× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শিগগিরি কাটছে না জার্মানির মন্দা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৩ জুন ২০২৩ ১৪:২৪ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ইউরোপের সব থেকে বড় অর্থনীতি জার্মানিতে মন্দা সহসাই কাটছে না বলে পূর্বাভাস দিয়েছে দেশটির অর্থনৈতিক গবেষণা সংস্থা ইনস্টিটিউট ফর ইকোনমিক রিসার্চ- আইএফও। ফলে দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রার তুলনায় আরও বেশি সংকুচিত হবে। সংস্থাটি বলছে, মূল্যস্ফীতি ব্যক্তিগত খরচের ওপর প্রভাব ফেলবে। ফলে অর্থনৈতিক প্রবৃদ্ধি সংকুচিত হবে। 

যদিও বিশেষজ্ঞদের এক অংশের মতে ইউক্রেন আক্রমণের পর রাশিয়ার গ্যাস সরবরাহ বন্ধ হয়ে গেলে ইউরোপের বৃহত্তম অর্থনীতিও খুব খারাপভাবে প্রভাবিত হয়। উন্নত দেশ থেকে শুরু করে নিম্ন আয়ের দেশ কেউই এড়াতে পারছে না মূল্যস্ফীতির বিরূপ প্রভাব। 

জার্মানির মোট দেশজ উৎপাদন জিডিপি চলতি বছর শূন্য দশমিক ৪ শতাংশ হ্রাস পাবে বলে ধারণা করা হচ্ছে। যা আইএফওর গত মার্চে দেওয়া পূর্বাভাসের চেয়ে শূন্য দশমিক ১ শতাংশ বেশি। এ বিষয়ে সংস্থার অর্থনৈতিক পূর্বাভাস টিমের প্রধান টিমো ওলমারশাইউসার বলেন, ‘জার্মান অর্থনীতি খুব ধীর গতিতে মন্দা থেকে বেরিয়ে আসার পথে রয়েছে।’

তিনি আরও বলেন, ‘যখন আমরা আমাদের প্রধান ব্যবসায়িক অংশীদারদের সঙ্গে জার্মানির তুলনা করি, তখন এটাও মনে রাখতে হবে এই দেশগুলো তাদের পূর্বের প্রবৃদ্ধির তুলনায় এখন কম পূর্বাভাস দিয়েছে।’ 

এদিকে আইএফওর পূর্বাভাসে বলা হয়েছে, ইউরোজোনের জিডিপি এ বছর শূন্য দশমিক ৬ শতাংশ এবং যুক্তরাষ্ট্রের শূন্য দশমিক ৯ শতাংশ বাড়বে। অর্থনৈতিক গবেষণা প্রতিষ্ঠানটি ২০২৪ সালে জার্মানির জিডিপির পূর্বাভাস কমিয়ে ১ দশমিক ৫ শতাংশ করেছে। যা আগের পূর্বাভাসে ১ দশমিক ৭ শতাংশ হবে বলে আশা করা হয়েছিল। 

জার্মানির মূল্যস্ফীতি ২০২২ যেখানে ৬ দশমিক ৯ শতাংশ ছিল, এ বছর তা কমে ৫ দশমিক ৮ শতাংশে নেমে আসবে। এ ছাড়া ২০২৪ সালে এর পরিমাণ নেমে আসবে ২ দশমিক ১ শতাংশে বলে পূর্বাভাসে বলা হয়েছে। তবে মোট মূল্যস্ফীতির পরিমাণ গত বছরের তুলনায় এ বছর বাড়বে বলে পূর্বাভাস দিয়েছে আইএফও। 

সংস্থাটি বলছে, গত বছর যেখানে মূল্যস্ফীতি ছিল ৪ দশমিক ৯ শতাংশ, এ বছর তা ৬ শতাংশে পৌঁছাবে। তবে ২০২৪ সালে এর পরিমাণ ৩ শতাংশে নেমে আসবে। 

মূল্যস্ফীতির প্রভাবে এ বছর জার্মানিতে ব্যক্তিগত খরচ কমবে ১ দশমিক ৭ শতাংশ এবং ২০২৪ সাল পর্যন্ত এটি আর বাড়বে না। যদিও এর আগে আইএফওর পূর্বাভাসে এ সময়ের জন্য ব্যক্তিগত খরচ ২ দশমিক ২ শতাংশ পর্যন্ত কমার কথা বলা হয়েছিল। 

এদিকে চলতি বছর ইউরোপের এই দেশটিতে বেকারত্বের হার কিছুটা বাড়বে। এটি আগের বছর থেকে অপরিবর্তিত থাকবে। ফলে বেকারত্বের হার দাঁড়াবে ৫ দশমিক ৩ শতাংশ এবং ২০২৪ সালে এটি বেড়ে দাঁড়াবে ৫ দশমিক ৫ শতাংশ। 

আইএফওর ধারণা অনুযায়ী, নতুন সরকারি ঋণ ২০২২ সালে যেখানে ছিল ১০ হাজার ৬০০ কোটি ইউরো। এ বছর তা কমে হবে ৬ হাজার ৯০০ কোটি ইউরো এবং ২০২৪ সালের এর পরিমাণ দাঁড়াবে ২ হাজার ৭০০ কোটি ইউরো। 

এদিকে যুক্তরাষ্ট্রে গত মাসে মূল্যস্ফীতি অর্ধেকে নেমে এসেছে। দেশটিতে কমেছে ডিম, পেট্রোল এবং আসবাবপত্রের দাম। যুক্তরাষ্ট্রের শ্রম বিভাগ জানিয়েছে, গত মে মাসে দেশটির মূল্যস্ফীতি ছিল ৪ শতাংশ। এর আগে এপ্রিলে ছিল ৪ দশমিক ৯ শতাংশ। ফলে যুক্তরাষ্ট্রে পণ্যের দাম বৃদ্ধির হার কমে আসছে।

তবে এর কৃতিত্ব দাবি করে টুইটারে একাধিক পোস্ট করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মূল্যস্ফীতি ঠেকাতে আরও পদক্ষেপ নেওয়া প্রয়োজন আছে কি না তা নিয়ে আলোচনা করতে বৈঠক করেছে মার্কিন কেন্দ্রীয় ব্যাংক। নিত্যপণ্যের দাম বৃদ্ধির লাগাম টানতে মার্কিন কর্মকর্তারা গত বছর থেকে সুদের হার বাড়িয়ে চলেছেন। ২০২২ সালের মার্চ মাসে যেখানে সুদের হার ছিল শূন্যের কাছাকাছি, তা এখন ৫ শতাংশের বেশি হয়েছে। সূত্র : রয়টার্স 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা