× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গবেষণা জোরদারে এফবিসিসিআই ও ফ্যাকশনের মধ্যে সমঝোতা স্মারক সই

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৯ জুন ২০২৩ ১৭:৫৪ পিএম

রাজধানীর বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের প্রধান শাখায় যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ফ্যাকশন ও দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক সাক্ষরিত হয়। প্রবা ফটো

রাজধানীর বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের প্রধান শাখায় যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ফ্যাকশন ও দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক সাক্ষরিত হয়। প্রবা ফটো

উন্নয়নশীল দেশে উত্তরণের (এলডিসি গ্রাজুয়েশন) পরবর্তী বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলাসহ উন্নত ও স্মার্ট বাংলাদেশ গঠনে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। এ লক্ষ্যে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ফ্যাকশন ও দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক সাক্ষরিত হয়। 

গতকাল রোববার রাতে রাজধানীর বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের প্রধান শাখায় এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়। নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন ও ফ্যাকশনের সহপ্রতিষ্ঠাতা ম্যাক্স গারজা স্মারকে সাক্ষর করেন।

এসময় এফবিসিসিআইর সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহসভাপতি এম এ মোমেন, মো. আমিন হেলালী, মো. হাবিব উল্লাহ ডন, মহাসচিব (ভারপ্রাপ্ত) রাষ্ট্রদূত মসয়ূদ মান্নান, এফবিসিসিআই ইনোভেশন অ্যান্ড রিসার্চ সেন্টারের প্রধান নির্বাহী কর্মকর্তা বিকর্ণ কুমার ঘোষসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, বাংলাদেশ স্মার্ট ও ডিজিটালাইজেশনের দিকে যাচ্ছে। প্রধানমন্ত্রী ঘোষিত ২০৪১ সালের  উন্নত বাংলাদেশ গঠনে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। এছাড়া বেসরকারি খাতের সমস্যা ও সম্ভাবনা নিয়ে সরকারের সঙ্গে পলিসি লেভেলে কাজ করতে ব্যবসায়ীদেরকেও সক্ষমতা বাড়াতে হবে। ফ্যাকশন যেহেতু বিশ্বের অনেক দেশের সঙ্গে গবেষণাভিক্তিক কাজ করে, তাদের সঙ্গে এফবিসিসিআই যৌথভাবে কাজ করতে পারলে বাংলাদেশের ব্যবসায়ী সম্প্রদায় উপকৃত হবে।

তিনি আরও বলেন, পণ্য বৈচিত্র্যকরণের জন্য এখন খাতভিত্তিক নীতিমালা তৈরির সময় এসেছে। খাত ও ক্লাস্টারগুলোকে আলাদা করার জন্য দরকার দক্ষতাসম্পন্ন লোকবল। এক্ষেত্রে নতুনত্ব আবিষ্কার ও গবেষণায় জোর দেওয়া অত্যন্ত জরুরি।

আমেরিকা ও বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের যৌথ সহযোগিতার মাধ্যমে কাজ করতে পারলে দুই দেশই লাভবান হবে বলে জানান ফ্যাকশনের সহপ্রতিষ্ঠাতা ম্যাক্স গারজা। শুধু বাংলাদেশেই নয়, সারাবিশ্বে গবেষণা প্রযুক্তির জ্ঞান ও দক্ষতা ছড়িয়ে দিতে ফ্যাকশন কাজ করবে বলেও জানান তিনি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা