× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ক্যাশলেস লেনদেনে কমে যাবে আর্থিক দুর্নীতি: পিআরআই

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৫ মে ২০২৩ ১৬:১৮ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) চেয়ারম্যান ড জায়েদি সাত্তার বলেছেন, আমাদের দেশে একটার পর একটা বিপ্লব সংঘটিত হচ্ছে। ডিজিটাল অর্থনীতিতেও এখন বিপ্লব এসেছে। অর্থনীতির অনেক অংশ জুড়েই এখন মোবাইলের অবস্থান। আমার ধারনা আগামী পাঁচ বছরের মধ্যে সারাদেশে বেশিরভাগ লেনদেন সম্পন্ন হবে ক্যাশলেস মাধ্যমে। আর মোবাইলের মাধ্যমে লেনদেন হলে তার একটা পদচিহ্ন রয়ে যায়। যার মাধ্যমে অনিয়ম দুর্নীতি শনাক্ত করা সহজ।

বৃহস্পতিবার (২৫ মে) পিআর আইয়ের প্রধান কার্যালয়ে আয়োজিত এক সেমিনারে এসব কথা বলেন তিনি।

এজেন্ট ব্যাংকিংয়ের ওপর সচিত্র প্রদর্শনীর মাধ্যমে ড. আহসান এইচ মনসুর জানান, ব্যাংকগুলো এখন শাখা ভিত্তিক ব্যাংকিং থেকে বেরিয়ে এসেছে। তারা এজেন্ট ব্যাংকিংয়ে গুরুত্ব দিয়েছে। কারণ শাখা ব্যবস্থাপনার চেয়ে এজেন্ট ব্যাংকিংয়ে খরচ অনেক কম। এর মাধ্যমে গ্রাম থেকে গ্রামান্তরে পৌঁছে গেছে ব্যাংকিং সেবা। যেখানে খুব সহজেই ব্যাংক একাউন্ট খুলতে পারছে গ্রাহক এবং জমা রাখতে পারছেন টাকা। পাশাপাশি ঋণগ্রহণ করতে পারছে এজেন্ট ব্যাংকিং থেকে।

তিনি বলেন, ব্যাংকিং পদ্ধতির নতুন আবিষ্কারের অনেকটাই শক্তিশালী হয়েছে গ্রামীণ অর্থনীতি। বেশিরভাগ ব্যাংক যে রকম লেনদেন করে অভ্যস্ত তাদেরকে সেই কালচার থেকে বেরিয়ে আসার আহ্বান জানিয়েছেন বিজ্ঞ এই অর্থনীতিবিদ। এজেন্ট ব্যাংকিং এবং মোবাইল ভিত্তিক ব্যাংকিংয়ে গুরুত্ব দেয়ার পরামর্শ দিয়েছেন তিনি। 

বাংলাদেশ ব্যাংকের সবশেষ তথ্য অনুযায়ী, চলতি বছরের মার্চ শেষে এজেন্টের মাধ্যমে আমানত সংগ্রহ হয়েছে ৩১ হাজার ৮৩ কোটি টাকা। এর মধ্যে বেশিরভাগই জমা করেছেন গ্রামাঞ্চলের জনগণ। অন্যদিকে ঋণ বিতরণ হয়েছে ৮৫১ কোটি টাকা। মার্চ মাসে ২ হাজার ৫৭৮ কোটি টাকা রেমিটেন্স এসেছে এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে। হিসাব বলছে, বর্তমান এজেন্ট সংখ্যা ১৫ হাজার ৪০৯ জন।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা