× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বহুজাতিক কোম্পানিকে পুঁজিবাজারে আনতে চাপ দিতে হবে : পরিকল্পনামন্ত্রী

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৪ জুন ২০২৩ ১৫:৩৬ পিএম

আপডেট : ০৪ জুন ২০২৩ ১৭:০১ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, বহুজাতিক কোম্পানিগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্ত করা উচিত। অর্থ প্রতিমন্ত্রী থাকা অবস্থায় এটা নিয়ে উদ্যোগ নিয়েছিলাম। এটা নিয়ে সব পক্ষকে চাপ তৈরি করতে হবে।

রবিবার (৪ জুন) সিএসজেএফ অডিটরিয়ামে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ) ও বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) যৌথ উদ্যোগে বাজেট পরবর্তী আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। 

মন্ত্রী বলেন, আমাদের অর্থনীতিতে এখনও নেতৃত্বে আসেনি পুঁজিবাজার। তবে ওই পথেই আছে। সময় লাগবে, বাংলাদেশে ওই পথেই যাবে।

এ সময় এআইটি, দ্বৈতকর তুলে দেওয়া উচিত বলেও মন্তব্য করেন তিনি। সবক্ষেত্রে সংস্কার করা দরকার।  তবে ব্যাংক ও আর্থিকখাতে সংস্কার খুবই জরুরি বলেও মনে করেন সাবেক এই আমলা।  

বর্তমান দারিদ্র্যের হার নিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, সরকারি হিসাবে ১৮ ভাগ মানুষই দরিদ্র, কিন্তু আরও ১৮ শতাংশ মানুষ দারিদ্র্যের সীমার কাছাকাছি। ২ দিন কাজে না গেলেই তাদের পুরোপুরি দারিদ্র্যের সীমায় নেমে আসতে হবে।

এ সময় ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান ড. হাফিজ মো. হাসান বাবু বলেন, দেশের উন্নয়নের প্রধান হাতিয়ার হওয়ার কথা ছিল পুঁজিবাজার, কিন্তু এটা এখনও ব্যাংক নির্ভর। এটা দেশের জন্য বড় ধরনের ঝুঁকি। প্রতিটি উন্নত দেশের অর্থনীতি কাঁপিয়ে রাখছে পুঁজিবাজার। কিন্তু আমাদের বাজারকে পঙ্গু করে রাখা হয়েছে। স্মার্ট বাংলাদেশ গঠনে বড় ভূমিকা রাখবে শেয়ারবাজার বা স্টক মার্কেট। নির্বাচনের আগেই একটা সুষ্ঠু উত্তরণ দরকার আছে। এটাও অর্থনীতির চিত্র তুলে ধরবে। 

ডিএসই চেয়ারম্যান আরও বলেন, এতিমের মতো চলছে পুঁজিবাজার,  এটাকে সামান্য সুযোগ দিলে ঘুরে দাঁড়াবে এবং সরকারকে অনেক কিছু দিবে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহীম বলেন, দীর্ঘ মেয়াদি অর্থায়নের জন্য পুঁজিবাজারের উন্নয়নের বিকল্প নেই। এতোদিন ব্যাংক নির্ভর হয়ে দেশের ব্যবসা বাণিজ্য বেড়েছে। কিন্তু উন্নয়ন কাঙ্খিত স্তরে যেতে হলে পুঁজিবাজারকে প্রাধান্য দিতে হবে।

বন্ড মার্কেট ও এসএমই বোর্ডের কোম্পানিগুলো এগিয়ে নিতে হবে কর ছাড়ের প্রস্তাব বিবেচনার দাবি জানান তিনি।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি মো. ছায়েদুর রহমান বলেন, ভালো বিষয় হল কোন পরিবর্তন আনা হয় নি, খারাপ হলো কোনো আলোচনায় করা হয়নি। পুঁজিবাজার উন্নয়ন বাজেট পূর্ববর্তী সময়ে প্রস্তাবিত সুপারিশগুলো বিবেচনার অনুরোধ করেন তিনি।

অনুষ্ঠানে ডিবিএ প্রেসিডেন্ট রিচার্ড ডি রোজারিও এবং সিএমজেএফ সভাপতি জিয়াউর রহমান বক্তব্য দেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা