্টেইনার জাহাজ, ওই জাহাজগুলো কেনার জন্য চলতি মাসে প্ল্যানিং কমিশনে প্রিলিমিনারি ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রপোজাল (পিডিপিপি) পাঠিয়েছে নৌপরিবহন মন্ত্রণালয়। ২০২৬ সালের মধ্যে এ ছয়টি সেলুলার কন্টেইনার জাহাজ নিজেদের বহরে যুক্ত করতে চায় বিএসসি।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক কমডোর মো. জিয়াউল হক প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘২০২৬ সালের মধ্যে আমরা ১২টি সেলুলার কন্টেইনার জাহাজ বিএসসির বহরে যুক্ত করতে চাই। এর জন্য আমরা ইতোমধ্যে কার্যক্রম শুরু করে দিয়েছি। দক্ষিণ কোরিয়া থেকে ছয়টি কন্টেইনার জাহাজ কেনার জন্য প্রিলিমিনারি ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রপোজাল (পিডিপিপি) তৈরি করে মন্ত্রণালয়ে পাঠিয়েছি। এটি এখন প্ল্যানিং কমিশনের অনুমোদনের অপেক্ষায়। অস্ট্রেলিয়ার অর্থায়নে বাকি ছয়টি কন্টেইনার জাহাজ কেনা হবে। এগুলো নিয়ে প্রাথমিক কথাবার্তা চলছে। অস্ট্রেলিয়ার অর্থায়নে এ ছয় জাহাজও দক্ষিণ কোরিয়া থেকে তৈরি করা হবে। দুটি প্রকল্পই বিদেশি অর্থায়নে জিটুজি ভিত্তিতে বাস্তবায়ন করা হবে।’

তিনি জানান, কন্টেইনার জাহাজগুলো হবে উন্নত প্রযুক্তির পরিবেশবান্ধব। জাহাজগুলোতে ডুয়েল ফুয়েল ইঞ্জিন ব্যবহার করা হবে। তাই কার্বন নিঃসরণ হবে অনেক কম। অন্যদিকে পরিচালন ব্যয়ও কমে যাবে।

মহান স্বাধীনতাযুদ্ধের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তনের মাত্র ২৫ দিনের মাথায় ১৯৭২ সালের ৫ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি ১০ নম্বর আদেশমূলে স্বাধীন দেশের অর্থনৈতিক সমৃদ্ধির অগ্রযাত্রায় প্রতিষ্ঠা করেন দেশের একমাত্র রাষ্ট্রীয় পতাকাবাহী সমুদ্রগামী জাহাজের প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং করপোরেশন। প্রতিষ্ঠার চার মাসের মাথায় ১৯৭২ সালের ১০ জুন প্রতিষ্ঠানটির বহরে প্রথম যুক্ত করা হয় এমভি বাংলার দূত। এরপর এখন পর্যন্ত মোট ৪৪টি জাহাজ প্রতিষ্ঠানটির বহরে যুক্ত করা হয়। এই ৪৪টি জাহাজের মধ্যে বড় কোনো ডেজিগনেটেড কন্টেইনারবাহী জাহাজ এতদিন বিএসসির বহরে ছিল না। ‘বাংলার শিখা’ নামে একটি কন্টেইনারবাহী জাহাজ ১৯৯১ সালে বিএসসির বহরে যুক্ত করা হয়। তবে সেটির ধারণক্ষমতা ছিল মাত্র ৬৯৩ টিইউস। এটির আয়ুষ্কাল শেষ হওয়ার পর এখন বিএসসির বহরে আর কোনো কন্টেইনারবাহী জাহাজ নেই। অথচ আমদানি-রপ্তানির সিংহভাগ পণ্য পরিবহন হচ্ছে কন্টেইনারবাহী জাহাজে। দেশীয় ও আন্তর্জাতিক পর্যায়ে কন্টেইনারবাহী জাহাজের চাহিদা বাড়তে থাকায় দেশীয় পণ্য পরিবহনের বিষয়টি মাথায় রেখে কন্টেইনারবাহী জাহাজ কেনার সিদ্ধান্ত নিয়েছে বিএসসি। 

বিএসসির তথ্য অনুযায়ী, আড়াই হাজার থেকে তিন হাজার টিউস ধারণক্ষমতার ছয়টি সেলুলার কন্টেইনার জাহাজ কেনার জন্য দক্ষিণ কোরিয়ার ডায়সান শিপ বিল্ডিং অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডের সঙ্গে সমঝোতা চুক্তি করে বিএসসি। এর আগে ছয়টি কন্টেইনার জাহাজ সরবরাহের জন্য ইচ্ছা পোষণ করে গত ১৯ জুলাই নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বরারব আবেদন করেন প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট সো কিউন লি। চিঠিতে জিটুজি ভিত্তিতে বিএসসিকে ছয়টি কন্টেইনার জাহাজ সরবরাহের আগ্রহের কথা জানানো হয়। পরে প্রতিষ্ঠান দুটির সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষর করে বিএসসি। এরপর জাহাজের টেকনিক্যাল স্পেসিফিকেশন প্রস্তুত করে তারা অক্টোবর মাসে মন্ত্রণালয়ে প্রস্তাবনা পাঠায়। প্রতিষ্ঠানটির কাছ থেকে প্রস্তাব পেয়ে প্রিলিমিনারি ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রপোজাল (পিডিপিপি) তৈরি করে নৌপরিবহন মন্ত্রণালয়ে পাঠায় বিএসসি। সেখান থেকে গত ৩ জুলাই অনুমোদনের জন্য পিডিপিপি প্ল্যানিং কমিশনে পাঠানো হয়েছে।

প্রাথমিক প্রকল্প প্রস্তাব অনুযায়ী, ছয়টি জাহাজ কেনার প্রকল্প বাস্তবায়নের জন্য চলতি বছরের জুলাই থেকে ২০২৬ সালের জুন পর্যন্ত সময় নির্ধারণ করা হয়েছে। প্রকল্পটির মোট ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ৮৩৬ কোটি ৮৩ লাখ টাকা। এর মধ্যে জাহাজগুলোর মূল্য ধরা হয়েছে ৩ হাজার ৫৩৪ কোটি ৪২ লাখ টাকা। যেখানে প্রতিটি জাহাজের মূল্য ধরা হয় ৫৮৯ কোটি ৭ লাখ টাকা। বাকি ৩০২ কোটি ৪১ লাখ টাকা ধরা হয়েছে আনুষঙ্গিক খরচ। এর মধ্যে রয়েছে ব্যাংক চার্জ, জাহাজের রেজিস্ট্রেশন, সার্ভেয়ার ফি, ট্যাক্স অ্যান্ড ভ্যাট, লজিস্টিকস আইটেম সাপ্লাই। মোট প্রকল্প ব্যয়ের মধ্যে জাহাজের মূল্যবাবদ ৩ হাজার ৫৩৪ কোটি ৪২ লাখ টাকা ঋণসহায়তা দেবে কোরিয়া সরকার। বাকি ৩০২ কোটি ৪১ লাখ টাকা আনুষঙ্গিক খরচ বহন করবে বিএসসি। 

বাকি ছয়টি কন্টেইনার জাহাজ কেনার জন্য অস্ট্রেলিয়ার এআইএস মেরিন অ্যান্ড অফশোর প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে বিএসসি। এর আগে প্রতিষ্ঠানটির শিপ রিপেয়ার অ্যান্ড নিউবিল্ড ডিভিশন থেকে বিএসসির কাছে টেকনিক্যাল আউটলাইনসহ জাহাজ সরবরাহের একটি প্রস্তাবনা পাঠায় এআইএস মেরিন অ্যান্ড অফশোর নামের প্রতিষ্ঠানটি। তবে ছয়টি জাহাজ কেনার বিষয়ে এখন পর্যন্ত কোনো প্রকল্প প্রস্তাব তৈরি করা হয়নি। এখন পিডিপিপি তৈরির কাজ চলছে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা