× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

তিন প্রকল্পে ৩০ কোটি ডলার দিচ্ছে ফ্রান্স

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৫ জুন ২০২৩ ২১:৩২ পিএম

ফাইল ফটো

ফাইল ফটো

আরামদায়ক, ব্যয় সাশ্রয়ী, পরিবেশবান্ধব, আধুনিক, টেকসই এবং নিরাপদ নগর পরিবহন ব্যবস্থা গড়ে তুলতে দ্রুতগতিতে এগিয়ে চলেছে গাজীপুর-টঙ্গী-উত্তরা-বিমানবন্দর করিডোরে ২০ কিলোমিটার বিআরটি (বাস র‌্যাপিড ট্রানজিট) লাইন নির্মাণের কাজ। এই রুটে চলাচলের জন্য আন্তর্জাতিক টেন্ডারের মাধ্যমে কেনা হবে ৫০টি আর্টিকুলেটেড বাস। এসব গাড়ি কখনও মাটি ঘেঁষে আবারও কখনও এলিভেটেড সড়কে চলাচল করবে। এ র‌্যাপিড ট্রানজিট চালু হলে দুর্ভোগের ঢাকা-গাজীপুর সড়ক মাত্র ৪০ মিনিটেই পাড়ি দেওয়া যাবে। আর এ রুটে বাস মিলবে দেড় থেকে তিন মিনিট পরপর। এই চলমান প্রকল্পসহ তিন প্রকল্পে ৩০ কোটি ৩০ লাখ ডলার ঋণ দিচ্ছে ফ্রান্স। ইতোমধ্যেই বাংলাদেশ সরকার ও ফ্রান্সের মধ্যে ঋণচুক্তি সই হয়েছে।

রবিবার (২৫ জুন)  অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

‘গ্রেটার ঢাকা সাসটেইনেবল আরবান ট্রান্সপোর্ট’ শীর্ষক এ প্রকল্পের অতিরিক্ত ৬২ মিলিয়ন ইউরো; ‘চট্টগ্রাম মেট্রোপলিটন স্যুয়ারেজ প্রজেক্ট ফর নর্থ ক্যাচমেন্ট’ প্রকল্পে ১৭৫ ইউরো এবং বাংলাদেশ এনভায়রনমেন্টাল সাসটেইনেবিলিটি অ্যান্ড ট্রান্সফরমেশন প্রকল্পে মিলিয়ন ইউরো অর্থাৎ মোট ২৭৭ মিলিয়ন ইউরো সমপরিমাণ ৩০ কোটি ৩০ লাখ ডলার ঋণচুক্তি স্বাক্ষরিত হয়।

সরকারের পক্ষে ইআরডি সচিব শরিফা খান এবং ফরাসি সরকারের অর্থায়নকারী সংস্থা এএফডির পক্ষে কান্ট্রি ডিরেক্টর বেনিওইট ক্যাসেট ঋণচুক্তিতে স্বাক্ষর করেন। প্রকল্প তিনটির মূল উদ্দেশ্য হলো গাজীপুর হতে ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত ২০ দশমিক ৫০ কিলোমিটার বাস র‍্যাপিড ট্রানজিট অবকাঠামো নির্মাণ করে দ্রুত নিরাপদ, সাশ্রয়ী ও পরিবেশবান্ধব পরিবহন ব্যবস্থা প্রবর্তন করা। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা