× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সৌদি ও ওপেকের আরও তেল উৎপাদন কমানোর ঘোষণা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৫ জুন ২০২৩ ১৫:১৮ পিএম

আপডেট : ০৫ জুন ২০২৩ ১৫:২৭ পিএম

বিশ্বের মোট জ্বালানির প্রায় ৪০ শতাংশ সরবরাহ করে ওপেকপ্লাস। প্রতীকী ছবি

বিশ্বের মোট জ্বালানির প্রায় ৪০ শতাংশ সরবরাহ করে ওপেকপ্লাস। প্রতীকী ছবি

সৌদি আরব জুলাই থেকে দৈনিক ১০ লাখ ব্যারেল জ্বালানি তেল কম উৎপাদন করবে। অল্প সময় ব্যবধানে ওপেকপ্লাসও তৃতীয় দফায় দৈনিক জ্বালানি তেল সরবরাহ ১৪ লাখ ব্যারেল কমানোর ঘোষণা দিয়েছে। এই ‍দুই ঘোষণার পর আন্তর্জাতিক বাজারে পণ্যটির দাম কিছুটা বেড়েছে। আগামীতে তা আরও বাড়তে পারে। ফলে জ্বালানি তেল আমদানিকারক দেশগুলোর ওপর চাপ বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। 

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় জ্বালানি রপ্তানিকারক দেশ ও মিত্রদের সংগঠন ওপেকপ্লাসের সাত ঘণ্টার এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়। 

বৈঠক শেষে সৌদি আরবের জ্বালানিমন্ত্রী আবদুল আজিজ বিন সালমান বলেন, আজকের দিনটা আমাদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। কারণ আজকের সিদ্ধান্তটার গুণগত মান অভূতপূর্ব। জ্বালানি উৎপাদন কমানোর যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা অনেক বেশি স্বচ্ছ ও ন্যায্য। প্রয়োজনে জুলাইয়ের পরেও তা অব্যাহত থাকবে। 

ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর গত বছর ও গত এপ্রিলে দুই দফায় তেল উৎপান কমিয়েছে ওপেকপ্লাস। পণ্যটির ন্যায্যমূল্য পেতেই তারা এ সিদ্ধান্ত নিয়েছিল বলে দাবি করা হয়েছে। কিন্তু তা আশানুরূপ না হওয়ায় এবার আবারও কমানোর সিদ্ধান্ত নেওয়া হলো।

কিন্তু যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের অভিযোগ, জ্বালানি সম্রাট রাশিয়ার পকেট ভারী করতেই ওপেকের নেতা সৌদি আরব বারবার জ্বালানির উৎপাদন কমাচ্ছে। কিন্তু এ অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেছে ওপেক, সৌদি ও সংশ্লিষ্ট সবাই। 

গত বছর ওপেক দৈনিক ২০ লাখ ব্যারেল জ্বালানি কম উত্তোলন বা উৎপাদন করে। এরপর গত এপ্রিলে আরও ১৬ লাখ ব্যারেল কমানো হয়। এবার কমানো হলো আরও ১৪ লাখ ব্যারেল। ২০২৪ সালের পুরোটা সময় এ সিদ্ধান্ত কার্যকর থাকবে। 

ওপেকভুক্ত দেশগুলো বিশ্বের মোট অপরিশোধিত জ্বালানির প্রায় ৪০ শতাংশ সরবরাহ করে। ফলে তাদের এত বেশি তেল উৎপাদন কমানোর সিদ্ধান্ত আন্তর্জাতিক বাজারকে বড় রকমের প্রভাবিত করবে বলে আশঙ্কা করা হচ্ছে। 

ওপেকের তেল উৎপাদন কমানোর ঘোষণায় রবিবার আন্তর্জাতিক বাজারে ব্রেন্ট ক্রড অয়েলের প্রতি ব্যারেলের দাম বেড়ে ৮৭ ডলারে পৌঁছেছে। 

আন্তর্জাতিক মুদ্রা তহবিল সম্প্রতি জানায়, সৌদি আবর অনেক বড় বড় প্রকল্প হাতে নিয়েছে। এসব প্রকল্পের মধ্যে মরুভূমিতে নিওম নামের একটি শহর তৈরি অন্যতম। এটি করতে দেশটির বিপুল অর্থ দরকার। প্রয়োজনীয় অর্থের জোগান মেটাতে প্রতি ব্যারেল অপরিশোধিত জ্বালানির দাম অন্তত ৮০ দশমিক ৯০ ডলার হওয়া দরকার। 

আলজাজিরা জানায়, ওপেকের সিদ্ধান্তের পর এখন যুক্তরাষ্ট্র কী করে সেটা দেখার বিষয়। কারণ আন্তর্জাতিক বাজারে জ্বালানি সংকট দেখা দিলে দেশে দেশে মূল্যস্ফীতি বাড়বে। তখন ‍যুক্তরাষ্ট্রের বৈশ্বিক নেতৃত্ব নানামুখী চাপে পড়বে। 

পরিস্থিতি মোকাবিলায় যুক্তরাষ্ট্রকে হয়তো কৌশলগত জ্বালানির মজুদ থেকে তেল ছাড়তে হবে। না হলে অন্য পদক্ষেপ নিতে হবে। অন্য পদক্ষেপের মধ্যে কেন্দ্রীয় ব্যাংক ফেডের সুদহার বাড়ানো অন্যতম। মূল্যস্ফীতি ঠেকানোর জন্যই সুদহার বাড়ানো হয়। কিন্তু এটা অর্থনীতির চাকাকে শ্লথ করে দেয়। সব দেশের মুদ্রার মান কমিয়ে দেয়। 

সূত্র : আলজাজিরা


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা