× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চট্টগ্রাম চেম্বারের সঙ্গে চীনের প্রতিনিধিদলের মতবিনিময়

চট্টগ্রাম অফিস

প্রকাশ : ২৯ মে ২০২৩ ১৪:১৮ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

চীনের ইউনান প্রদেশের পাঁচ সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধিদল চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নেতাদের সঙ্গে মতবিনিময় করেছেন। গতকাল রবিবার চট্টগ্রাম নগরীর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

চেম্বার সহসভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীরের সভাপতিত্বে এ সময় চায়না কাউন্সিল ফর দ্য প্রমোশন অব ইন্টারন্যাশনাল ট্রেডের (সিসিপিআইটি) প্রেসিডেন্ট লিউ কিলিন, ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট প্রমোশন ডিপার্টমেন্টের ডাইরেক্টর ঝু তেংজিয়াও চেম্বার পরিচালক অঞ্জন শেখর দাশ বক্তব্য দেন।

চেম্বার সহসভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর বলেন, চীনের সঙ্গে বাংলাদেশের গভীর বাণিজ্যিক সম্পর্ক বিদ্যমান। চলতি অর্থবছরের মার্চ মাস পর্যন্ত চীন বাংলাদেশে ২ দশমিক ৭ বিলিয়ন ডলার রপ্তানি করেছে। অন্যদিকে বাংলাদেশ থেকে মাত্র ৮০ মিলিয়ন ডলার আমদানি করে চীন। দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকলেও বাণিজ্য বৈষম্য অনেক বেশি। এটি কমিয়ে আনতে হবে। বাণিজ্য ঘাটতি কমানোর জন্য চীনের সহায়তা এবং বাংলাদেশে চীনা বিনিয়োগের বিকল্প নেই। তিনি ইউনানের ব্যবসায়ীদের চট্টগ্রামে অ্যাগ্রো, খাদ্যশস্য, রেস্টুরেন্ট এবং লাইট ইঞ্জিনিয়ারিং ইন্ডাস্ট্রিতে সরাসরি বা বাংলাদেশি ব্যবসায়ীদের সঙ্গে যৌথ বিনিয়োগের আহ্বান জানান। 

সিসিপিআইটির প্রেসিডেন্ট লিউ কিলিন বলেন, চীন এবং বাংলাদেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নের জন্য ইউনানের বাণিজ্য প্রতিনিধিদল এসেছে। বাংলাদেশে ফেব্রিক্স, ফ্লাওয়ার, রেস্টুরেন্ট, হেলথ কেয়ার সেক্টরে বিদেশি বিনিয়োগের ব্যাপক সুযোগ রয়েছে। আমরা সেই সুযোগ কাজে লাগাতে চাই। এ সময় তিনি আগামী আগস্টে ইউনানে অনুষ্ঠিত ১৬তম চায়না সাউথ এশিয়ান বিজনেস ফোরামে অংশগ্রহণের জন্য চেম্বার নেতাদের আমন্ত্রণ জানান। 

মতনিবিময় সভায় অন্যদের মধ্যে চেম্বার পরিচালক মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), নাজমুল করিম চৌধুরী শারুনসহ বিভিন্ন ব্যবসায়ী উপস্থিত ছিলেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা