× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

লেনদেনে বড় উত্থান হলেও সূচক কমেছে দুই-তৃতীয়াংশ

আনিছুর রহমান

প্রকাশ : ০৬ জুলাই ২০২৩ ১৩:২৮ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

২০২১ সালের ৩০ সেপ্টেম্বর ক্ষুদ্র ও মাঝারি কোম্পানির শেয়ার লেনদেনে এসএমই বোর্ডের কার্যক্রম চালু করে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। ছয়টি কোম্পানি নিয়ে প্রাথমিকভাবে এসএমই প্ল্যাটফর্মের কার্যক্রম শুরু করলেও বর্তমানে এর সংখ্যা ১৭টি।

২০২১-২২ অর্থবছরে মোট ১৮৬ দিন ডিএসই এসএমই প্ল্যাটফর্মে লেনদেন হয়েছে। ওই অর্থবছরে এসএসই প্ল্যাটফর্মে লেনদেন হয়েছিল ৭৮৮ কোটি ৫২ লাখ টাকা। সর্বোচ্চ লেনদেন হয়েছে ৪০ কোটি ৪০ লাখ টাকা এবং সর্বনিম্ন লেনদেন হয়েছিল ৫০০ টাকা। তাতে দৈনিক গড় লেনদেন দাঁড়িয়েছিল ৪ কোটি ২৩ লাখ টাকা।

কিন্তু ২০২২-২৩ অর্থবছরে লেনদেন ভালো হলেও সূচক নেমেছে তলানিতে। ওই অর্থবছরে ডিএসইর এসএমই প্ল্যাটফর্মে লেনদেন হয়েছে ২৪১ দিন। এ সময়ে মোট লেনদেন হয় ২ হাজার ১৩৯ কোটি ৮০ লাখ টাকা। আগের বছরের চেয়ে লেনদেন বেড়েছে ১৭১ শতাংশের বেশি। আগের অর্থবছর লেনদেন হয়েছিল ৭৮৮ কোটি ৫২ লাখ টাকা। শেষ অর্থবছরে সর্বোচ্চ লেনদেন হয় ১৫ কোটি ৪৯ লাখ টাকা এবং সর্বনিম্ন লেনদেন হয় ৬৫ লাখ টাকা। সেই হিসেবে দৈনিক গড় লেনদেনের পরিমাণ ৮ কোটি ৮৭ লাখ টাকা।

আর গত অর্থবছরে ডিএসইর এসএমই মার্কেটের সূচকে বড় ধরনের পতন হয়েছে। বছরের শুরুতে ডি-এসএমইএক্সের অবস্থান ছিল ১ হাজার ৯০০ পয়েন্টের কাছাকাছি। আর বছর শেষ হয়েছে ১ হাজার ২৯০ পয়েন্ট দিয়ে। অর্থাৎ সূচক হারিয়েছে ৬০০ পয়েন্টের মতো।

এ সময় ডিএসইর এসএমই বোর্ড তালিকাভুক্ত হয়েছে পাঁচটি কোম্পানি। এ কোম্পানিগুলো হলোÑ বিডি পেইন্টস, আছিয়া সি ফুডস, ইউসুফ ফ্লাওয়ার মিলস, আল মদিনা ফার্মাসিউটিক্যালস, এমকে ফুটওয়্যার পিএলসি।

এদিকে চলতি বছর ৪ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয় অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড (এটিবি)। ২০২২-২৩ অর্থবছরে শেষ ছয় মাসে এ বোর্ডে লেনদেন হয় ১১৬ দিন। কার্যক্রম শুরুর প্রথম মাসে উদ্যোক্তা পরিচালকদের শেয়ার বিক্রির বাধ্যবাধকতা থাকায় ভালো লেনদেন হয়েছিল। কিন্তু ৩০ কার্যদিবস পর লেনদেন অনেকটাই স্থবির হয়ে যায়।

ফলে ৪ জানুয়ারি থেকে ২৬ জুন পর্যন্ত লেনদেন হয় মাত্র ৬৩ কোটি ১১ লাখ টাকা। এ সময় সর্বোচ্চ লেনদেন হয়েছে ৩৬ কোটি ৪ লাখ টাকা এবং সর্বনিম্ন লেনদেন হয়েছে ৯০০ টাকা। সেই হিসেবে দৈনিক গড় লেনদেন হয়েছে ৫৪ লাখ টাকা। এ বাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান মাত্র একটি। 

প্রতিষ্ঠানটি হলো লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেড। এ ছাড়া একটি বন্ড এ বাজারে তালিকাভুক্ত রয়েছে। তবে এখন পর্যন্ত এই বন্ডের কোনো ইউনিট লেনদেন হয়নি। প্রাণ অ্যাগ্রো লিমিটেডের আনসিকিউরিড গ্যারান্টি বন্ড। ২১০ কোটি টাকার এ বন্ডটির শতভাগ সাবস্ক্রাইব করেছে মেটলাইট ইনস্যুরেন্স লিমিটেড।

২০২২ সালে ২৯ আগস্ট ঢাকা স্টক এক্সচেঞ্জ (অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড) রেগুলেশন, ২০২২ অনুমোদন দেয় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), যা পরের মাসে গেজেট আকারে প্রকাশ করে ডিএসই। পুঁজিবাজারে তালিকাভুক্ত নয় এমন যেকোনো কোম্পানির শেয়ার, বন্ড, ডেট সিকিউরিটিজ, বে-মেয়াদি মিউচুয়াল ফান্ড এবং অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড ইউনিট কেনাবেচা করার জন্যই এ বোর্ড চালু করে ডিএসই। সেই জন্য বিএসইসির নির্দেশনা থাকা সত্ত্বেও ওভার দ্য কাউন্টার-ওটিসির তালিকাভুক্ত কোম্পানিগুলোকে এটিবিতে লেনদেনে সুযোগ দেয়নি ডিএসই। 

২০২১-এর ১৬ সেপ্টেম্বর এক নির্দেশনায় ওটিসিতে থাকা ১৮টি কোম্পানিকে এটিবিতে স্থানান্তরের নির্দেশনা দিয়েছিল বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন বিএসইসি। সেই অনুযায়ী ডিএসই অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড রেগুলেশন ২০২২-এর অনুমোদনও দেয় নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। গত ছয় মাসে ওটিসিতে থাকা কোম্পানি ছাড়াও অন্য কোনো কোম্পানিকে এটিবি বোর্ডে তালিকাভুক্ত করতে পারেনি ডিএসই। ফলে ডিএসইর লেনদেনের এই বিশেষ প্ল্যাটফর্মকে গতিশীল করা যাচ্ছে না। বিভিন্ন সূত্র বলছে, মূলত শেয়ার কেনার পর মুনাফাপ্রাপ্তির জন্য ৯০ দিনের ধরে রাখার শর্ত এই মার্কেট গতিশীল বাধা বলে মনে করেন ডিএসইর সংশ্লিষ্ট কর্মকর্তারা।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা