× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রাজস্ব ঘাটতি ৪৪ হাজার কোটি টাকা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১০ জুলাই ২০২৩ ১৩:২৭ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

২০২২-২৩ অর্থবছর শেষে রাজস্ব ঘাটতির রেকর্ড গড়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সদ্য বিদায়ি অর্থবছরে ৩ লাখ ৭০ হাজার কোটি টাকার উচ্চাভিলাষী লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব বোর্ড আদায় করতে পেরেছে ৩ লাখ ২৫ হাজার ২৭২ দশমিক ৩৭ কোটি টাকা। সে হিসেবে রাজস্ব ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ৪৪ হাজার ৭২৭ দশমিক ৬৩ কোটি টাকা। এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে।

বিদায়ি অর্থবছরের শুরুতে লক্ষ্যমাত্রা নির্ধারণের সময় তা বছর শেষে আদায় করা সম্ভব হবে না বলে জানিয়েছিলেন অর্থনীতিবিদরা। বছর শেষে তারই প্রতিফলন দেখা গেছে। রাজস্ব আদায়ের তিনটি খাতই লক্ষ্যমাত্রার চেয়ে অনেক পিছিয়ে ছিল।

এনবিআর সূত্রে জানা গেছে, আমদানি ও রপ্তানি পর্যায়ে ১ লাখ ১১ হাজার কোটি টাকা রাজস্ব লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৯১ হাজার ৭১৭ কোটি টাকা। এ খাতে ঘাটতি দাঁড়িয়েছে ১৯ হাজার ২৮২ কোটি টাকা। একই সময়ে স্থানীয় পর্যায়ে মূসক আদায়ে ১ লাখ ৩৬ হাজার ৯০০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ১ লাখ ২০ হাজার ৬৩৩ কোটি টাকা। সে হিসেবে ঘাটতি ১৬ হাজার ২৬৬ কোটি টাকা। এ সময় আয়কর ও ভ্রমণ কর আদায়ে লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ২২ হাজার ১০০ কোটি টাকা। আদায় হয়েছে ১ লাখ ১২ হাজার ৯২১ কোটি টাকা ও ঘাটতি ৯ হাজার ১৭৮ কোটি টাকা।

এনবিআর সূত্র জানায়, ২০২১-২২ অর্থবছরের তুলনায় বিদায়ি অর্থবছরে তিনটি খাতেই প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। আমদানি-রপ্তানি পর্যায়ে ২ দশমিক ৫৬ শতাংশ, স্থানীয় পর্যায়ে মূসক খাতে ১১ দশমিক ২৭ শতাংশ ও আয়কর ও ভ্রমণ কর খাতে ৯ দশমিক ৬২ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। এ ছাড়া ২০২১-২২ অর্থবছরের মোট রাজস্ব আদায়ের তুলনায় বিদায়ি অর্থবছরে প্রবৃদ্ধি হয়েছে ৮ দশমিক ১২ শতাংশ। সে অর্থবছর ৩ লাখ ৮৫২ দশমিক ৪১ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছিল। ঘাটতি ছিল ২৮ হাজার কোটি টাকা। তবে সদ্য বিদায়ি অর্থবছরে তার চেয়েও ১৬ হাজার কোটি টাকা বেড়েছে ঘাটতি।

এ প্রসঙ্গে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক এনবিআরের ঊর্ধ্বতন এক কর্মকর্তা প্রতিদিনের বাংলাদেশকে বলেন, বৈশ্বিক পরিস্থিতি এনবিআর নিয়ন্ত্রণ করতে পারে না। করোনা ভাইরাস মহামারি-পরবর্তী সময়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সারা বিশ্বের অর্থনৈতিক চিত্র পরিবর্তন করে দিয়েছে। ডলার সংকটের জেরে সরকার আমদানি নিরুৎসাহিত করেছে, মূল্যস্ফীতি বৃদ্ধি পাওয়ায় মানুষ কেনাকাটা কমিয়ে দিয়েছে। সার্বিকভাবে মানুষের ক্রয়ক্ষমতা ও আয় কমে যাওয়ায় রাজস্ব আদায়ে বড় প্রভাব পড়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘আমরা বলেছিলাম সর্বোচ্চ আদায় হলে হবে ৩ লাখ ৩০ হাজার থেকে ৩ লাখ ৩৫ হাজার কোটি টাকা। সেটাও হয়নি। প্রকৃতপক্ষে আরও কমবে, যখন অর্থ মন্ত্রণালয় বলবে। এটাকে সরকারের ব্যর্থতা বলতে হবে। এ কারণে সরকারকে ১ লাখ ২৬ হাজার কোটি টাকা ঋণ নিতে হয়েছে। এর মধ্যে কেন্দ্রীয় ব্যাংক থেকেই নিতে হয়েছে ৯৮ হাজার কোটি টাকা। এ বছর আরও বেশি নিতে হবে।’

তিনি বলেন, এনবিআরের এই সমস্যা দীর্ঘদিনের পুরোনো। এনবিআর ব্রিটিশ আমলের সিস্টেমে চলে, ১৯৩০-৪০-এর দশকের সিস্টেম। ১০০ বছর পরও একই সিস্টেমে আছে তারা। এটা বর্তমানে প্রযোজ্য না। মুদি দোকানের হিসাব খাতা দিয়ে করা যায়। কিন্তু যখন আমি সুপার মার্কেট হয়ে গেলাম, তখন কি কম্পিউটার সিস্টেম ছাড়া হিসাব রাখতে পারব? এনবিআর এখনও খাতা নিয়ে কাজ করছে। এনবিআরের কোনো সায়েন্টিফিক অ্যানালাইসিস, ডেটা অ্যানালাইসিস, এনফরমেশন গ্যাদারিং হয় না। তাদের কোনো ডেটাবেস নেই। সব সেই ফাইল, ফাইল, ফাইল। এটা দিয়ে কী হবে? কিছুই হবে না। এটাই হবে, যা হচ্ছে। আগামী অর্থবছরে আরও খারাপ হবে বলে মনে করেন তিনি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা