× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কয়লা এসেছে, পায়রা ফিরছে বিদ্যুৎ উৎপাদনে

পটুয়াখালী প্রতিবেদক

প্রকাশ : ২৩ জুন ২০২৩ ১৬:২৯ পিএম

আপডেট : ২৩ জুন ২০২৩ ১৮:০১ পিএম

পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র।

পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র।

পটুয়াখালীর পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের কয়লা আসা শুরু হয়েছে। ১৮ দিন পর প্রথম ধাপে বৃহস্পতিবার (২২ জুন) রাতে ৪১ হাজার ৩২৭ মেট্রিক টন কয়লা এসে পৌঁছেছে। ফলে আগামীকাল (শনিবার) বা পরদিন রবিবার থেকে আবার উৎপাদনে ফিরছে বিদ্যুৎ কেন্দ্রটি। শুক্রবার (২৩ জুন) বিকালে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের সহকারী ব্যবস্থাপক শাহ মনি জিকো প্রতিদিনের বাংলাদেশকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

শাহ মনি জিকো জানান, এই চালানের কয়লা দিয়ে শনিবার রাতে বা রবিবার সকাল থেকে একটি ইউনিটে উৎপাদন শুরু হবে। ফলে প্রাথমিকভাবে বিদ্যুৎ কেন্দ্রের একটি ইউনিট থেকে ৬৬০ মেগাওয়াট করে জাতীয় গ্রিডে যুক্ত হবে।

তিন বছর আগে উৎপাদনে আসে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র। এরপর নিয়মিত দুই ইউনিট থেকে সক্ষমতার ১ হাজার ৩২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে আসছিল। এ বছরই প্রথম বিদ্যুৎকেন্দ্রটির উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে যায়। শুরুতে ২৫ মে বন্ধ হয় বিদ্যুৎকেন্দ্রের একটি ইউনিটের উৎপাদন। আরেকটি ইউনিটের উৎপাদন চালু রাখা হলেও ৫ জুন তা বন্ধ হয়ে যায়। জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ কমে যাওয়ায় দেশব্যাপী শুরু হয় লোডশেডিং।

বিদ্যুৎকেন্দ্র সূত্র জানায়, ডলার পরিশোধ করায় ১৮ দিন পর বৃহস্পতিবার রাতে প্রথম চালানের কয়লা আসে। এমভি অ্যাথেনা নামে কয়লাবোঝাই জাহাজ থেকে শুক্রবার দুপুরের পর খালাস শুরু হয়েছে। জুলাইয়ের প্রথম সপ্তাহের মধ্যে কয়লার আরও চারটি চালান আসার কথা রয়েছে।

পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের তত্ত্বাবধায়ক প্রকৌশলী (অপারেশন) শাহ আব্দুল হাসিব জানান, কয়লা সরবরাহকারী প্রতিষ্ঠানের ১০০ মিলিয়ন ডলার বকেয়া পরিশোধ করা হয়েছে। এখন থেকে নিয়মিত কয়লা আসবে। দ্বিতীয় চালানটি ২৫ জুন আসবে। ১ জুলাইয়ে দুটি ইউনিট পুরোপুরি উৎপাদনে ফিরবে।

পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক গোলাম মাওলা জানান, চারটি চালানে প্রায় ২ লাখ মেট্রিক টন কয়লা আসবে। এগুলো দিয়ে দুটি ইউনিটের পুরোপুরি উৎপাদন শুরু হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা