× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চীনের পর এবার ভারতে অ্যাপলের কারখানা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০২ জুন ২০২৩ ১২:৫৮ পিএম

আপডেট : ০২ জুন ২০২৩ ১৫:১০ পিএম

চীনে ফক্সকনের অ্যাপল কারখানায় টিম কুক। ছবি : সংগৃহীত

চীনে ফক্সকনের অ্যাপল কারখানায় টিম কুক। ছবি : সংগৃহীত

অ্যাপল সরবরাহকারী ফক্সকন ২০২৪ সালের এপ্রিল দক্ষিণ ভারতের কর্ণাটক রাজ্যে আইফোন উৎপাদন শুরু করবে। রাজ্য সরকার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে।

কারখানার জন্য প্রয়োজনীয় জমি ১ জুলাইয়ের মধ্যে ফক্সকনকে হস্তান্তর করা হবে। পুরো প্রকল্পের মূল্য ভারতীয় মুদ্রায় ১৩ হাজার কোটি রুপি। এ কারখানা স্থাপনের মাধ্যমে ৫০ হাজার মানুষের কর্মসংস্থান হবে বলে আশা করছে রাজ্য সরকার।

ফক্সকন বিশ্বের বৃহত্তম ইলেকট্রনিক্স প্রস্তুতকারক প্রতিষ্ঠান। নিজস্ব ব্র্যান্ডের পণ্য তৈরির পাশাপাশি বিভিন্ন বড় কোম্পানির গ্যাজেটও তারা তৈরি করে। এর মধ্যে টেক জায়ান্ট অ্যাপলও রয়েছে। বেঙ্গালুরুর উপকণ্ঠে দেবনাহল্লির প্ল্যান্টে বছরে ২ কোটি আইফোন তৈরির লক্ষ্য নির্ধারণ করেছে তারা।

অ্যাপলের গ্যাজেটগুলো চীনেই তৈরি করত ফক্সকন। কিন্তু গত কয়েক বছরে দেশটির করোনাভাইরাস সম্পর্কিত কঠোর বিধিনিষেধের কারণে ব্যাহত হয় আইফোনসহ অন্যান্য ডিভাইসের উৎপাদন। এ ছাড়া বিভিন্ন ইস্যুতে বেইজিং ও ওয়াশিংটনের সঙ্গে উত্তেজনাও চলছে। এসব কারণেই অ্যাপল চাইছে ভারতে তাদের কারখানা সরিয়ে আনতে।

চলতি বছরেই দেশটির বাণিজ্য শহর মুম্বাই ও রাজধানী দিল্লিতে প্রথমবারের মতো অ্যাপলের অফিসিয়াল স্টোর চালু করা হয়। আর এ স্টোরগুলো উদ্বোধনের জন্য এসেছিলেন স্বয়ং অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক। ১৪০ কোটি জনসংখ্যার দেশটিতে বার্ষিক আইফোন বিক্রি কয়েকশ কোটি ডলারে গিয়ে ঠেকেছে। 

সূত্র : গ্যাজেটস ৩৬০ 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা