× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মালয়েশিয়ার পাম তেল রপ্তানিতে সুদিন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১০ জুলাই ২০২৩ ১৯:৫৩ পিএম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চলতি বছরে জুন পর্যন্ত ইউরোপীয় ইউনিয়নভুক্ত-ইইউ ২৭টি দেশে ১৫ লাখ টন পাম তেল রপ্তানি করেছে মালয়েশিয়া। বছর শেষে এর পরিমাণ ৩০ লাখ টন ছাড়িয়ে যাবে বলে জানিয়েছে মালয়েশিয়ার পাম অয়েল কাউন্সিল-এমপিওসি। 

চলতি বছরের জানুয়ারি থেকে মে মাস পর্যন্ত ইইউতে মালয়েশিয়ার পাম তেল রপ্তানি ১৪ শতাংশ বা ১ লাখ ৪৪ হাজার ৬৫ টন কম হয়েছে। ফলে গত বছরের এই সময়ে যেখানে পাম তেল রপ্তানির পরিমাণ ছিল ১১ লাখ ৯০ হাজার টন, এবার তা কমে দাঁড়িয়েছে ১০ লাখ ৪০ হাজার টন। 

এদিকে মূল্যসূচক বৃদ্ধি, মূল্যস্ফীতি, জ্বালানি ও খাদ্যের নিম্ন চাহিদা এবং স্থানীয় উৎপাদন বাড়ায় ইইউতে মালয়েশিয়ার পাম তেল আমদানি গত দুই বছর আগের তুলনায় কমেছে। 

বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, খাদ্যপণ্য বিক্রি কমে যাওয়া, রেপসিড তেল এবং সূর্যমুখী তেলের পর্যাপ্ত সরবরাহের কারণে ইইউতে পাম তেলের আমদানি কমেছে। এ ছাড়াও সূর্যমুখী তেলের আগের বছরের অতিরিক্ত মজুদ এবং ইউক্রেন থেকে রেকর্ড পরিমাণ তেল আমদানি মালয়েশিয়ার পাম তেল রপ্তানি চেইনকে দুর্বল করেছে। 

এদিকে চলতি বছরের জুলাইয়ে অপরিশোধিত পাম তেলের (সিপিও) দাম সম্পর্কে এমপিওসি বলেছে, পাম তেলের দাম নিম্নমুখী রয়েছে। যার ফলে প্রতিটন ৩ হাজার ৬৫০ মালয়েশিয়ান রিংগিতে বিক্রি হচ্ছে। সূত্র : মালাই মেইল 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা