× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ফুলবাড়ীতে কমেছে সবজির দাম, স্বস্তিতে ক্রেতারা

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিবেদক

প্রকাশ : ২২ মে ২০২৩ ১৬:১৩ পিএম

আপডেট : ২২ মে ২০২৩ ১৭:০৪ পিএম

ফুলবাড়ী সবজি বাজারে সবজি বিক্রি করছেন এক বিক্রেতা। প্রবা ফটো

ফুলবাড়ী সবজি বাজারে সবজি বিক্রি করছেন এক বিক্রেতা। প্রবা ফটো

তিন দিনের ব্যবধানে দিনাজপুরের ফুলবাড়ীতে কমেছে সব ধরণের সবজির দাম। পাইকারি ও খুচরা বাজারে সবজির আমদানি স্বাভাবিক থাকায় দাম কমেছে বলে জানিয়েছেন স্থানীয় পাইকারি ও খুচরা সবজি ব্যবসায়িরা।

সোমবার (২২ মে) সকালে ফুলবাড়ী পৌর এলাকার সবজি বাজার ঘুরে দেখা যায়, তিনদিন আগে যে কাঁচামরিচের দাম ছিল ১১০ থেকে ১২০ টাকা কেজি এবং শুকনো মরিচ ৪০০ থেকে ৪৪০ টাকা। বর্তমানে কাঁচামরিচ বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ এবং শুকনো মরিচ ৩৮০ থেকে ৩৯০ টাকা কেজি।

একইভাবে বেগুনের দাম ছিল ৩৫ থেকে ৪০ টাকা কেজি। সেগুলো বিক্রি হচ্ছে ৩০-৩২ টাকা কেজি, ৮০ টাকার পেঁয়াজ ৭০ টাকা, ৪০ থেকে ৪২ টাকার পটল বিক্রি হচ্ছে ৩৮ থেকে ৪০ টাকা কেজি, ৪০ টাকার পাটনাই আলু ৩৮ টাকা এবং ৫৫ টাকার বিলাতি আলু ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

৪২ টাকার ঢেঁড়স বিক্রি হচ্ছে ৩৫ টাকা, ৭৫-৮০ টাকার করলা ৩৮-৪০ টাকা, ৪৫-৫০ টাকার শষা ২৫-৩০ টাকা, ৯০ টাকার কাকরোল ৭৫ টাকা, ৪০ টাকার টমেটো ৩০ টাকা, ৫০ টাকার তরই ৩০ টাকা, ১৬০ টাকার রসুন ১৫০ টাকা, ২৪০ টাকার আদা ২৩০ টাকা, ৩৫ টাকার মিষ্টি কুমড়া ২০ টাকা, ১০০ টাকার সজনা ৭৫ টাকা, ৩৫ টাকার জালি কুমড়া ৩০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

ফুলবাড়ী বাজারে সবজি কিনতে আসা কলেজ শিক্ষক সাজ্জাদ হোসেন সাজু ও ক্ষুদ্র ব্যবসায়ী শহিদুল ইসলাম বলেন, গত তিনদিন আগেও সব ধরনের তরি-তরকারির দাম ছিল অনেকটাই বেশি। এখন কমে আসছে। এতে ক্রেতাদের মাঝে স্বস্তি ফিরে আসবে। বিশেষ করে নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের লোকজনের জন্য এটি সুখবর। এ অবস্থা বজায় থাকলে সবার জন্য উপকার হয়।

খুচরা সবজি বিক্রেতা শ্যামল চন্দ্র সাহা বলেন, এলাকায় সবজির চাষাবাদের পাশাপাশি উৎপাদনও ভালো হয়েছে। কৃষকদের উৎপাদিত সবজি প্রচুর পরিমাণে হাটবাজারে আমদানি হওয়ায় সব ধরনের সবজির দাম কমে এসেছে। আমদানি স্বাভাবিক থাকলে দাম আরও কমে আসবে। সবজির দাম কমে আসায় দোকানের বিক্রিও বেড়েছে।

ফুলবাড়ীর পাইকারি সবজি বিক্রেতা সুব্রত সরকার বলেন, কয়েক দিনের বৃষ্টিপাতে কৃষকের সবজির ক্ষেতের জন্য আর্শীবাদ হয়েছে। বৃষ্টিতে সবজির ফলন ভালো হয়েছে। কৃষকরা তাদের উৎপাদিত সবজি প্রচুর পরিমাণে হাটবাজারে তোলায় সবজির দাম পাইকারি ও খুচরা বাজারে কমে এসেছে। আগামীতে আরও কমে আসবে।

উপজেলা কৃষি কর্মকর্তা রুম্মান আক্তার বলেন, অন্য ফসলের পাশাপাশি সবজি চাষে কৃষকদের উদ্বুদ্ধ করা হচ্ছে কৃষি বিভাগ থেকে। এরজন্য সহযোগিতাও করা হচ্ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মাদ জাফর আরিফ চৌধুরী বলেন, উপজেলা প্রশাসনের বাজার মনিটরিং অব্যাহত রয়েছে। প্রত্যেক ব্যবসায়িকে মূল্য তালিকা টানানোর জন্য বলা হয়েছে। কেউ যেন কোনো পণ্যের কৃত্রিম সংকট সৃষ্টি করে দাম বাড়াতে না পারে সেদিকে প্রশাসনের নজরদারি রয়েছে।

দিনাজপুর জেলা ভোক্তা অধিকার সংরক্ষণের সহকারী পরিচালক মমতাজ বেগম রুনি বলেন, কৃত্রিম সংকট সৃষ্টি করে কেউ দাম বাড়িয়ে পণ্য বিক্রি করলে তার বিরুদ্ধে আইনানি ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা