× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চিপ প্ল্যান্টে ৪৬০ কোটি ডলার বিনিয়োগ করছে ইন্টেল

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৭ জুন ২০২৩ ২০:৩৯ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

পোল্যান্ডে নতুন চিপ প্ল্যান্টে ৪৬০ কোটি মার্কিন ডলার বিনিয়োগের পরিকল্পনা করেছে বিশ্বের সর্ববৃহৎ সেমিকন্ডাক্টর চিপ প্রস্তুতকারক প্রতিষ্ঠান ইন্টেল। এ খাতের ৭০ শতাংশ বাজার প্রতিষ্ঠানটির দখলে। এবার চিপ খাতে ইউরোপজুড়ে মাল্টি বিলিয়ন ডলার বিনিয়োগের অংশ হিসেবে এ বিশাল বিনিয়োগে যাচ্ছে যুক্তরাষ্ট্রের এ প্রতিষ্ঠান।

আয়ারল্যান্ড এবং ফ্রান্সের চিপের বাজার নিয়ন্ত্রণের সক্ষমতা বাড়াতে গত বছর জার্মানিতে একটি বড় চিপ কমপ্লেক্স তৈরির পরিকল্পনা ঘোষণা দিয়েছিল ইন্টেল। এর কারণ হিসেবে বিশ্লেষকরা বলছেন, যুক্তরাষ্ট্র এবং এশিয়ান চিপ সরবরাহের ওপর নির্ভরতা কমাতে চেষ্টা করছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। 

ইন্টেল এক বিবৃতিতে জানায়, নতুন এই চিপ প্ল্যান্টে বিনোয়োগের ফলে পোল্যান্ডের দুই হাজার কর্মী নিয়োগ দেবে তারা। প্ল্যান্টের নির্মাণকাজে এবং সরবরাহের জন্য আরও অনেক চাকরির ক্ষেত্র তৈরি হবে। ইন্টেলের সিইও প্যাট গেলসিঞ্জার এক সংবাদ সম্মেলনে বলেন, এ খাতে পোল্যান্ডের জয়ের জন্য সামান্য কিছু বিনিয়োগ প্রয়োজন ছিল।

বেশ কয়েকটি দেশ ইন্টেলকে তাদের অঞ্চলে বিনিয়োগ থেকে ফিরিয়ে দিয়েছে, যার মধ্যে রয়েছে জার্মানি। দেশটি ইন্টেলকে কতটা ভর্তুকি দিতে পারে, সে নিয়ে আলোচনা পর্যন্ত হয়ে থেমে গেছে। 

সংবাদপত্র হ্যান্ডেলস্লাট তাদের এক প্রতিবেদনে জানায়, জার্মান সরকার এবং ইন্টেল ভর্তুকিতে ৯৯০ কোটি ইউরোর একটি চুক্তি হতে যাচ্ছে। যেখানে তারা আগে ৬৪০ কোটি ইউরোতে সম্মত হয়েছিল।

এদিকে গেলসিঞ্জার এক সাক্ষাত্কারে বলেন, ‘আমরা প্রতিযোগিতার জন্য আলোচনা করছি। কারণ শ্রমের খরচ, উপাদান খরচ যথেষ্ট বেড়েছে। খরচের ব্যবধান আমাদের প্রাথমিক অনুমানের চেয়ে বেশি। জার্মান সরকারের একজন মুখপাত্র বলেন, জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস সোমবার গেলসিঞ্জারের সঙ্গে বার্লিনে দেখা করবেন। তবে গেলসিঞ্জার ভর্তুকির পরিমাণ সম্পর্কে বিশদ তথ্য জানাতে অস্বীকার করেছেন। কিন্তু তিনি একটি চুক্তিতে পৌঁছার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন।

সম্প্রতি সিউলে সেমিকন্ডাক্টর ডেটা সেন্টার ডেভেলপমেন্ট ল্যাব স্থাপনের কথা জানিয়েছে ইন্টেল। সিউলে যে কারখানা স্থাপন করা হবে, সেটির নাম হবে অ্যাডভান্সড ডেটা সেন্টার ডেভেলপমেন্ট ল্যাব। সংশ্লিষ্টদের ধারণা চলতি বছরের মধ্যেই এর কার্যক্রম শুরু হবে। সূত্র : রয়টার্স

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা