× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

লিচু রপ্তানি হচ্ছে ফ্রান্স ও হল্যান্ডে

শাহ্ আলম শাহী, দিনাজপুর

প্রকাশ : ১২ জুন ২০২৩ ১৫:৫২ পিএম

লিচু নিয়ে এখন উৎসবমুখর পরিবেশ তৈরি হয়েছে দিনাজপুরে। প্রবা ফটো

লিচু নিয়ে এখন উৎসবমুখর পরিবেশ তৈরি হয়েছে দিনাজপুরে। প্রবা ফটো

লিচু নিয়ে এখন উৎসবমুখর পরিবেশ তৈরি হয়েছে দিনাজপুরে। ইতোমধ্যে বাজারে উঠতে শুরু করেছে লাল টসটসে রঙিন রসালো ও সুস্বাদু লিচু। বিষমুক্ত লিচু হওয়ায় এ জেলার লিচুর ব্যাপক চাহিদা রয়েছে। তাই লিচুবাগান দেখতে ও লিচু খেতে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে এখন দিনাজপুরে আসছেন অনেকে।

সরবরাহ বৃদ্ধির পাশাপাশি বাড়তে শুরু করেছে লিচুর দাম। এর মধ্যে এসেছে লিচু রপ্তানির খবর। চলতি মৌসুমে বেদানা ও চায়না-৩ জাতের লিচু ফ্রান্স ও হল্যান্ডসহ ইউরোপের কয়েকটি দেশে রপ্তানি শুরু হয়েছে। পরীক্ষামূলকভাবে প্রথম ধাপে ৩০০ কেজি লিচু রপ্তানি করা হয়েছে। দ্বিতীয় ধাপে ১০ হাজার কেজি লিচু রপ্তানির প্রস্তুতি চলছে। আমদানিকারকদের চাহিদা অনুযায়ী পরবর্তী সময়ে ধাপে ধাপে বিভিন্ন জাতের লিচু শুধু ইউরোপে নয়, বিশ্বের উন্নত অন্য দেশগুলোতেও রফতানি করা হবে বলে জানিয়েছে জেলা প্রশাসন ও কৃষি বিভাগ। উৎপাদিত লিচু এই প্রথম বিদেশের বাজারে রপ্তানি হওয়ায় খুশি লিচুচাষি ও বাগানিরা।

রংপুর বিভাগীয় কমিশনারের পরামর্শক্রমে দিনাজপুর জেলা প্রশাসনের উদ্যোগে ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের সহযোগিতায় চলতি মৌসুমে বেদানা ও চায়না-৩ জাতের লিচু ফ্রান্স ও হল্যান্ডসহ ইউরোপের কয়েকটি দেশে রফতানির উদ্যোগ নেওয়া হয়। কমার্শিয়াল উইং, বাংলাদেশ দূতাবাস, ফ্রান্স ও ফ্রান্সের আমদানিকারকদের সঙ্গে দিনাজপুর জেলা প্রশাসন দুই দফা বৈঠকের পর গত ৫ জুন পরীক্ষামূলকভাবে প্রথম ধাপে ৩০০ কেজি বেদানা লিচু দিনাজপুর থেকে ঢাকায় এবং ঢাকা থেকে প্যারিসে পাঠানো হয়।

প্যারিসের বিমানবন্দরের ল্যাবরেটরি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে লিচু বিক্রি হচ্ছে ফ্রান্স ও হল্যান্ডের বাজারে। সে দেশের অ্যাম্বাসেডর দিনাজপুর জেলা প্রশাসককে তা নিশ্চিত করেছেন। দ্বিতীয় ধাপে ১০ হাজার কেজি লিচু রফতানির প্রস্তুতি চলছে। আমদানিকারকদের চাহিদা অনুযায়ী পরবর্তী সময়ে ধাপে ধাপে বিভিন্ন জাতের লিচু শুধু ইউরোপে নয়, বিশ্বের উন্নত অন্য দেশগুলোতেও রপ্তানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দিনাজপুর জেলা প্রশাসক শাকিল আহমেদ জানিয়েছেন, আমরা সফল হয়েছি। আমাদের শ্রম কাজে লেগেছে। বিদেশের বাজারে এখন দিনাজপুরের লিচু বিক্রি হচ্ছে। এতে আনন্দ লাগছে। দিনাজপুরবাসীর দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হয়েছে। এটি সম্ভব হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং রংপুর বিভাগীয় কমিশনার মো. হাবিবুর রহমানের কারণে। এতে অনুপ্রেরণা জুগিয়েছে দিনাজপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দেবাশীষ চৌধুরী এবং কৃষি বিভাগ। ফ্রান্স ও হল্যান্ডের অ্যাম্বাসেডরের সঙ্গে আমার কথা হয়েছে। তিনি আমাকে লাইভে লিচু বিক্রির ভিডিও দেখিয়েছেন। ছবি পাঠিয়েছেন। দিনাজপুর থেকে আমরা যেভাবে লিচু পাঠিয়েছে, ওই লিচু তেমনই আছে। পাতা এখনও সবুজ বর্ণ আছে। আমরা আগামীতে আরও বেশকিছু লিচু পাঠাতে চাই। এর প্রস্তুতি চলছে।

দিনাজপুর জেলায় ৫ হাজার ৪৯০ হেক্টর জমিতে লিচুর বাগান রয়েছে। বাগানগুলোতে লিচু উৎপাদন হয় প্রায় ৪৫ হাজার মেট্রিক টন। তবে আবহাওয়া বিরূপ হওয়ায় এবার উৎপাদনে কিছুটা সমস্যা হয়েছে। প্রচণ্ড তাপপ্রবাহে নষ্ট হয়েছে বেশকিছু লিচু। তবে এই প্রথম জেলার লিচু বিদেশে রপ্তানি হওয়ায় খুশি লিচুবাগানি ও চাষিরা। চরম লোকসানের মধ্যেও তারা লিচু চাষে আশার আলো খুঁজে পেয়েছেন।

দিনাজপুরের বিরল উপজেলার জগতপুর এলাকার বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের অবসরপ্রাপ্ত প্রকৌশলী মাহাবুবুর রহমান জানান, এই প্রথম আমাদের জেলা তথা বিরল থেকে বিদেশে লিচু যাচ্ছে। আমার বাগান থেকেও কিছু লিচু নেওয়া হয়েছে। এতে আমি খুবই খুশি। এবার তীব্র তাপপ্রবাহে লিচু নিয়ে খুব দুঃচিন্তায় ছিলাম। কিন্তু আমাদের লিচু বিদেশে যাচ্ছে, তা দেখে আমি অভিভূত। 

একই কথা জানালেন বিরল উপজেলার লিচুচাষি মতিউর রহমান, রবিউল ইসলাম, আবুল কালামসহ অনেকেই। বিদেশে লিচু রপ্তানি হওয়ায় তারা খুব খুশি।

রাজধানী ঢাকা থেকে দিনাজপুরে লিচুর বাগান পরিদর্শন এবং লিচুগাছ থেকে ছিঁড়ে খেতে আসা রুবায়েত-সীমা দম্পতি জানালেন, এই গরমে দিনাজপুরে এসে আলাদা ফিল করছি। বেশ ভালোই লাগছে। নিজ চোখে লিচুবাগান দেখা এবং গাছ থেকে লিচু পেড়ে খাওয়া একটি আলাদা আনন্দ, যা জীবনে কখনও হয়নি। আমাদের সঙ্গে পাঁচ বছরের শিশুপুত্রও এসেছে। আমরা বেশ মজা করছি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা