× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাজেট কেন ব্রিফকেসে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০২ জুন ২০২৩ ১০:২৯ এএম

আপডেট : ০২ জুন ২০২৩ ১৫:১৭ পিএম

বাজেট কেন ব্রিফকেসে

বাজেট অধিবেশন মানেই অর্থমন্ত্রীর হাতে ব্রিফকেস। বোঝাই যায়, এর ভেতরে সরাসরি টাকা না থাকলেও আছে লাখ লাখ কোটি টাকার হিসাব-নিকাশ। এক কথায় বাজেটবিষয়ক কাগজপত্র। তবে এসব জিনিসপত্র কেন শুধু ব্রিফকেসেই রাখতে হবে? দেশে দেশে অর্থন্ত্রীরা বাজেট দিতে সংসদে প্রবেশের সময় এই একই পন্থাইবা কেন অবলম্বন করেন- এ নিয়ে রয়েছে নানা কৌতূহল।

বাজেট শব্দটির উৎপত্তিতেই ব্রিফকেসের দিকে একটা ইঙ্গিত আছে। বাজেট শব্দটি এসেছে পুরোনো ফরাসি শব্দ ‘ব্যুজেট (বোগেট)’ থেকে। যার অর্থ থলে বা ব্যাগ। এই থলেতে ভরে দেশের আয়-ব্যয়ের হিসাব আইনসভা বা সংসদে আনা হতো বলে একে ‘বাজেট’ নামে অভিহিত করা হয়। তাই কয়েক শতাব্দী ধরে বাজেটের প্রতীক হয়ে উঠেছে ব্রিফকেস। তবে অক্সফোর্ড ইংলিশ ডিকশনারিতে বলা হয়েছে, ষোড়শ শতাব্দীতে ‘কেউ বাজেট খুলছেন’ বলতে বোঝা যেত  তিনি এমন কিছু প্রকাশ করছেন, যা গোপন এবং হয়তো কিছুটা সন্দেহজনকও।

‘বাংলাদেশে বাজেট : অর্থনীতি ও রাজনীতি’ বইয়েও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা আকবর আলি খান ব্রিফকেসের বিষয়টি উল্লেখ করেছেন। তিনি লিখেছেন, শিল্পবিপ্লবের পর ইংল্যান্ডের অর্থনীতি অনেক বড় হয়ে যায়। বাজেটবিষয়ক প্রস্তাবগুলো শুধু একটা মানিব্যাগে সংকুলান করা সম্ভব হচ্ছিল না, সে জন্য মানিব্যাগের জায়গা দখল করে ব্রিফকেস। বইটিতে আরও বলা হয়, বাজেটে কোন কর বাড়বে বা কোন কর কমবে, তার গোপনীয়তা বজায় রাখা জরুরি। কারণ, ব্রিফকেসের ভেতরে থাকা বাজেটের তথ্য ব্যবসায়ীরা আগেভাগে জেনে গেলে তার প্রয়োগ শুরু করে দিতে পারেন। যে অর্থমন্ত্রী বাজেটের গোপনীয়তা বজায় রাখতে পারেন না, তার পক্ষে অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করা সম্ভব নয়।

বাজেটে ব্রিফকেসের এই রীতি শুরু হয় ১৮ শতক থেকে। প্রথম শুরু যুক্তরাজ্য থেকে। ১৮৬০ সালে ব্রিটিশ বাজেট প্রধান উইলিয়াম ই. গ্ল্যাডস্টোন তার বাজেটের কাগজপত্র বহন করার জন্য সোনায় খোদাই করা রানীর মনোগ্রামসহ একটি লাল রঙের স্যুটকেস ব্যবহার করেন। রেওয়াজ অনুযায়ী ‘লাল ব্রিফকেস’ হাতে বাজেট উত্থাপন করতে সংসদে ঢোকেন অর্থমন্ত্রী। তবে রহস্যময় এই ব্রিফকেসের রঙ লাল ছিল না সব সময়। সময়ের সঙ্গে তা বদলেছে। আসলে রঙ যা-ই হোক না কেন, এই ব্রিফকেসকেই ধরা হয় বাজেটের প্রতীক।

তবে একদমই যে ব্যতিক্রম নেই তা নয়। ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ২০২১ সালে ব্রিফকেসের প্রথা ভেঙে লাল মোড়কে মোড়ানো ট্যাবলেট নিয়ে সংসদে প্রবেশ করেছিলেন। কাগজপত্র ছাড়া ট্যাবলেট থেকে বাজেট বক্তৃতা পাঠ করেছিলেন তিনি।

গতকাল বৃহস্পতিবার ২০২৩-২৪ অর্থবছরের জাতীয় বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে এটি তার পঞ্চম বাজেট। এবারের বাজেট বক্তব্যের শিরোনাম ‘উন্নয়নের দীর্ঘ অগ্রযাত্রা পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে’।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা