× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মাইক্রোবাস আমদানিতে সম্পূরক শুল্ক প্রত্যাহারের দাবি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৬ জুন ২০২৩ ২০:৫৪ পিএম

ঢাকা ক্লাবে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে সংবাদ সম্মেলন। প্রবা ফটো

ঢাকা ক্লাবে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে সংবাদ সম্মেলন। প্রবা ফটো

গণপরিবহন হিসেবে পরিচিত ১০-১৫ আসনবিশিষ্ট মাইক্রোবাসের সম্পূরক শুল্ক প্রত্যাহার করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিকলস ইমপোর্টার্স অ্যান্ড ডিলারস অ্যাসোসিয়েশন (বারভিডা)।

মঙ্গলবার (৬ জুন) ঢাকা ক্লাবে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে সংবাদ সম্মেলনে এ আহ্বান জানায় সংগঠনটি।

সংবাদ সম্মেলনে বারভিডা সভাপতি মো. হাবিবুল্লাহ ডন বলেন, ২০২১-২২ অর্থবছরের জাতীয় বাজেটে বারভিডার প্রস্তাব অনুযায়ী নসিমন, লেগুনা ইত্যাদি অনিরাপদ যান চলাচল নিরুৎসাহিত করে মাইক্রোবাসকে গণপরিবহন হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। আমরা এজন্য সরকারকে আন্তরিক ধন্যবাদ জানাই। ওই অর্থবছরে বিভিন্ন শ্রেণির মাইক্রোবাসের শুল্ক হ্রাস করায় এসব গাড়ি আমদানি বৃদ্ধি পায়। এতে সরকারি কোষাগারে বিপুল রাজস্ব জমা হয়। আমরা ১০-১৫ আসনবিশিষ্ট মাইক্রোবাসের ওপর বিদ্যমান ২০ শতাংশ সম্পূরক শুল্ক সম্পূর্ণ প্রত্যাহার করার প্রস্তাব দিয়েছিলাম। মাইক্রোবাস দেশের তেঁতুলিয়া থেকে টেকনাফের সব সড়কে প্রয়োজন মেটাচ্ছে। তাই এই গাড়িতে ২০ শতাংশ সম্পূরক শুল্ক কেন থাকতে হবে? এর উত্তর বা যুক্তি আমাদের যেমন জানা নেই। জাতীয় রাজস্ব বোর্ড হয়তো রাজস্বের দিকটা দেখেছে। কিন্তু এই বহুমুখী অর্থকরী গাড়িটির বিচরণ ক্ষেত্রের দিকে নজর দেওয়া হয়নি।

তিনি বলেন, আমরা উদাহরণ হিসেবে বলতে পারি, প্রতি অর্থবছরে যদি গড়ে এক হাজার ইউনিট মাইক্রোবাস আমদানি হয়। সেক্ষেত্রে সম্পূরক শুল্ক বাবদ রাজস্ব আদায় হয় কম বেশি ত্রিশ কোটি টাকা। বহুল ব্যবহৃত এসব মাইক্রোবাসের জনবান্ধব এবং উৎপাদনমুখী ভূমিকার তুলনায় রাজস্বের এই পরিমাণ নিতান্তই নগণ্য। আমদানি বৃদ্ধি পেলে, প্রাপ্যতা সহজ হলে অর্থনীতিতে এর সংযোজন হবে আরও ব্যাপক ও কর্মমুখী।

হাইব্রিড গাড়ির সিসি প্ল্যাব ও সম্পূরক শুল্কহার পুনর্বিন্যাস নিয়ে বারভিডা সভাপতি বলেন, হাইব্রিড প্রযুক্তির মোটর গাড়ির ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে সিসিভিত্তিক যে শুল্ক-করের হার বিদ্যমান আছে, উৎপাদক ও ব্যবহারকারী অন্য দেশসমূহের সঙ্গে সামঞ্জস্য রেখে সিসি স্ল্যাবের সংস্কার ও পরিবর্তন অপরিহার্য হয়ে উঠেছে। আমরা বাজেট প্রস্তাবনায় তাই জ্বালানিসাশ্রয়ী ও পরিবেশবান্ধব হাইব্রিড গাড়ির সিসি স্ল্যাব ও সম্পূরক শুল্কহার পুনর্বিন্যাসের প্রস্তাব করেছিলাম। যাতে এসব গাড়ি আমদানি সহজলভ্য হলে দেশের ভোক্তা শ্রেণি উপকৃত হন এবং সরকারের রাজস্ব আয় বৃদ্ধি পায়। জ্বালানির ব্যয় এবং পরিবেশদূষণের অসহনীয় মাত্রার বিপরীতে হাইব্রিড প্রযুক্তির মোটরযানের সিসি স্ল্যাবের প্রস্তাবিত পরিবর্তন রাজস্ব আদায়ে যেমন নেতিবাচক প্রভাব ফেলবে না, তেমনি মোটরযান সংস্কৃতির নতুন ধারাকে ত্বরান্বিত করবে। কিন্তু প্রস্তাবিত বাজেটে হাইব্রিড কার ও জিপ (১৮০১ সিসি থেকে ৪০০০ সিসি পর্যন্ত) আমদানিতে শুল্ক হ্রাস না করায় আমাদের খাতের প্রত্যাশা পূরণ হয়নি। আমাদের প্রস্তাব গ্রহণ করে তা বাজেটে অন্তর্ভুক্ত করার জন্য আমরা দাবি জানাচ্ছি।

গাড়ির বাজার সম্প্রসারণের বিষয়ে হাবিবুল্লাহ ডন বলেন, আমরা মনে করি, উন্নয়নশীল ও মধ্যম আয়ের দেশে গ্র্যাজুয়েশনের এই তাৎপর্যপূর্ণ সময়ে সরকারের রূপকল্প বাস্তবায়ন এবং মাননীয় প্রধানমন্ত্রীর ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ে তোলার লক্ষ্যে গাড়ির বাজার সম্প্রসারণ প্রয়োজন। গত এক বছর ধরে বিশ্বজুড়ে মার্কিন ডলারের সংকটের ফলে বাংলাদেশে ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়নের কারণে গাড়ির দাম যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। আমাদের প্রস্তাব অনুযায়ী হাইব্রিড গাড়ির শুল্ক হ্রাস এবং মাইক্রোবাস ও বৈদ্যুতিক গাড়ির সম্পূরক শুল্ক প্রত্যাহার করা হলে গাড়ির মূল্য মধ্যবিত্ত শ্রেণির ক্রয়ক্ষমতার মধ্যে থাকবে। এর সঙ্গে সঙ্গে সরকারের রাজস্ব আয়ও বহুগুণে বৃদ্ধি পাবে।

বর্তমান সময়ে গাড়ি আমদানির তথ্য তুলে ধরে বারভিডা সভাপতি বলেন, ডলার সংকট অর্থাৎ এলসি জটিলতার কারণে গাড়ি আমদানি নেমেছে অর্ধেকেরও অনেক নিচে। বিগত বছরগুলোতে ২০-২৫ হাজার গাড়ি আমদানি হলেও গত ৬ মাসে আমদানি হয়েছে ২ হাজার ৫০০ থেকে ৩ হাজার গাড়ি।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা