× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গতি নেই ডিএসইর এসএমই বোর্ডেও

আনিছুর রহমান

প্রকাশ : ২৩ মে ২০২৩ ২০:৩৭ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল মার্কেটের মতো এসএমই প্ল্যাটফর্মে লেনদেনও তলানিতে নেমেছে। একই সঙ্গে এই মার্কেটের মূল্যসূচক নেমেছে অর্ধেকে। ফ্লোর প্রাইস না থাকার পরও কেন এই বাজারের লেনদেন এত স্থবির- এ প্রশ্নের জবাবে অর্থনীতিবিদ ও পুঁজিবাজার বিশ্লেষক অধ্যাপক আবু আহমেদ বলেন, ‘প্রথম দিকে জুয়াড়িরা ওই মার্কেটে বিনিয়োগ করেছিল, তাই তখন এসএমই মার্কেটের লেনদেন ও সূচক বেড়েছিল। তারা এখন এসএমই প্ল্যাটফর্মে নেই, তাই লেনদেন ও সূচক দুটোই তলানিতে। কারণ এই পুঁজিবাজারে শেয়ারদর নিয়ন্ত্রণ করে জুয়াড়িরা।’

২০১৯ সালে ৩০ এপ্রিল ক্ষুদ্র ও মাঝারি শিল্পের অর্থায়নে এসএমই প্ল্যাটফর্ম নামে নতুন বোর্ড চালু করে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এর প্রায় আড়াই বছর পর ২০২১ সালে ৩০ সেপ্টেম্বর ডিএসইর এসএমই প্ল্যাটফর্মে লেনদেন শুরু হয়। ছয়টি কোম্পানি দিয়ে এসএমই বোর্ডের লেনদেন শুরু হলেও, বর্তমানে এ প্ল্যাটফর্মে তালিকাভুক্ত কোম্পানির সংখ্যা ১৫টি। যার মধ্যে পাঁচটি কোম্পানি এসেছে ওভার দ্য কাউন্টার (ওটিসি) প্ল্যাটফর্ম থেকে। বাকি ১০টি এসএমই প্ল্যাটফর্ম নতুন কোম্পানি হিসেবে তালিকাভুক্ত হয়েছে।

শুরুতেই এসএমই প্ল্যাটফর্মে লেনদেনের বিনিয়োগকারীদের বেশকিছু শর্ত দিয়ে রেখেছিল বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। যার মধ্যে সর্বনিম্ন ১ কোটি টাকা পুঁজিবাজারে বিনিয়োগ ও নিবন্ধনের শর্ত ছিল অন্যতম। যদিও নিয়ন্ত্রক সংস্থাটি পরবর্তী সময়ে কয়েক দফায় সর্বনিম্ন বিনিয়োগ সীমা পরিবর্তন করে। প্রথমে সর্বনিম্ন বিনিয়োগ সীমা এক কোটি থেকে ৫০ লাখ নামিয়ে আনা হয়। গত বছর ২৮ এপ্রিল তা আরও কমিয়ে ২০ লাখ করার নির্দেশনা দেয় বিএসইসি। এর পাঁচ মাস পর আবারও সর্বনিম্ন বিনিয়োগ সীমা ১০ লাখ টাকা বাড়িয়ে ৩০ লাখ টাকা নির্ধারণ করে বিএসইসি।

২০২২ সালের ১৭ ফেব্রুয়ারি এসএমই প্ল্যাটফর্মে বিনিয়োগের সর্বনিম্ন সীমা ২০ লাখ নির্ধারণ করায় বড় ধরনের উল্লম্ফন হয় ক্ষুদ্র ও মাঝারি শিল্পের তালিকাভুক্ত কোম্পানির শেয়ার দরে। এ প্ল্যাটফর্মের বেশকিছু শেয়ারের দাম কয়েকগুণ বৃদ্ধি পায়। এর ধারাবাহিকতায় ২০২২ সালের ১০ আগস্টে এসএমই প্ল্যাটফর্মে সর্বোচ্চ লেনদেন হয় ৮৫ কোটি ৪ লাখ টাকা। পরের দিন রেকর্ড ২ হাজার ২৪৪ পয়েন্টে উঠে এসএমই প্ল্যাটফর্মের সূচক ডিএসএমইএক্স। কিন্তু এরপর থেকেই ধীরে ধীরে কমতে শুরু করে সূচক ও লেনদেনের পরিমাণ। মাঝের সময়ে নেতিবাচক প্রবণতায় এসএমই প্ল্যাটফর্মের সূচক নামে হাজার পয়েন্টের নিচে। আর লেনদেন নেমে আসে ১ কোটিতে। 

সবশেষ ২২ মের লেনদেনে ডিএসইর এসএমই প্ল্যাটফর্মে লেনেদন হয়েছে ১ কোটি ১৮ লাখ টাকার শেয়ার। এতে ৭০৭টি লেনদেনে হাতবদল হয়েছে ৬ লাখ ৭১ হাজার শেয়ার, যা তুলনামূলক বিচারে অনেক কম। এ ছাড়া তালিকাভুক্ত ১৫টি কোম্পানির মধ্যে লেনদেন হয়েছে ১৪টির। তার মধ্যে বেড়েছে ৫টির, কমেছে ৭টির এবং অপরিবর্তিত ছিল ২টির দর। গত ৪-৫ মাস ধরে লেনদেনের এই অবস্থা বিরাজ করছে এসএমই প্ল্যাটফর্মে। 

বিনিয়োগকারীরা বলছেন, গত বছর সর্বনিম্ন বিনিয়োগ সীমা কমানোর পর এই মার্কেটে শেয়ার কিনে বড় অঙ্কের লোকসান করছেন। যার বড় কারণ এসএমই মার্কেট নিয়ে নিয়ন্ত্রক সংস্থার ঘন ঘন নীতি পরিবর্তন।

২০২১ সালে ওটিসি থেকে এসএমই প্ল্যাটফর্মে এসেছে এমন কোম্পানিগুলো হলো- এপেক্স ওয়েভিং অ্যান্ড ফিনিশিং মিলস, ওয়ান্ডারল্যান্ড টয়েস, বেঙ্গল বিস্কুট এবং হিমাদ্রি লিমিটেড। পরবর্তী সময়ে ২০২২ সালে ওটিসির কোম্পানি ইউসুফ ফ্লাওয়ার মিলস এসএমই প্ল্যাটফর্মে যুক্ত হয়।

এ ছাড়া ২০২১ সালে পুঁজিবাজারে থেকে অর্থ তুলে এসএমই বোর্ড অন্তর্ভুক্ত হয় মাস্টার ফিড অ্যাগ্রোটেক, অরিজা অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ, মোস্তফা মেটাল ইন্ডাস্ট্রিজ, কৃষিবিদ ফিড লিমিটেড। আর ২০২২ সালে যুক্ত হয় আরও ছয়টি কোম্পানি। এগুলো হলো- আছিয়া সি ফুডস, বিডি পেইন্ট, স্টার এডহেসিভস, কৃষিবিদ সিডস, মামুন অ্যাগ্রো প্রোডাক্টস, নিয়ালকো অ্যালোই লিমিটেড। নতুন করে পুঁজিবাজারে থেকে অর্থ উত্তোলনের অনুমোদন পেয়েছে এম কে ফুটওয়্যার লিমিটেড। এ কোম্পানিটি ১ কোটি শেয়ার ছেড়ে বাজার থেকে ১০ কোটি টাকা উত্তোলন করবে। 

প্রসঙ্গত, ২০২১ সালের ১৬ সেপ্টেম্বর পুঁজিবাজারে ওটিসি কার্যক্রম বাতিল করে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। তখন বলা হয়েছিল ওটিসিতে থাকা কোম্পানিগুলোর মধ্যে ২৩টি যাবে এসএমই বোর্ডে। এর মধ্যে ৭টি উৎপাদনে আছে, বন্ধ আছে ১৬টি। সেই হিসেবে এখনও নানা কারণে ১৯টি কোম্পানির এসএমই বোর্ড স্থানান্তর ঝুলে আছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা