× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আম রপ্তানিতে নতুন আশা

চাঁপাইনবাবগঞ্জ প্রতিবেদক

প্রকাশ : ১০ জুন ২০২৩ ১৩:২৯ পিএম

আপডেট : ১০ জুন ২০২৩ ১৩:৩৯ পিএম

আম রপ্তানিতে নতুন আশা

আমের রাজধানীখ্যাত উত্তরাঞ্চলের জেলা চাঁপাইনবাবগঞ্জ। দেশের সীমানা পেরিয়ে বিদেশেও রয়েছে এ জেলার সুমিষ্ট আমের কদর। তবে স্বাদ, গন্ধ ও পুষ্টিগুণের দিক দিয়ে অতুলনীয় হলেও আম রপ্তানিতে এখন পর্যন্ত মেলেনি কাঙ্ক্ষিত সাফল্য।

বেসরকারি পর্যায়ে কিছু উদ্যোগ থাকলেও বড় পরিসরে রপ্তানির সুযোগ হয়নি এ আঞ্চলের কৃষকের। এমন প্রেক্ষাপটে জেলাটিতে প্রথমবারের সরকারিভাবে চালু হওয়া ‘রপ্তানিযোগ্য আম উৎপাদন প্রকল্প’ আশা দেখাচ্ছে চাষিদের।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, আমের উৎপাদন বেশি হলেও কাঙ্ক্ষিত মূল্য না পেয়ে হতাশায় পড়েন চাষিরা। ফলস্বরূপ বাগানের পুরোনো আমগাছ কেটে ফেলছেন তারা। নিরাপদ আম উৎপাদন করেও রপ্তানি করতে না পেরে প্রতিবছর লোকসানের মুখে পড়েন হাজারো আমচাষি। তবে এবার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে চালু হওয়া সরকারি প্রকল্পে মিলবে আম রপ্তানির নিশ্চয়তা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে, প্রকল্পের আওতায় উত্তম কৃষিচর্চা (গুড অ্যাগ্রিকালচারাল প্র্যাকটিস বা গ্যাপ) অনুসরণ করে নিরাপদ আম উৎপাদন করা হচ্ছে। পুরো জেলায় ২০১ জন চাষি প্রকল্পটিতে জড়িত আছেন। এর মধ্যে সদর উপজেলায় ৪১ জন, শিবগঞ্জ উপজেলায় ৬৪ জন, গোমস্তাপুর উপজেলায় ৩২ জন, নাচোল উপজেলায় ৩৫ জন এবং ভোলাহাট উপজেলায় এই প্রকল্পের সঙ্গে যুক্ত আছেন ২৯ জন চাষি। ইতোমধ্যে এসব আমচাষির সার, কীটনাশক, ফ্রুট ব্যাগ, নগদ অর্থ প্রদানের পাশাপাশি প্রশিক্ষণও দিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

সদর উপজেলার বাসিন্দা আব্দুল জব্বার। তিনি চাঁপাই-পালশা এলাকায় রপ্তানিযোগ্য আম উৎপাদন প্রকল্পের সহায়তায় আম চাষাবাদ করছেন। তিনি বলেন, ‘প্রথম থেকেই গতানুগতিক আম চাষাবাদ করে আসছি। এবার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ নিয়ে বালাইনাশক কম স্প্রে করে আম চাষাবাদ করছি। নতুন পদ্ধদিতে আম চাষাবাদ করে ভালো ফলন হয়েছে।’ 

আব্দুল জব্বার বলেন, বিদেশে আম রপ্তানি করতে গেলে বিভিন্ন সরকারি দপ্তরের সাহায্যের প্রয়োজন হয়। যেহেতু সরকারিভাবে এ প্রকল্পটি হাতে নিয়েছে, আশা করা যাচ্ছে এবার বিদেশে আম পাঠাতে আর সমস্যা হবে না। বিপ্লব নামে আরেক আমচাষি জানান, নিরাপদ আম উৎপাদন করতে জেলা কৃষি সম্প্রারণ অফিস প্রশিক্ষণ দিয়েছে। তারা যেভাবে বাগান পরিচর্যা করতে বলেছেন, সেভাবে বাগান দেখভাল করা হচ্ছে। আমেরও ভালো ফলন হয়েছে। 

উদ্যোগটি কার্যকর করতে কৃষি উদ্যোক্তাদের আরও সম্পৃক্ততা বাড়াতে হবে বলে মত দিয়েছেন চাঁপাইনবাবগঞ্জ জেলা কৃষি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মুঞ্জের আলম মানিক। তিনি বলেন, এতে করে উদ্যোক্তাদের কাঙ্ক্ষিত দামে আম বিক্রি করা সম্ভব হবে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক পলাশ সরকার বলেন, চলতি বছরই রপ্তানিযোগ্য আম উৎপাদন প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এ প্রকল্পের আওতায় ২০১ জন আমচাষি রয়েছেন। এদের সবাইকে একটি করে প্রদর্শনীসহ প্রশিক্ষণ, সার, কীটনাশক, বালাইনাশক ফ্রুট ব্যাগ দেওয়া হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে এ অঞ্চলের কৃষকরা নতুন পদ্ধতিতে আম চাষাবাদ করে বিদেশে রপ্তানি করতে পারবেন।

তিনি আরও বলেন, জেলায় রপ্তানিকারকদের আকৃষ্ট করতে নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। বিগত বছরগুলো থেকে এবার সবচেয়ে বেশি রপ্তানিকারক এসেছে এ জেলায়। আশা করছি এবার বিগত বছরগুলোর চেয়ে বেশি আম রপ্তানি করতে পারবেন চাষিরা। আমাদের নির্ধারিত আম বাগানগুলো নিয়মিত মনিটরিং করছে। এসব আম রপ্তানির নিশ্চয়তা রয়েছে। উৎপাদন ও চাহিদার ভেতরে একটি সম্পর্ক রয়েছে অর্থনীতির ভাষায়। উৎপাদন বেশি হওয়ার সঙ্গে সঙ্গে চাহিদাও বাড়তে হবে। তখনই কাঙ্ক্ষিত দাম পাওয়া যাবে। 

তিনি বলেন, বিদেশে আম রপ্তানিতে কৃষি মন্ত্রণালয়ের সুদৃষ্টি রয়েছে এবার। কোনো ধরনের ঝামেলা ছাড়াই এবার এই জেলার আম বিদেশে পাঠানো সম্ভব হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা