× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুক্তরাষ্ট্রে কমলেও ইউরোপে পোশাক রপ্তানি বেড়েছে

সোহেল চৌধুরী

প্রকাশ : ১৮ জুন ২০২৩ ১০:৩৫ এএম

যুক্তরাষ্ট্রে কমলেও ইউরোপে পোশাক রপ্তানি বেড়েছে

চলতি ২০২২-২৩ অর্থবছরের জুলাই থেকে মে এই ১১ মাসে ইউরোপে পোশাক রপ্তানি ১০ শতাংশ বাড়লেও কমেছে যুক্তরাষ্ট্রে। এসময় ইউরোপের বাজারে ২ হাজার ১২২ কোটি ৩০ লাখ ডলারের পোশাক রপ্তানি হয়েছে।

গত অর্থবছরের একই সময়ে রপ্তানি হয়েছিল ১ হাজার ৯৩০ কোটি ৩৬ লাখ ডলার। অর্থাৎ এক বছরের ব্যবধানে রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে ৯ দশমিক ৯৪ শতাংশ। একই সঙ্গে অপ্রচলিত বাজারেও তৈরি পোশাক রপ্তানি বেড়েছে। 

রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এবং বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) তথ্য মতে, চলতি অর্থবছরের জুলাই থেকে মে মাসে ইউরোপের বাজারের মধ্যে সবচেয়ে বেশি পোশাক রপ্তানি হয়েছে জার্মানিতে। এই ১১ মাসে দেশটিতে ৬০৩ কোটি ৬১ লাখ ডলারের পণ্য রপ্তানি হয়েছে। যদিও তা আগের অর্থবছরের একই সময়ের চেয়ে ৭ দশমিক ২২ শতাংশ কম। আগের অর্থবছরের একই সময়ে ছিল ৬৫০ কোটি ৫৮ লাখ ডলার।

এরপরই রয়েছে স্পেনের বাজার। দেশটিতে এই সময়ে ৩২৩ কোটি ১৮ লাখ ডলারের পোশাক রপ্তানি হয়েছে। গত অর্থবছরের একই সময়ে রপ্তানি হয়েছিল ২৭২ কোটি ২০ লাখ ডলার। এক বছর ব্যবধানে স্পেনে রপ্তানি প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ১৮ দশমিক ৭৩ শতাংশ। একই সঙ্গে ফ্রান্সের বাজারেও এ সময়ে রপ্তানি হয়েছে ২৬৬ কোটি ২৯ লাখ ডলারের পোশাক; যা গত অর্থবছরের একই সময়ে ছিল ২১৫ কোটি ৭৯ লাখ ডলার। দেশটিতে এক বছরের ব্যবধানে পোশাক রপ্তানি বেড়েছে ২৩ দশমিক ৪০ শতাংশ।

পোশাক রপ্তানিতে ইতালিতেও ইতিবাচক ধারা রয়েছে। ইপিবির তথ্য বলছে, চলতি অর্থবছরের ১১ মাসে দেশটিতে পোশাক রপ্তানি হয়েছে ২০৬ কোটি ডলারের। গত অর্থবছরের একই সময়ে এর পরিমাণ ছিল ১৪২ কোটি ৩১ লাখ ডলারে। এক বছরের ব্যবধানে দেশটিতে রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে ৪৪ দশমিক ৮১ শতাংশ। একই সঙ্গে নেদারল্যান্ডসেও বেড়েছে পোশাক রপ্তানি। এক বছরের ব্যবধানে দেশটিতে ১৬৬ কোটি ৬৫ লাখ ডলারের পোশাক রপ্তানি করেছে বাংলাদেশ। গত অর্থবছরের একই সময়ে ছিল ১৩২ কোটি ১০ লাখ ডলার। এতে নেদারল্যান্ডসে রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে ২৬ দশমিক ১৫ শতাংশ।

ইউরোপীয় ইউনিয়নের অন্যান্য প্রধান দেশ অস্ট্রিয়ায় ২৮ দশমিক ৯৭ শতাংশ, সুইডেনে ২০ দশমিক ৫৯ শতাংশ, ফিনল্যান্ডে ৫৬ দশমিক ৫৬ শতাংশ, গ্রিসে ৩৭ দশমিক ৮৩ শতাংশ রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে। অন্যদিকে, উল্লিখিত সময়ের মধ্যে পোল্যান্ডে ১৫ দশমিক ৭৩ শতাংশ এবং বুলগেরিয়ায় ১৩ দশমিক ৩৭ শতাংশ রপ্তানি কমেছে।

ইউরোপের বাজারে বাড়লেও রপ্তানির নেতিবাচক ধারা দেখা রয়েছে যুক্তরাষ্ট্রের বাজারে। দেশটিতে চলতি অর্থবছরের ১১ মাসে ৭৭৩ কোটি ৩৮ লাখ ডলারের পণ্য রপ্তানি করেছে বাংলাদেশ; যা তার আগের অর্থবছরের একই সময়ে ছিল ৮১৪ কোটি ৬৬ লাখ ডলার। এক বছরের ব্যবধানে যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি কমেছে ৫ দশমিক ০৭ শতাংশ। তবে যুক্তরাজ্য ও কানাডায় রপ্তানি আগের অর্থবছরের একই সময়ের তুলনায় যথাক্রমে ১২ দশমিক ১৭ শতাংশ এবং ১৭ দশমিক ৬২ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

চলতি অর্থবছরের জুলাই থেকে মে মাসে যুক্তরাজ্যে ৪৫৯ কোটি ২৯ লাখ ডলার এবং কানাডায় ১৩৯ কোটি ডলারের পোশাক রপ্তানি হয়েছে; যা তার আগের অর্থবছরের একই সময়ে ছিল যুক্তরাজ্যে ৪০৯ কোটি ৪৮ লাখ ডলার এবং কানাডায় ১১৮ কোটি ২৬ লাখ ডলার। তবে এ সময়ে প্রচলিত বাজারেও দেশের তৈরি পোশাকের রপ্তানি বেড়েছে ৩২ দশমিক ৭৪ শতাংশ।

এই ১১ মাসে অপ্রচলিত বাজারে ৭৬৮ কোটি ৯৯ লাখ ডলারের পোশাক রপ্তানি হয়েছে; যা তার আগের অর্থবছরের একই সময়ে ছিল ৫৭৯ কোটি ৩৪ লাখ ডলার। অপ্রচলিত বাজারের মধ্যে সর্বাধিক পোশাক রপ্তানি হয়েছে জাপানে। দেশটিতে এই ১১ মাসে ১৪৫ কোটি ৭৯ লাখ ডলারের পোশাক রপ্তানি হয়েছে; যা তার আগের অর্থবছরের একই সময়ে ছিল ৯৯ কোটি ৯৯ লাখ ডলার। অর্থাৎ এক বছর ব্যবধানে দেশটিতে রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে ৪৫ দশমিক ৮০ শতাংশ।

অন্যান্য অপ্রচলিত বাজার মালয়েশিয়ায় ৫১ দশমিক ৭১ শতাংশ, মেক্সিকোতে ২৯ দশমিক ৪১ শতাংশ, ভারতে ৪৬ দশমিক ৪৪ শতাংশ, অস্ট্রেলিয়ায় ৪১ দশমিক ৮২ শতাংশ, ব্রাজিলে ৭৪ দশমিক ৬৪ শতাংশ এবং দক্ষিণ কোরিয়ায় ২৮ দশমিক ৮৫ শতাংশ রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে।

বিভিন্ন দেশে পোশাক পণ্য রপ্তানির মাধ্যমে বাংলাদেশ গত ১১ মাসে আয় করেছে ৪ হাজার ২৬৩ কোটি ডলার। এতে রপ্তানি আয় এক বছরের ব্যবধানে বেড়েছে ১০ দশমিক ৬৭ শতাংশ।

রপ্তানি আয়ের বিষয়ে বিজিএমইএর পরিচালক মো. মহিউদ্দিন রুবেল বলেন, ‘রপ্তানি আয় ইতিবাচক ধারায় রাখতে বিজিএমইএ কাজ করে যাচ্ছে। আয় বাড়াতে আমরা শুধু ইউরোপ ও যুক্তরাষ্ট্রের বাজারেই এখন নির্ভর করছি না। অপ্রচলিত বাজারে আমরা বেশ ফোকাস করছি। যার সুফলও পাওয়া যাচ্ছে। উদীয়মান অর্থনীতির দেশগুলোতে রপ্তানি বাড়াতে পারলে আয় অবশ্যই বাড়বে। এই বছরটা কিছুটা চাপ যাবে। তবে আশা করছি ২০২৪ সাল আমাদের পোশাক খাতের জন্য খুব ভালো একটা সময় যাবে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা