× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হবিগঞ্জে ৬৫২ হেক্টর জমিতে ভুট্টা চাষ

হবিগঞ্জ প্রতিবেদক

প্রকাশ : ২৯ মে ২০২৩ ১৩:৩৫ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

চলতি মৌসুমে হবিগঞ্জ জেলায় ৬৫২ হেক্টর জমিতে ভুট্টার আবাদ হয়েছে। কয়েক বছর ধরে এ জেলার অনাবাদি জমিতে ভুট্টা চাষ কয়েকগুণ বেড়েছে। কৃষি অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা যায়। এর মধ্যে নবীগঞ্জ উপজেলায় ১৩০ হেক্টর জমিতে ভুট্টার আবাদ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় ভুট্টার ভালো ফলন হয়েছে। প্রতি বিঘা জমিতে ভুট্টা চাষে খরচ হয়েছে ১০ থেকে ১২ হাজার টাকা। ফলে বিঘাপ্রতি ভুট্টার ফলন হয় ৩০-৩৫ মণ। বর্তমানে প্রতি মণ ভুট্টা বিক্রি হচ্ছে ১ হাজার ২০০ টাকায়।

এদিকে ভুট্টার গাছ জ্বালানি ও গবাদিপশুর খাদ্য সাইলেজ হিসেবেও বিক্রি করা যায়। কম খরচে অধিক লাভবান হওয়ায় অনাবাদি জমিতে ভুট্টা চাষে আগ্রহ বেড়েছে হবিগঞ্জের কৃষকদের। নবীগঞ্জ উপজেলার অনেক কৃষক অনাবাদি জমিতে ভুট্টা চাষ করে স্বাবলম্বী হয়েছেন। এই উপজেলার আবহাওয়া ভুট্টা চাষের জন্য উপযোগী হওয়ায় ফলনও ভালো হয়। আর তাদের সার্বিক সহায়তা করচ্ছে উপজেলা কৃষি অফিস। 

নবীগঞ্জ উপজেলার দেবপাড়া ইউনিয়নের বৈঠাখাল গ্রামের কৃষক লোকমান খান বলেন, ‘প্রথমবারের মতো ৫২ বিঘা জমিতে ভুট্টা চাষ করেছি, স্বল্প খরচে অধিক মুনাফা হওয়ায় ভুট্টা চাষের প্রতি আমার আগ্রহ বেড়েছে। সরকারিভাবে সব ধরনের সহায়তা পেলে আগামী মৌসুমে আমি আরও বড় পরিসরে ভুট্টা চাষ করতে চাই।’ 

তাজউদ্দীন নামে আরেক ভুট্টা চাষি জানান, ভুট্টা চাষে আমার খরচ হয়েছে ১০ থেকে ১২ হাজার টাকা। কৃষি অফিসের পরামর্শে ভুট্টার বাম্পার ফলন হয়েছে। প্রতি বিঘায় ৩০-৩২ মণ করে ফলন পেয়েছি। আগামীতে আরও বেশি জমিতে ভুট্টা চাষ করব।’ 

হবিগঞ্জের প্রায় প্রতিটি উপজেলার চারদিকে এখন ভুট্টার সমারোহ। ক্ষেত থেকে ভুট্টা সংগ্রহে ব্যস্ত সময় পার করেছেন চাষিরা। বিস্তৃত মাঠগুলোতে চলছে পুরুষ ও নারী শ্রমিকদের কর্মযজ্ঞ।

তাদের মতে, ধান থেকে তুলনামূলক লাভজনক ভুট্টা। কিন্তু এই তথ্যটি সাধারণ কৃষকদের মাঝে তেমন প্রভাবিত নয়। ফলে সাধারণ কৃষকরা ভুট্টার চেয়ে ধানকেই অধিক গুরুত্ব দিয়ে থাকেন।

ধান কিংবা অন্যান্য অর্থকরী ফসল চাষের চেয়ে ভুট্টা চাষে খরচ ও পরিশ্রম কম হওয়ায় এ উপজেলার অসংখ্য কৃষক ভুট্টার চাষ করেন। পাশাপাশি ভুট্টা চাষে অধিক ফলন ও ভালো দাম পাওয়া যায়। তা ছাড়া স্থানীয় বাজারে সহজেই ভুট্টা বিক্রির সুবিধা থাকায় দিন দিন ইহা চাষে কৃষকের আগ্রহ বাড়ছে। পানি জমে না এমন বন্যামুক্ত উঁচু ও মাঝারি জমিতে ভুট্টা চাষ করা যায়। সাধারণত পলিযুক্ত দোআঁশ, বেলে দোআঁশ এবং এঁটেল দোআঁশ মাটিতে ভুট্টা চাষ ভালো হয়। বাংলাদেশের জলবায়ুতে সারা বছরই ভুট্টা চাষ করা সম্ভব। তবে ররি মৌসুমে ভুট্টা চাষ করলে আর্থিক ফলন পাওয়া যায়। বাংলাদেশের আবহাওয়ায় হাইব্রিড ও দেশি উভয় ভুট্টা চাষ করা যায়। হাইব্রিড জাতে ফলন বেশি হওয়ায় দেশে আবাদকৃত মোট জমির ৯৫ ভাগেই হাইব্রিড জাতের চাষ হয়ে থাকে।

নবীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা একেএম মাকসুদুল আলম বলেন, ‘অনাবাদি জমিতে ভুট্টা চাষ করার জন্য আমরা কৃষকদের পরামর্শ দিয়ে আসছি। খরচ ও পরিশ্রম কম হওয়ায় দিন দিন বাড়ছে ভুট্টা চাষ।’ 

তিনি আরও বলেন, বিদেশ থেকে ভুট্টা আমদানি করার ফলে দেশের অর্থ বাইরে চলে যায়। দেশের কৃষক ভুট্টা উৎপাদন বৃদ্ধি করলে খাদ্যের পাশাপাশি জ্বালানি ও গবাদিপশুর খাদ্য হিসেবে ব্যবহার করা যাবে। ফলে আমদানি ব্যয় কমবে এবং কৃষকরাও স্বাবলম্বী হবেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা