× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এআই উন্নয়নে বিনিয়োগ করবে বাইদু

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৪ জুন ২০২৩ ১৫:০৭ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সি (এআই) প্রস্তুত ও উন্নয়নে বিনিয়োগ করবে চীনের সার্চ ইঞ্জিন ও প্রযুক্তি প্রতিষ্ঠান বাইদু। নতুন প্রোগ্রাম ডেভেলপারদের এআই অ্যাপ্লিকেশন তৈরিতে উৎসাহিত করতে ১৪ কোটি ৫০ লাখ ডলার তহবিল গঠন করেছে প্রতিষ্ঠানটি।

সম্প্রতি বাইদু জানায়, কৃত্রিম বুদ্ধিমত্তা-সংবলিত ইআরএনই লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলের সফটওয়্যার প্রস্তুত করতে প্রোগ্রাম ডেভেলপারদের জন্য একটি প্রতিযোগিতার আয়োজন করবে তারা। 

এদিকে মাইক্রোসফটের ওপেন এআইয়ের চ্যাটজিপিটির ব্যাপক সাফল্য দেখে এআই প্রযুক্তিকে আরও উন্নত করতে প্রতিযোগিতা ও বিনিয়োগ পরিকল্পনা করেছে বাইদু। 

যদিও বাইদুর প্রতিবেদনে বলা হয়, ২০২০ সাল থেকে চীনে প্রায় ৮০টি প্রতিষ্ঠানের নিজস্ব আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স-সংবলিত লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল চালু রয়েছে। যা যুক্তরাষ্ট্রের চেয়ে বেশি। 

এদিকে চলতি বছরের মার্চে চ্যাটজিপিটির ন্যায় এনহ্যান্সড রিপ্রেজেন্টেশন থ্রো নলেজ ইন্টিগ্রেশন (ইআরএনই) বা আর্নি বট চালু করেছে বাইদু। বাইদু জানিয়েছে, এটি একটি বড় আকারের কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত ভাষা মডেল। ২০১৯ সাল থেকে এর উন্নয়ন চলছে। ধীরে ধীরে এটি মানুষের ভাষা বোঝা, লেখা ও লেখা থেকে ছবি আঁকার মতো কাজগুলো করার সক্ষমতা অর্জন করেছে।

সূত্র : জাপান টাইমস 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা