× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

উচ্চক্ষমতাসম্পন্ন ইভি ব্যাটারি আনছে টয়োটা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৪ জুন ২০২৩ ১৪:০২ পিএম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বৈদ্যুতিক গাড়ির (ইভি) বাজারে উচ্চক্ষমতাসম্পন্ন ব্যাটারি আনতে যাচ্ছে টয়োটা। জাপনের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি উচ্চক্ষমতাসম্পন্ন ব্যাটারির মাধ্যমে তেলেচালিত গাড়ির মতোই পারফর্ম করার পরিকল্পনা করছে। 

এ গাড়িতে থাকবে সলিড-স্টেট রিচার্জেবল ব্যাটারি। এই ব্যাটারি ব্যবহারের মাধমে ইভি গাড়ির সক্ষমতা বাড়বে, সেই সঙ্গে গাড়ির দাম কিছুটা কমে আসবে বলে মনে করছে প্রতিষ্ঠানটি। 

নতুন পরিকল্পনার বিষয়ে প্রতিষ্ঠানটি জানায়, তারা পরবর্তী প্রজন্মের জন্য উন্নতমানের বৈদুত্যিক গাড়ির ব্যাটারি প্রস্তুতের পরিকল্পনা করছে এবং তাতে বৈচিত্র্যও আনতে চাচ্ছে। বর্তমানে দ্রুত বর্ধনশীল ইভি গাড়ির বাজারে শক্তিশালী অবস্থানে আছে টেসলা কোম্পানি। ২০২৬ সাল নাগাদ লিথিয়াম-আয়ন ব্যাটারির বিপরীতে পরবর্তী প্রজন্মের সলিড-স্টেট ব্যাটারি চালু হবে; যা ব্যবহারে গাড়ির মাইলেজ বাড়বে এবং এসব ব্যাটারিতে আরও দ্রুতগতিতে চার্জ হবে।

সলিড-স্টেট ব্যাটারি হলো এমন একটি ব্যাটারি প্রযুক্তি, যাতে সলিড ইলেকট্রোড এবং একটি সলিড ইলেকট্রোলাইট ব্যবহার করা হয়, তরল বা পলিমার জেল ইলেকট্রোলাইটের পরিবর্তে যা লিথিয়াম-আয়ন বা লিথিয়াম পলিমার ব্যাটারিতে পাওয়া যায়। সূত্র: রয়টার্স


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা