× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নাটোরে ৭৫০ কোটি টাকার আম বিক্রির লক্ষ্যমাত্রা

নাটোর প্রতিবেদক

প্রকাশ : ২০ মে ২০২৩ ১৫:৫৭ পিএম

আপডেট : ২১ মে ২০২৩ ১৪:১০ পিএম

নাটোরে বাগান থেকে সংগ্রহ করা হচ্ছে আম। ছবি : সংগৃহীত

নাটোরে বাগান থেকে সংগ্রহ করা হচ্ছে আম। ছবি : সংগৃহীত

চলতি মৌসুমে নাটোরে জেলায় ৭৫০ কোটি টাকার আম বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে জেলা কৃষি বিভাগ। শনিবার (২০ মে) সকালে গুরুদাসপুর উপজেলার কোলাকান্তানগর এলাকায় আম সংগ্রহ উদ্বোধনকালে এ তথ্য জানান জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা।

জেলা প্রশাসক বলেন, গাছ থেকে আম সংগ্রহ, বিপণন ও পরিবহনের সব ধরনের প্রতিবন্ধকতা নিরসন করে ক্রেতা পর্যায়ে নিরাপদ ফল নিশ্চিত করতে জেলা প্রশাসন বদ্ধপরিকর। এই লক্ষ্য বাস্তবায়নে আম উৎপাদনকারী, ব্যবসায়ী ও পরিবহন ব্যবসায়ীদের সঙ্গে যোগাযোগ অব্যাহত থাকবে। এ ছাড়া জনস্বাস্থের বিষয়টি গুরুত্ব দিয়ে কেমিক্যালমুক্ত ফল প্রাপ্তিতে প্রশাসনের নজরদারি অব্যাহত থাকবে।

জেলা কৃষি অফিসের উপ-পরিচালক আব্দুল ওয়াদুদ জানান, নাটোর জেলায় চলতি বছর ৫ হাজার ৭৪৭ হেক্টর জমিতে আমের আবাদ হয়েছে। এর মধ্য নাটোর সদরে ১ হাজার ১৩৫ হেক্টর, বাগাতিপাড়ায় উপজেলায় ১ হাজার ২২৫ হেক্টর, গুরুদাসপুর উপজেলায় ২৯২ হেক্টর, লালপুর উপজেলায় ১ হাজার ৮২০ হেক্টর, সিংড়া উপজেলায় ৩৭০ হেক্টর, নলডাঙ্গা উপজেলায় ৪১৫ হেক্টর এবং বড়াইগ্রাম উপজেলায় ৫০০ হেক্টর জমিতে আম চাষ করা হয়েছে। এসব আমবাগান থেকে ৮০ হাজার ৪০০ টন আম সংগ্রহ করা হবে বলে আশা করা হচ্ছে, যার বাজার মূল্য প্রায় ৭৫০ কোটি টাকা।

আম সংগ্রহ উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শ্রাবনী রায়।

জেলার আম সংগ্রহ সময়সূচি অনুসারে ২০ মে থেকে গোপালভোগ, ২৫ মে থেকে রাণী পছন্দ ও লক্ষণভাগ, ৩০ মে থেকে ক্ষীরসাপাত, ১০ জুন থেকে ল্যাংড়া, ২০ জুন থেকে মোহনভোগ ও আম্রপালি, ২৫ জুন থেকে ফজলি ও হাঁড়িভাঙা, ৫ জুলাই থেকে মল্লিকা, ১০ জুলাই থেকে বারি-৪, ২০ জুলাই থেকে আশ্বিনা এবং ২০ আগস্ট থেকে গৌরমমি আম সংগ্রহের তারিখ নির্ধারণ করা হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা