× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অনলাইনে মিলবে সিরাজগঞ্জের তাঁত পণ্য

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৮ জুন ২০২৩ ১৭:১৯ পিএম

আপডেট : ১৮ জুন ২০২৩ ১৭:৩৭ পিএম

অনলাইনে মিলবে সিরাজগঞ্জের তাঁত পণ্য

দৈনন্দিন জীবনে প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে মানুষের চাহিদা। আর চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে হারিয়ে যাচ্ছে দেশের অনেক ঐতিহ্য। যার মধ্যে অন্যতম ঐতিহ্যবাহী তাঁতশিল্প। তাঁতকুঞ্জ খ্যাত সিরাজগঞ্জের ঐতিহ্যবাহী তাঁতশিল্প খাতে অনবদ্য ভূমিকা রেখে চলেছে। গ্রামীণ অর্থনীতির কৃষির পরে তাঁতই বৃহত্তম গ্রামীণ অর্থনৈতিক খাত। কিন্ত ঐতিহ্যবাহী এই তাঁতশিল্পে প্রথাগত উৎপাদন, বিপনন ও বাজারজাত ব্যবস্থা বিদ্যমান থাকার কারণে তাঁতিরা প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকতে হিমশিম খাচ্ছে। এই সমস্যা সমাধানে ই-বসন ডটকম নামে সিরাজগঞ্জের তাঁতশিল্প উদ্যোক্তাদের পণ্য বিক্রির একটি অনলাইন মার্কেট প্লেস চালু করা হয়েছে।

শুক্রবার (১৬ জুন) সিরাজগঞ্জের এম. মনসুর আলী অডিটোরিয়ামে ই-বসন ডটকম ওয়েবসাইটির অনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এ সময় প্রধান অতিথি ছিলেন সিরাজগঞ্জের-২ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত। আরও উপস্থিত ছিলেন, এনডিপির পরিচালক-কর্মসূচি মো. শাহ আজাদ ইকবাল। 

অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত বলেন, সিরাজগঞ্জকে বলা হয় তাঁতকুঞ্জ, সারা বাংলাদেশের তাঁতশিল্প এখান থেকেই ছড়িয়েছে এবং প্রশংসা কুড়িয়েছে। দুনিয়া এগিয়ে যাচ্ছে, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে তাদের সঙ্গে তাল মিলাতে না পেরে তাঁত শিল্প অনেকটাই অবহিলেত। আমরা আমাদের পুরোনো ঐতিহ্যকে হারাতে চাই না। ঐতিহ্যকে ঠিক রেখে যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে, না হলে আমাদের হারিয়ে যেতে হবে। অনলাইন মার্কেট একটা বিশাল মার্কেট, আশা করি ই-বসনের মাধ্যমে আগামী দিনে সিরাজগঞ্জের তাঁত পণ্য বাংলাদেশের পাশাপাশি সারা বিশ্বের কাছে পৌঁছে যাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে শাহ আজাদ ইকবাল বলেন, সারাদেশের মানুষের কাছে সিরাজগঞ্জের তাঁত পণ্য পৌঁছানোর জন্যই ই-কমার্স সাইট তৈরি করা। যাতে করে দেশের মানুষ সুলভ মূল্য ঘরে বসে ভালো মানের পণ্য সংগ্রহ করতে পারে। পাশাপাশি পাটজাত ও হস্তপণ্যের হারানো গৌরব ফিরিয়ে আনা হবে এর মাধ্যমে। সিরাজগঞ্জের তাঁতশিল্পকে যদি এই ই-কমার্সের আওতায় আনা যায় তাহলে তাঁতশিল্পের জন্য এটি হবে একটি বিশাল সম্ভাবনা। তখন শুধু দেশের চাহিদা নয় বিদেশেও রপ্তানি করা সম্ভব হবে সিরাজগঞ্জ জেলার তাঁত পণ্য। এরইমধ্যে অনেক তাঁতী এই প্ল্যাটফর্মে যুক্ত হয়েছেন। ই-বসন ডটকম তরুণ উদ্যোক্তাদের কারিগরি দক্ষতা ও বিনিয়োগ সক্ষমতা বৃদ্ধিতে সহায়ক প্ল্যাটফর্ম। 

তিনি আরও বলেন, এই প্ল্যাটফর্ম তৈরির একটাই লক্ষ্য সিরাজঞ্জের ঐতিহ্যবাহী তাঁত উদ্যোক্তাদের পণ্যের একটি কমন ব্র্যান্ড প্রতিষ্ঠা করা। ই-বসন মূলত সিরাজগঞ্জের তাঁতীদের ব্র্যান্ড। তাদের উৎপাদিত তাঁত, পাটজাত ও হস্তপণ্য স্ব-নামে বিশ্বব্যাপী গ্রাহকের মাঝে পৌঁছে দেওয়া হবে এই প্ল্যাটফর্মের মাধ্যমে।

ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এনডিপি) সিরাজগঞ্জের তাঁতীতের কারখানার কর্ম পরিবেশ ও তাদের উৎপাদিত পণ্যের নায্যমূল্য প্রাপ্তিতে সহায়তা করতে পিকেএসএফ'র আর্থিক ও কারিগরি সহায়তায় সিরাজগঞ্জ জেলার সদর, কামারখন্দ ও বেলকুচি উপজেলায় তাঁতীদের জন্য এই ই-কমার্স প্ল্যাটফর্মটি চালু করা হয়েছে। 

ই-বসন ডটকম প্ল্যাটফর্মে তাঁতী উদ্যোক্তাদের পণ্য তৈরি করা হবে পরিবেশ বান্ধব ভাবে ন্যাচারাল উপকরণ ব্যবহার করে। এখানে যাতে তাঁতীরা সহজে যুক্ত হতে পারে তার জন্য দেওয়া হয় প্রশিক্ষণ। তাদের ছেলেমেয়েরা যাতে এই শিল্পে আগ্রহী হয় তাদেরও এর আওতায় আনা হচ্ছে।  

ই-বসন ডটকমে পণ্যের অর্ডার দিলে সারা দেশে ৭২ ঘণ্টার মধ্যে ডেলিভারি দেওয়া হবে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা