× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাজারে স্মার্টফোন আনছে বাইদু

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১২ মে ২০২৩ ১৩:৫৭ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

আগামী সপ্তাহে নতুন স্মার্টফোন বাজারে আনতে যাচ্ছে চীনা সার্চ ইঞ্জিন অপারেটর বাইদু। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও সিইও রবিন লির নেতৃত্বে আনতে যাওয়া স্মার্টফোনের নাম রাখা হয়েছে জিয়াওদু। 

এ বিষয়ে বাইদুর এক মুখপাত্র বলেন, বাইদুর সদর দপ্তর বেইজিংয়ে জিয়াওদু ফোনটি চালু করবে কোম্পানিটি। তবে পণ্যটি সম্পর্কে বিশদ তথ্য প্রদান ও কখন এটি আনুষ্ঠানিকভাবে বিক্রি শুরু হবে সে সম্পর্কে মন্তব্য করতে রাজি হননি তিনি।

এদিকে ইলেকট্রনিক্সের বাজারে জিয়াওদু সবচেয়ে বেশি পরিচিত আলেক্সা-স্টাইলের স্মার্ট স্পিকার তৈরির জন্য, যেটি বাইদুর নিজস্ব ডিউয়ারওএস সিস্টেম দ্বারা পরিচালিত। এ ইউনিটটি ইয়ারফোন, ট্যাবলেট এবং টেলিভিশনসহ অন্যান্য পণ্য তৈরি এবং বাজারজাত করে। 

বিশ্লেষকদের মতে, জিয়াওদু তার হার্ডওয়্যার ডিভাইসের ইকোসিস্টেম উন্নত করার জন্য স্মার্টফোন ব্যবসায় উদ্যোগী হচ্ছে। তবে এর বিপরীতে ভিন্ন একটি প্রতিবেদন থেকে দেখা যায়, ২০২২ সালে চীনে স্মার্টফোন বিক্রি এক বছর আগের তুলনায় ১৪ শতাংশ কমেছে, যা এক দশকের মধ্যে সর্বনিম্ন। 

এ অবস্থায় বাইদুর এমন সিদ্ধান্ত প্রতিষ্ঠানটিতে বিরূপ প্রভাব ফেলতে পারে বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা। তবে বাইদু জানিয়েছে, এ সিদ্ধান্তের ফলে প্রতিষ্ঠানটি অর্থনৈতিক ঝুঁকিতে পড়বে না। এর অন্যতম কারণ হিসেবে প্রতিষ্ঠানটি বলছে, তাদের আয়ের অর্ধেকেরও বেশি নির্ভর করে বিজ্ঞাপনের ওপর। সূত্র : ফোর্বস

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা