× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জুনে রপ্তানি আয় বেড়েছে আড়াই শতাংশ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৩ জুলাই ২০২৩ ২১:১৫ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

বিশ্ব অর্থনীতিতে মন্দাসহ নানান সংকটের পরও বেশ ভালোভাবেই ঘুরে দাঁড়িয়েছে দেশের পণ্য রপ্তানি আয়। সদ্য সমাপ্ত ২০২২-২৩ অর্থবছরের জুন মাসে বাংলাদেশ থেকে বিভিন্ন দেশে ৫০৩ কোটি ১৫ লাখ ডলারের পণ্য রপ্তানি হয়েছে। যা ২০২১-২২ অর্থবছরে ছিল ৪৯০ কোটি ৮০ লাখ ডলার। অর্থাৎ এক বছরের ব্যবধানে রপ্তানি বেড়েছে ২ দশমিক ৫১ শতাংশ। 

জুন মাসে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৫৫৬ কোটি ৬০ লাখ ডলার। লক্ষ্যমাত্রার চেয়ে আয় কম হয়েছে ৯ দশমিক ৬১ শতাংশ।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ তথ্যমতে, ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশ থেকে ৫ হাজার ৫৫৫ কোটি ৮৭ লাখ ডলারের পোশাক রপ্তানি হয়েছে। যা ২০২১-২২ অর্থবছরে ছিল ৫ হাজার ২০৮ কোটি ২৬ লাখ ডলার। অর্থাৎ এক বছরের ব্যবধানে রপ্তানি আয় বেড়েছে ৬ দশমিক ৬৭ শতাংশ।

পরিসংখ্যানে দেখা যায়, বরাবরের মতো রপ্তানির সিংহভাগ এসেছে তৈরি পোশাক খাত থেকে। এক বছর ব্যবধানে এ খাত থেকে রপ্তানিতে প্রবৃদ্ধি হয়েছে ১০ দশমিক ২৭ শতাংশ। এ খাত থেকে ২০২২-২৩ অর্থবছরে আয় হয়েছে ৪ হাজার ৬৯৯ কোটি ১৬ লাখ ডলার। যেখানে নিটওয়্যার রপ্তানি হয়েছে ২ হাজার ৫৭৩ কোটি ৮২ লাখ ডলার। ২০২১-২২ অর্থবছরে যার পরিমাণ ছিল ২ হাজার ৩২১ কোটি ৪৩ লাখ ডলার। এতে নিট পোশাকে রপ্তানি প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ১০ দশমিক ৮৭ শতাংশে। 

একই সঙ্গে ওভেন পোশাক রপ্তানি হয়েছে ২ হাজার ১২৫ কোটি ৩৪ লাখ ডলার। ২০২১-২২ অর্থবছরে এর পরিমাণ ছিল ১ হাজার ৯৩৯ কোটি ৮৮ লাখ ডলার। অর্থাৎ এক বছর ব্যবধানে ওভেন পোশাক রপ্তানির প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ৯ দশমিক ৫৬ শতাংশে।

ইতিবাচক ধারা ছিল প্লাস্টিক পণ্য রপ্তানিতেও। ২০২২-২৩ অর্থবছরে প্লাস্টিক পণ্য রপ্তানি হয়েছে ২০ কোটি ৯৮ লাখ ডলার। যা ২০২১-২২ অর্থবছরে ছিল ১৬ কোটি ৬২ লাখ ডলার। অর্থাৎ এক বছরে রপ্তানিতে প্রবৃদ্ধি হয়েছে ২৬ দশমিক ২৩ শতাংশ। একইভাবে শিল্পজাত পণ্য রপ্তানি হয়েছে ৫ হাজার ৪২৯ কোটি ৩৪ লাখ ডলার। যা আগের অর্থবছরে ছিল ৫ হাজার ৩৮ কেটি ৭৪ লাখ ডলার। অর্থাৎ এক বছরের ব্যবধানে এ খাতে আয় বেড়েছে ৭ দশমিক ৭৫ শতাংশ। 

একইভাবে কটন (তুলা) ও কটন পণ্য (সুতিবস্ত্র) রপ্তানি করে সদ্য বিদায়ি অর্থবছরে আয় হয়েছে ৪১ কোটি ১১ লাখ ডলার। যা তার আগের অর্থবছরে ছিল ২৪ কোটি ৪৯ লাখ ডলার। এ খাতে এক বছরের ব্যবধানে রপ্তানি বেড়েছে ৬৭ দশমিক ৮৬ শতাংশ। এর বিপরীতে চামড়া ও চামড়াজাত পণ্যে রপ্তানি কমেছে ১ দশমিক ৭৪ শতাংশ। গত এক বছরে চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানি হয়েছে ১২২ কোটি ৩৬ লাখ ডলার। যা গত ২০২১-২২ বছরে ছিল ১২৪ কোটি ৫১ লাখ ডলার। একইভাবে কৃষি পণ্যে ২৭ দশমিক ৪৭ শতাংশ, কেমিক্যাল পণ্যে ১৬ দশমিক ৭৭ শতাংশ, রাবারে ২১ দশমিক ৯৪ শতাংশ, পাট ও পাটজাত পণ্যে ১৯ দশমিক ১ শতাংশ রপ্তানি আয় কমেছে। গত এক বছরে রাবারে ৩ কোটি ৬৫ লাখ, কেমিক্যাল পণ্যে ৩০ কোটি ৩০ লাখ, পাট ও পাটজাত পণ্যে ৯১ কোটি ২২ লাখ ডলার আয় হয়েছে।

নানা চড়াই উতরাই পেরিয়ে ইতিবাচক ধারায় শেষ হলো ২০২২-২৩ অর্থবছর। আগামী অর্থবছরের প্রত্যাশা জানতে চাইলে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সহসভাপতি এম এ মোমেন প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘অনেকটা চ্যালেঞ্জের মধ্যে দিয়ে গেল এ অর্থবছর। তারপরও ব্যবসায়ীরা ইতিবাচক ধারা ধরে রাখতে চেষ্টা করে গেছেন। প্রত্যাশা করছি আগামী অর্থবছরেও রপ্তানি আয় বেশ ভালো থাকবে। এখানে দেখার বিষয় রয়েছে যুদ্ধ কত দিন স্থায়ী হয়। এখন তো যুদ্ধ আরও দীর্ঘস্থায়ী হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। বাইরের দেশের চাহিদার ওপরেই তো নির্ভর করে রপ্তানি আয়। বিশ্বব্যাপী ধাপে ধাপে মূল্যস্ফীতি কমে এসেছে। এখন বিদেশি দেশগুলো আমদানি বাড়াবে।’

তিনি আরও বলেন, রপ্তানি আয় ঠিক রাখতে কাঁচামালের মূল্য ঠিক রাখতে হবে। ডলার সরবরাহ স্বাভাবিক রাখার পাশাপাশি নিরবচ্ছিন্ন জ্বালানি নিশ্চিত করতে হবে। তবেই আরও ভালো অবস্থানে থাকবে বাংলাদেশ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা