× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

টেসলার চার্জিং স্টেশন ব্যবহার করতে পারে অন্য কোম্পানি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৮ জুলাই ২০২৩ ২০:৫৯ পিএম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

উত্তর আমেরিকায় ২০২৫ সাল থেকে টেসলার উন্নত চার্জিং প্রযুক্তি সেবা নিতে যাচ্ছে জার্মান অটোমেকার মার্সিডিজ-বেঞ্জ। এমনকি আগামী বছর থেকেই টেসলার চার্জিং স্টেশনে মার্সিডিজের ১২ হাজার বৈদ্যুতিক গাড়ি সুপার চার্জের সুযোগ পাবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এর আগে উত্তর আমেরিকান চার্জিং স্ট্যান্ডার্ড-এনএসিএস গ্রহণের জন্য টেসলার সঙ্গে চুক্তি করেছিল ফোর্ড এবং জেনারেল মোটরস। বৈদ্যুতিক গাড়িতে সহজ চার্জিংয়ের ব্যবস্থা করে দ্রুত বিশাল বাজার ধরতে এমন সিদ্ধান্ত নিয়েছিল প্রতিষ্ঠান দুটি।

এবার মার্সিডিজ-বেঞ্জই হবে প্রথম জার্মান অটোমেকার, যারা তার উত্তর আমেরিকার গ্রাহকদের জন্য টেসলার চার্জিং স্টেশন ব্যবহারের সুযোগ করে দিয়েছে। এ ছাড়াও জার্মান অটোমোবাইল ভক্সওয়াগনও টেসলার চার্জিং স্টেশন ব্যবহারের জন্য আলোচনা চালিয়ে যাচ্ছে।

এদিকে আগামী ২০২৪ সাল থেকে মার্সিডিজ-বেঞ্জ প্রাথমিকভাবে তার গ্রাহকদের একটি অ্যাডাপ্টার অফার করবে, যা উত্তর আমেরিকার সম্মিলিত চার্জিং সিস্টেমের সঙ্গে তাদের বৈদ্যুতিক গাড়িগুলোকে এনএসিএস নেটওয়ার্কে চার্জ করতে সাহায্য করবে। মার্সিডিজ গ্রাহকরা গাড়ি সরবরাহ এবং দামের স্থিতিসহ টেসলার সুপার চার্জার সুবিধা পাবে বলে জানিয়েছে অটোমেকার প্রতিষ্ঠানটি। 

এ ছাড়াও ৪০০টিরও বেশি চার্জিং হাবের সঙ্গে তাদের চার্জিং নেটওয়ার্ক প্রসারিত করার পরিকল্পনা করেছে এবং এ দশকের শেষনাগাদ উত্তর আমেরিকায় ২ হাজার ৫০০টিরও বেশি উচ্চক্ষমতার চার্জিং স্টেশনের সুবিধা তৈরির পরিকল্পনা রয়েছে মার্সিডিজের। 

ইউএস ডিপার্টমেন্ট অব এনার্জির রিপোর্ট অনুসারে, যুক্তরাষ্ট্রের মোট ফাস্ট চার্জারের প্রায় ৬০ শতাংশ রয়েছে টেসলার দখলে। 

এদিকে যুক্তরাষ্ট্রের চার্জিং স্টেশনগুলোতে উচ্চ চার্জের প্ল্যাগ সিসিএস অন্তর্ভুক্ত করার জন্য বাইডেন প্রশাসন থেকে বিলিয়ন বিলিয়ন ডলার ভর্তুকি আশা করছে টেসলা। মার্সিডিজের সঙ্গে নতুন চুক্তিতে টেসলার শেয়ার বেড়েছে প্রায় ১ শতাংশ। সূত্র : রয়টার্স


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা